এবার রাজ্যের পঞ্চায়েতের উন্নয়ন যজ্ঞে অর্থ সাহায্য করছে বিশ্বব্যাঙ্ক

রাজ্যের সবকটি পঞ্চায়েতের পরিকাঠামো উন্নয়নের জন্য অর্থ সাহায্য করতে চলেছে বিশ্বব্যাঙ্ক। যার ফলে উপকৃত হবেন রাজ্যের প্রায় দু কোটি ২০ লক্ষ গ্রামবাসী। বিশ্বব্যাঙ্কের পদক্ষেপে উচ্ছ্বসিত রাজ্য।

Updated By: May 5, 2015, 06:02 PM IST
এবার রাজ্যের পঞ্চায়েতের উন্নয়ন যজ্ঞে অর্থ সাহায্য করছে বিশ্বব্যাঙ্ক

ওয়েব ডেস্ক: রাজ্যের সবকটি পঞ্চায়েতের পরিকাঠামো উন্নয়নের জন্য অর্থ সাহায্য করতে চলেছে বিশ্বব্যাঙ্ক। যার ফলে উপকৃত হবেন রাজ্যের প্রায় দু কোটি ২০ লক্ষ গ্রামবাসী। বিশ্বব্যাঙ্কের পদক্ষেপে উচ্ছ্বসিত রাজ্য।

রাজ্যের পঞ্চায়েত গুলির পরিকাঠামো উন্নয়নের জন্য অর্থ সাহায্য করেছিল ওয়ার্ল্ড ব্যাঙ্ক। দু হাজার দশে পরীক্ষামূলকভাবে ১০০০টি গ্রাম পঞ্চায়েতের জন্য ১২০০ কোটি টাকা সাহায্য দেওয়া হয়েছিল। মূলত গ্রাম পঞ্চায়েতগুলি পরিকাঠামো উন্নয়নের জন্যই বিশ্বব্যাঙ্কের তরফে এই সাহায্য এসেছিল। বিশ্বব্যাঙ্কের পাঠানো টাকায় হাজারটি গ্রাম পঞ্চায়েতের একাধিক উন্নয়নমূলক কাজ সম্ভব হয়েছে। মূলত..

পরিকাঠামো উন্নয়ন---
*GIS  ইমপ্লিমেন্ট
*অ্যাকাউন্টিং সিস্টেম
*ফিড ব্যাক সিস্টেম
*মানুষের কাছে সহজে জিনিস পৌছনো

গত পাঁচবছরে রাজ্যের কাজে খুশি ওয়ার্ল্ড ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এবার এক তৃতীয়াংশ নয়, রাজ্যের সবকটি গ্রাম প়ঞ্চায়েতের জন্যই সাহায্যের হাত বাড়াতে চলেছেন তাঁরা। ইতিমধ্যে রাজ্যের মুখ্যসচিবের কাছে পৌছে গেছে চিঠি। চিঠিতে রাজ্যের বাকি ২২৩৫টি পঞ্চায়েতের জন্য এবার অর্থ সাহায্য করতে চাইছে বিশ্বব্যাঙ্ক কর্তৃপক্ষ।যার ফলে উপকৃত হবেন রাজ্যের প্রায় দুকোটি কুড়ি লক্ষ গ্রামবাসী। বিশ্বব্যাঙ্কের এই পদক্ষেপে উচ্ছ্বসিত সরকার। শুধু পঞ্চায়েত দফতর নয়, রাজ্যের সেচ দফতরকেও সাহায্য করতে চলেছে বিশ্বব্যাঙ্ক।

Tags:
.