এটাই দুনিয়ার দীর্ঘতম ট্রেন, যার শুরু আছে শেষ নেই... (ভিডিও)

দুনিয়ার সবচেয়ে দীর্ঘতম ট্রেন এটা। নাম 'অস্ট্রেলিয়ান বিএইচপি আয়র ওরে ট্রেন'। ২০১১ সালে অস্ট্রেলিয়ার নিউম্যান থেকে পোর্ট হেডল্যান্ডে ২৭৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে মালবাহি এই ট্রেনটি। ট্রেনটির দৈর্ঘ্য ৭.৩৫৩ কিলোমিটার (৪.৫৭ মাইল)। মানে ট্রেনটা ধর্মতলা থেকে টালিগঞ্জ। ট্রেনটি ছিল ৬৮২ ওয়াগন লোহা ও 8 GE AC6000 locomotives। মোট ওজন ছিল ১ লক্ষ টন। পুরো ট্রেনটা চালাচ্ছিলেন একজন মাত্র চালক। গিনিস বুকের বিচারে এটাই দুনিয়ার বুকে চলা সবচেয়ে দীর্ঘতম ট্রেন।

Updated By: Apr 12, 2016, 02:20 PM IST
এটাই দুনিয়ার দীর্ঘতম ট্রেন, যার শুরু আছে শেষ নেই... (ভিডিও)

ওয়েব ডেস্ক: দুনিয়ার সবচেয়ে দীর্ঘতম ট্রেন এটা। নাম 'অস্ট্রেলিয়ান বিএইচপি আয়র ওরে ট্রেন'। ২০১১ সালে অস্ট্রেলিয়ার নিউম্যান থেকে পোর্ট হেডল্যান্ডে ২৭৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে মালবাহি এই ট্রেনটি। ট্রেনটির দৈর্ঘ্য ৭.৩৫৩ কিলোমিটার (৪.৫৭ মাইল)। মানে ট্রেনটা ধর্মতলা থেকে টালিগঞ্জ। ট্রেনটি ছিল ৬৮২ ওয়াগন লোহা ও 8 GE AC6000 locomotives। মোট ওজন ছিল ১ লক্ষ টন। পুরো ট্রেনটা চালাচ্ছিলেন একজন মাত্র চালক। গিনিস বুকের বিচারে এটাই দুনিয়ার বুকে চলা সবচেয়ে দীর্ঘতম ট্রেন।

 

BHP iron ore did this to test locotrol which is where locomotives are evenly placed along the length of the train. The locotrol setup was 2 locos-166 wagons, 2 locos-168 wagons, 2 locos-168 wagons, 1 loco-180 wagons then the last locomotive on the back.

.