স্যানিটাইজার ভাল না খারাপ? জেনে নিন অতিরিক্ত ব্যবহারে কী সমস্যা হতে পারে

খাওয়ার আগে হাত ধুতে না পারলে বা যেকোনও সময়ে হাত জীবানুমুক্ত রাখতে হ্যান্ড স্যানিটাইজারের ওপর ভরসা রাখেন অনেকেই। তাতে হাত সাময়িক ভাবে পরিষ্কার হয়ে যায় ঠিকই, তবে আপনার স্বাস্থ্যের ক্ষতি হয় অনেক বেশি। জেনে নিন হ্যান্ড স্যানিটাইজার বেশি ব্যবহার করলে কী কী ক্ষতি হতে পারে-

Updated By: Aug 24, 2015, 04:50 PM IST
স্যানিটাইজার ভাল না খারাপ? জেনে নিন অতিরিক্ত ব্যবহারে কী সমস্যা হতে পারে

ওয়েব ডেস্ক: খাওয়ার আগে হাত ধুতে না পারলে বা যেকোনও সময়ে হাত জীবানুমুক্ত রাখতে হ্যান্ড স্যানিটাইজারের ওপর ভরসা রাখেন অনেকেই। তাতে হাত সাময়িক ভাবে পরিষ্কার হয়ে যায় ঠিকই, তবে আপনার স্বাস্থ্যের ক্ষতি হয় অনেক বেশি। জেনে নিন হ্যান্ড স্যানিটাইজার বেশি ব্যবহার করলে কী কী ক্ষতি হতে পারে-

১. বেশির ভাগ স্যানিটাইজারে মূল উপাদান হিসেবে থাকে অ্যালকোহল। যা ত্বক জীবানুমুক্ত করে, চুলকুনিও কমাতে পারে। কিন্তু সেইসঙ্গেই শুষে নেয় ত্বকের স্বাভাবিক তেল উত্পাদন ক্ষমতা। ফলে ত্বক শুষ্ক হয়ে গিয়ে বলিরেখা দেখা দিতে থাকে।

২. যেই হ্যান্ড স্যানিটাইজারে অ্যালকোহল থাকে না, তাতে থাকে ট্রাইক্লোসান। এই অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাংগাল এজেন্ট যার ফলে হাতের ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা এতই বেড়ে যায় যে শরীরে অ্যান্টিবায়োটিক কাজ করে না। ট্রাইক্লোসান খুব সহজে ত্বকে শোষিত হয়, ফলে রক্তে মিশে গিয়ে ক্যান্সার, অ্যালর্জি, হরমোনের সমস্যা, বন্ধাত্ব্য ও পেশি কমজোর হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

৩. হ্যান্ড স্যানিটাইজার শরীরে বিসফেনল এ(Bisphenol A) শোষণ ক্ষমতা বাড়ায়। যা এন্ডোক্রিন সিস্টেমের সঙ্গে ক্রিয়া করে।

৪. স্যানিটাইজারে থাকা সিন্থেটিক ফ্রেগরেন্সের কারণে শরীরে সঠিক পরিমানে হরমোন উত্পাদনে বাধা পেতে পারে।

৫. স্যানিটাইজার ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সঙ্গে প্রয়োজনীয় ব্যাকটেরিয়াও মেরে ফেলে। যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অদ্ভুতভাবে কমে যায়।
 

.