Covaxin: কোভ্যাক্সিন সরবরাহে নিষেধাজ্ঞা WHO-এর, ভারতীয়দের জন্য চিন্তা বাড়ল?

ভারত বায়োটেকের উৎপাদন সংক্রান্ত নিয়মের গোলযোগের অভিযোগ তুলে কোভ্যাক্সিনের সরবরাহ আপাতত স্থগিত রাখা হচ্ছে। 

Updated By: Apr 8, 2022, 03:08 PM IST
Covaxin: কোভ্যাক্সিন সরবরাহে নিষেধাজ্ঞা WHO-এর, ভারতীয়দের জন্য চিন্তা বাড়ল?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন সরবরাহে স্থগিতাদেশ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারত বায়োটেকের উৎপাদন সংক্রান্ত নিয়মের গোলযোগের অভিযোগ তুলে কোভ্যাক্সিনের সরবরাহ আপাতত স্থগিত রাখা হচ্ছে। এখন কোভ্যাক্সিন নিয়ে বিদেশে যাওয়া যাবে কিনা, তা নিয়ে ধন্দ্ব তৈরি রয়েছে এখন। 

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ভারত বায়োটেকের তরফে যে বিবৃতি জারি করা হয়েছে, তাতে স্পষ্টভাবে জানানো হয়েছে যে কোভ্যাক্সিন সুরক্ষিত এবং কার্যকরী। যদিও একাধিক দেশের তরফে কোভ্যাক্সিনে অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রেক্ষাপটে বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, ‘আমার মনে হয় না, যে মানুষরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের উপর কোনও প্রভাব পড়বে। যাতায়াত সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রে বলতে পারি যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি তালিকায় এখনও আছে কোভ্যাক্সিন।'

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, কোভ্যাক্সিন কার্যকর  এবং নিরাপত্তা নিয়ে কোনও সমস্যা নেই। শুধুমাত্র রফতানির উপর এই নির্দেশ রয়েছে। ১৪ মার্চ থেকে ২২ মার্চ হওয়া একটি সমীক্ষার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, চাহিদা কমে যাওয়ার জন্য আপাতত উৎপাদন কমানো হচ্ছে। এখন থেকে কারখানার পরিকাঠামোর উন্নতি, উৎপাদন প্রক্রিয়ার দেখভাল এবং আনুষাঙ্গিক বিষয়ের উপর নজর দেবে সংস্থা। 

বিদেশমন্ত্রকের মুখপাত্র জানান এই টিকার কার্যকারিতা নিয়ে কোনও প্রশ্ন নেই। প্রক্রিয়াগত কিছু সমস্যা আছে। যে বিষয়টি সমাধানের চেষ্টা করছে সংস্থা এবং হু।

আরও পড়ুন, Covid 19: দেশে আবার কমল সংক্রমণ; নতুন কোভিড সংক্রমণ ১১০৯, মৃত ৪৩

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.