Adhir Chowdhury: মহুয়ার পাশে অধীর, এথিক্স কমিটির বিরুদ্ধে প্রশ্ন তুলে লোকসভার স্পিকারকে চিঠি

ফের মহুয়ার পাশেই অধীর। সোমবার সংসদে রিপোর্টের আগেই স্পিকারকে চিঠি। এথিক্স কমিটির কার্যপ্রণালী থেকে আইনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন। তৃণমূল সাংসদের পদ খারিজ সুপারিশ পুনর্বিবেচনার আর্জি লোকসভার বিরোধী দলনেতার।  

Updated By: Dec 2, 2023, 02:22 PM IST
Adhir Chowdhury: মহুয়ার পাশে অধীর, এথিক্স কমিটির বিরুদ্ধে প্রশ্ন তুলে লোকসভার স্পিকারকে চিঠি
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহুয়ার পাশে অধীর। সোমবার মহুয়া (Mahua Moitra) ইস্যুতে এথিক্স কমিটির রিপোর্ট। তার আগেই লোকসভার স্পিকারকে চিঠি অধীরের (Adhir Ranjan Chowdhury)। তৃণমূল সাংসদের পদ খারিজের সুপারিশ পুনর্বিবেচনার আর্জি। স্পিকারকে আর্জি অধীর চৌধুরীর। এথিক্স কমিটির কার্যপ্রণালী নিয়ে প্রশ্ন তুলে চিঠি। নিয়ম অনুযায়ী এথিক্স কমিটি গোপনীয়তার সঙ্গে কাজ করে। তবে কীভাবে প্রকাশ্যে সব তথ্য। 

আরও পড়ুন,Dead body recovered: ফের প্রকাশ্যে খুনোখুনি, কলকাতার পর নরেন্দ্রপুরে কারখানা থেকে উদ্ধার ক্ষতবিক্ষত দেহ

মহুয়া মৈত্রর সাংসদ পদ খারিজে এথিক্স কমিটির সুপারিশ নিয়ে আপত্তি। লোকসভা অধিবেশনের আগে ফের তৃণমূল সাংসদের পাশে দাঁড়িয়ে লোকসভার স্পিকারকে চিঠি লিখলেন কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। সুপারিশে বেশ কয়েকটি নিয়মের কথা উল্লেখ করে আপত্তি জানিয়েছেন বহরমপুরের সাংসদ। টাকার বিনিময়ে সংসদে প্রশ্ন বিতর্কে বেজায় ফাঁপড়ে পড়েছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। গত ৯ নভেম্বর মহুয়ার সাংসদ পদ খারিজে সিলমোহর দিয়েছে লোকসভার এথিক্স কমিটি। আগামী সোমবার তাঁরা সেই সুপারিশ করে লোকসভায় একটি রিপোর্ট জমা দেবে।

মহুয়ার সাংসদপদ খারিজ সংক্রান্ত রিপোর্ট সোমবার লোকসভায় জমা দিতে পারে এথিক্স কমিটি। কিন্তু তার আগেই লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। চিঠিতে তিনি মহুয়া মৈত্রের প্রসঙ্গ তুলে ধরে সংসদীয় কমিটিগুলির নিয়ম ও পদ্ধতির পর্যালোচনা করার দাবি জানিয়েছেন। শনিবার লেখা চিঠিতে অধীর যুক্তি দিয়েছেন, মহুয়ার বিরুদ্ধে অভিযোগের তদন্তের আগে মূলত সাংসদদের আচরণবিধি সংক্রান্ত কয়েকটি অভিযোগের তদন্ত করেছে লোকসভার এথিক্স কমিটি৷ সেই সমস্ত ক্ষেত্রে অভিযুক্ত সাংসদদের শাস্তিও ভর্ৎসনা, সতর্ক করা অথবা খুব বেশি হলে সাময়িক সাসপেনশনের মধ্যে সীমাবদ্ধ ছিল৷ 

এথিক্স কমিটি কেন দুবাই ভিত্তিক ব্যবসায়ীকে ডাকল না?' 'দামি উপহার গ্রহণকে ঘুষ সংক্রান্ত আর্থিক লেনদেন হিসেবে বিচার করা কঠিন' নিয়ম অনুযায়ী এথিক্স কমিটি গোপনীয়তার সঙ্গে কাজ করে'। 'কিন্তু এক্ষেত্রে শুনানি চলাকালীন এথিক্স কমিটির চেয়ারম্যান ও অভিযোগকারী সাংসদ প্রকাশ্যে মন্তব্য করেছেন'। 'মহুয়ার বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়ায় ধূসর দিক রয়েছে'। । ২০০৫ সালে যে আইনে ১০ সাংসদকে বহিষ্কার করা হয়েছিল। মহুয়া মৈত্রর ক্ষেত্রে কি সেই অভিযোগ প্রযোজ্য। চিঠিতে প্রশ্ন তুলেছেন অধীর।

অন্যদিকে, অধীরের-সওয়ালে ফের কটাক্ষ কৌস্তভের। তাঁর বক্তব্য, আজ মহুয়াকে সাধু, কাল অভিষেককে, পরশু মমতাকে। বাংলা কংগ্রেসে চোরদের প্রশংসা প্র্যাকটিস। তপন কন্দুর স্ত্রীকে দিয়ে শুরু করা যাক প্রক্রিয়া। পোস্ট দিয়ে  সরব কংগ্রেস নেতা।  

আরও পড়ুন, TMC FIR Controversy: তৃণমূল বিধায়কের বিরুদ্ধে এবার FIR করল তৃণমূলই!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.