KMC Election 2021: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী, BJP-র আবেদন গ্রহণ সুপ্রিম কোর্টে, আজই শুনানি!

ভ্যাকেশন রেজিস্টার সেই আবেদন গ্রহণ করে জরুরি ভিত্তিতে শুনানির জন্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে পাঠিয়েছেন।

Updated By: Dec 18, 2021, 11:59 AM IST
KMC Election 2021: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী, BJP-র আবেদন গ্রহণ সুপ্রিম কোর্টে, আজই শুনানি!

নিজস্ব প্রতিবেদন : পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে বিজেপির আবেদন গ্রহণ করল সুপ্রিম কোর্ট। জরুরি ভিত্তিতে শুনানির আর্জি গ্রহণ করেছে শীর্ষ আদালত। পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মামলায় শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রায় দেয়। ভোটে কেন্দ্রীয় বাহিনী 'না' করে দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ বেঞ্চ। এরপরই ডিভিশন বেঞ্চের রায়ের বিরুদ্ধে বিজেপির পক্ষ থেকে একটা স্পেশাল রিট পিটিশন দাখিল করা হয় সুপ্রিম কোর্টে। যেখানে ভোটে কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছে। ভ্যাকেশন রেজিস্টার সেই আবেদন গ্রহণ করে জরুরি ভিত্তিতে শুনানির জন্য প্রধান বিচারপতির বেঞ্চে পাঠিয়েছেন। কাল রবিবারই রয়েছে ভোট। তাই জরুরি ভিত্তিতে আজই সম্ভবত শীর্ষ আদালতে পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মামলার শুনানি হতে চলেছে।

প্রসঙ্গত, কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনী (Central Force) মোতায়েনের দাবি তোলে বিজেপি (BJP)। বৃহস্পতিবার সেই আবেদন খারিজ করে দেয় কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) সিঙ্গল বেঞ্চ। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল এবং নির্বাচন কমিশন যে বক্তব্য কোর্টে পেশ করেছে, তাতে আদালত মনে করে যে ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের প্রয়োজন নেই। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে তারপর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করে বিজেপি (BJP)। শুক্রবার কেন্দ্রীয় বাহিনী সংক্রান্ত মামলাটির পূর্ণাঙ্গ শুনানি হয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। পরে রাতে ওয়েবাসাইটে আপলোড করা হয় অর্ডার। 

অর্ডারে কলকাতা পুরভোটে (Kolkata Municipal Election) বিজেপির (BJP) করা কেন্দ্রীয় বাহিনীর আবেদন খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানায় যে, এখনই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের মতো পরিস্থিতি নেই। কমিশন দায়িত্বশীল হয়ে নির্বাচন পরিচালনা করবে। রাজ্য প্রশাসন যথাযথ ভাবে কমিশনকে সাহায্য করবে। যদি কোনও ঘটনা ঘটে তাহলে যাঁরা দায়িত্বে থাকবেন, তাঁদের উপরই দায়ভার বর্তাবে। এছাড়া নির্বাচনের পর কমিশনকে বিস্তারিত রিপোর্ট আদালতে পেশ করতে হবে। তবে হাইকোর্টে মামলাটির কাল নিষ্পত্তি হয়নি। ২৩ ডিসেম্বর পরবর্তী শুনানি। 

আরও পড়ুন, MAA kitchen: বিতর্কে মমতার 'মা কিচেন', বরাদ্দ টাকা 'অসাংবিধানিক', জানালেন রাজ্যপাল

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.