JU Student Death: চলতি সপ্তাহেই সিসিটিভি বসছে যাদবপুরে....

'প্রাথমিকভাবে আমরা সিদ্ধান্ত নিয়েছি। ইসি-তে বিষয়টি চূড়ান্ত করে নেওয়া হবে', জানালেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য বুদ্ধদেব সাউ।

Updated By: Aug 22, 2023, 08:34 PM IST
JU Student Death: চলতি সপ্তাহেই সিসিটিভি বসছে যাদবপুরে....

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: 'কাজ হয়তো এ সপ্তাহের মধ্যেই শুরু হয়ে যাবে'। অবশেষে সিসিটিভি বসছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। কোথায়? প্রথম পর্যায়ে মেইন ক্যাম্পাসের ৫ গেট-সহ দশ জায়গায়। বাদ যাবে না মহিলা হস্টেল ও সেকেন্ড ক্যাম্পাসের গেটও। 

আরও পড়ুন:JU Student Death: যাদবপুরের হস্টেলে থাকতে চেয়ে উপাচার্যকে চিঠি অধ্যাপকের!

ইউজিসি নির্দেশিকার অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ে সিসিটিভি থাকা বাধ্যতামূলক। তাহলে? প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যুর যাদবপুরের ক্যাম্পাসেও সিসিটিভি বসানোর দাবি উঠেছে। গতকাল, সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের অধ্যাপক, অভিভাবক ও পড়ুয়াদের সঙ্গে বৈঠক করেন অ্যান্টি র‌্যাগিং কমিটির সদস্যরা। ক্যাম্পাসে সিসিটিভি বসানো-সহ একাধিক বিষয়ে আলোচনা হয়।

এদিকে ক্যাম্পাসে সিসিটিভি বসানোয় আপত্তি তুলেছেন যাদবপুরের পড়য়াদের একাংশ। এদিন অন্তর্বর্তীকালীন উপাচার্য অবশ্য জানিয়েছেন,  'প্রাথমিকভাবে আমরা সিদ্ধান্ত নিয়েছি। ইসি-তে বিষয়টি চূড়ান্ত করে নেওয়া হবে। আপাতত ইউজিসি নির্দেশিকা মেনে আমরা প্রত্যেকটা গেটে, পাঁচটা গেট আছে আর প্রত্যেকটা হস্টেলে ঢোকার মুখে, সমস্ত বিভাগে, প্রতি ফ্লোরে সিসিটিভি বসাচ্ছি। কাজ হয়তো এ সপ্তাহের মধ্যেই শুরু হয়ে যাবে'।

আরও পড়ুন: কলেজ-বিশ্ববিদ্যালয়-কর্মক্ষেত্রে Ragging রুখতে ২৪ ঘণ্টার হেল্পলাইন চালু সরকারের

সূত্রের খবর, স্রেফ সিসিটিভি নয়, ক্যাম্পাসের গেটে বসানো হবে বিশেষ যন্ত্র। যে গাড়িগুলি ক্যাম্পাসের ভিতরে ঢুকবে, সেই গাড়ির নম্বর ওই যন্ত্রের মাধ্যমে স্ক্যান হয়ে তথ্যভান্ডারে সংরক্ষিত থাকবে।  এর আগে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ঢোকার ক্ষেত্রে আইডি কার্ড বাধ্যতামূলক বলে ঘোষণা করে কর্তৃপক্ষ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.