কলেজ-বিশ্ববিদ্যালয়-কর্মক্ষেত্রে Ragging রুখতে ২৪ ঘণ্টার হেল্পলাইন চালু সরকারের

৯ অগাস্ট যাদবপুরের মেইন হস্টেলের ৩ তলা থেকে পড়ে যায় বাংলা বিভাগের প্রথম বর্ষের এক পড়ুয়া। সেই ঘটনায় Ragging-এর প্রমাণ পাওয়া গিয়েছে। 

Updated By: Aug 22, 2023, 07:01 PM IST
কলেজ-বিশ্ববিদ্যালয়-কর্মক্ষেত্রে Ragging রুখতে ২৪ ঘণ্টার হেল্পলাইন চালু সরকারের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাদবপুরকাণ্ডে জের। রাজ্যে অ্যান্টি Ragging হেল্পলাইন। কলেজ থেকে বিশ্ববিদ্যালয়, Ragging রুখতে এবার অ্যান্টি Ragging হেল্পলাইন নাম্বার চালু করল সরকার। ২৪ ঘণ্টার এই অ্যান্টি Ragging হেল্পলাইন নাম্বার। কলকাতা পুলিসের তরফে এই হেল্পলাইন নাম্বার খোলা হয়েছে। টোল ফ্রি এই হেল্পাইন নাম্বার। আজ এই হেল্পলাইন নাম্বারের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। হেল্পলাইন নাম্বারটি হল- ১৮০০৩৪৫৫৬৭৮। শুধু শিক্ষাক্ষেত্র নয়, এই নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে কর্মক্ষেত্রে Ragging-এর বিষয়েও। এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী বলেন, 'যদি কোথাও কোনও কলেজে, কোনও ইউনিভার্সিটিতে বা কোনও কর্মস্থানে কারও উপর কোনও Ragging কেউ করে, একটা ফোন করে ইনফরমেশন দেবেন। আর আপনার নাম্বারটা এখানে দিয়ে দেবেন। আপনার নাম্বার কনফিডেনশিয়াল থাকবে। আপনার ইনফরমেশন যাতে কেউ না পায়, তারজন্য পুলিস সেফ লকার তৈরি করবে। যাতে এধরনের জিনিস না হয়। অনেক জায়গাতেই হয়। এক জায়গাতে নয়। অনেক দিন এটা বন্ধ ছিল।ইদানিং এটা বেশি বেড়েছে।'

 

ওদিকে মুখ্যমন্ত্রীর চালু করা অ্যান্টি Ragging হেল্পলাইন নম্বর নিয়ে আর্টস ফ্যাকাল্টি স্টুডেন্টস ইউনিয়নের বক্তব্য - মুখ্যমন্ত্রীর হেল্পলাইন নম্বর চালু নিয়ে আমাদের কোনও আপত্তি নেই। ছাত্র স্বার্থে এমনটা হলে আপত্তি নেই। তবে এতদিন পরে কেন? সেটাই আমাদের প্রশ্ন। ৯ অগাস্ট যাদবপুরের মেইন হস্টেলের ৩ তলা থেকে পড়ে যায় বাংলা বিভাগের প্রথম বর্ষের এক পড়ুয়া। গুরুতর জখম অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে, সেখানেই তার মৃত্যু হয়। এই ঘটনায় প্রথম থেকেই অভিযোগের আঙুল ওঠে Ragging-এর বিরুদ্ধে। Ragging ও ওই পড়ুয়ার মৃত্যু ঘটনার সঙ্গে যোগ থাকার সূত্রে এখনও পর্যন্ত মোট গ্রেফতার করা হয়েছে ১২ জনকে। যাদবপুরকাণ্ডে সেই ধৃতদের বিরুদ্ধে এবার নতুন ধারা যোগ করছে পুলিস। বিবস্ত্র করে ঘোরানোর প্রমাণ পাওয়া গিয়েছে। হস্টেলের লবিতে নগ্ন করে ঘোরানোর প্রমাণ মিলেছে। তাই পশ্চিমবঙ্গ অ্যান্টি র‍্যগিং প্রিফেনশন অ্যাক্টের ৪ নম্বর ধারা যুক্ত করতে চলেছে ধৃতদের বিরুদ্ধে। আদালতে এমনটাই আবেদন করছে পুলিস। ঘটনাস্থলে ১২ জন‌ই উপস্থিত ছিল। ধৃতদের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে বলে দাবি পুলিসের। 

ওদিকে যাদবপুরের ঘটনায় তোলপাড় শুরু হতেই সামনে আসে কলকাতা বিশ্ববিদ্যালয়ে Ragging-এর অভিযোগও। Ragging-এর অভিযোগ ওঠে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের হস্টেলেও। এই পরিস্থিতি রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় Ragging মোকাবিলায় কড়া নিয়ম নির্দেশিকা জারি করেছে। পাশাপাশি, এবার সরকারের তরফে চালু করা হল ২৪ ঘণ্টার অ্যান্টি Ragging হেল্পলাইন নাম্বার।

আরও পড়ুন, Zee 24Ghanta Impact: ক্যাম্পাসে ধূমপান বা মদ্যপানের বিরুদ্ধে এবার সরব যাদবপুরের ছাত্র ইউনিয়নই

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.