রাজ্যে মহিলা নিরাপত্তা নিয়ে সাফাই আইনমন্ত্রীর

রাজ্যে মহিলাদের নিরাপত্তার হাল দেশের মধ্যে সবচেয়ে ভাল। এমনটাই দাবি করলেন আইনমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। কংগ্রেস নেতা রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীকে কটাক্ষ করে তিনি বলেন, আত্মসম্মান রক্ষায় কী করতে হবে, কোনও মন্ত্রীর কাছ থেকে তা শেখার দরকার নেই।

Updated By: Jun 15, 2013, 06:41 PM IST

রাজ্যে মহিলাদের নিরাপত্তার হাল দেশের মধ্যে সবচেয়ে ভাল। এমনটাই দাবি করলেন আইনমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। কংগ্রেস নেতা রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীকে কটাক্ষ করে তিনি বলেন, আত্মসম্মান রক্ষায় কী করতে হবে, কোনও মন্ত্রীর কাছ থেকে তা শেখার দরকার নেই। 
কথাটা সত্যি হলে রাজ্যের প্রতিটি মানুষ খুশি হতেন। কিন্তু, ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য বলছে,  ২০১১ সালের পরে ২০১২ সালেও দেশে নারী নিগ্রহে শীর্ষে পশ্চিমবঙ্গ। ২০১২ সালে রাজ্যে মহিলাদের ওপর অত্যাচারের নথিবদ্ধ অভিযোগ ৩০ হাজার ৯৪২। 
 ধর্ষণের ক্ষেত্রেও ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর পরিসংখ্যান উদ্বেগজনক  
 
২০১১ সালে রাজ্যে ধর্ষণ হয়েছে ২৩৬৩টি
 
২০১২ সালে ধর্ষণ কিছুটা কমে দাঁড়ায় ২০৪৬টি
তবু দেশের সব রাজ্যগুলির মধ্যে এক নম্বরে থাকার লজ্জার হাত থেকে রেহাই মেলেনি পশ্চিমবঙ্গের। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য অনুযায়ী, রাজধানী কলকাতাতেও নারী নির্যাতন বেড়েছে উদ্বেগজনক ভাবে।
 
২০১১ সালে কলকাতায় ধর্ষণের নথিভূক্ত অভিযোগ ৪৬
 
২০১২ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৬৮
 
শতাংশের হিসেবে অপরাধ বৃদ্ধির হার ৪৭.৮
 
এক বছরে শুধু কলকাতাতেই মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা ২০৭৩টি।
 
এনসিআরবি-র রিপোর্ট দেশের মানুষের কাছে রাজ্যের মাথা হেঁট করে দিয়েছে। রাজ্যের প্রথম মহিলা মুখ্যমন্ত্রীর জমানায় রোজই কোনও না কোনও প্রান্ত থেকে আসছে ধর্ষণ, গণধর্ষণ, ধর্ষণ করে খুনের অভিযোগ। তবু সাফাই দেওয়ার চেষ্টা করছেন মহিলা আইনমন্ত্রী।  

.