বিধানসভা ভোটে কি বামেদের হাত ধরবে কংগ্রেস? উত্তর মিলতে পারে কালই

বিধানসভা ভোটে কি বামেদের হাত ধরবে কংগ্রেস? উত্তর মিলতে পারে কালই। কাল রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে প্রদেশ কংগ্রেসের জোটপন্থী নেতাদেরই ভিড়। বামেদের সঙ্গে গেলে কী লাভ, রাহুলকে তা বোঝাতে রীতিমতো তথ্য পরিসংখ্যান নিয়ে তৈরি অধীর চৌধুরীরা।

Updated By: Jan 31, 2016, 10:03 PM IST
বিধানসভা ভোটে কি বামেদের হাত ধরবে কংগ্রেস? উত্তর মিলতে পারে কালই

ওয়েব ডেস্ক:বিধানসভা ভোটে কি বামেদের হাত ধরবে কংগ্রেস? উত্তর মিলতে পারে কালই। কাল রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে প্রদেশ কংগ্রেসের জোটপন্থী নেতাদেরই ভিড়। বামেদের সঙ্গে গেলে কী লাভ, রাহুলকে তা বোঝাতে রীতিমতো তথ্য পরিসংখ্যান নিয়ে তৈরি অধীর চৌধুরীরা।

সিপিএমের ডাকে সাড়া দেবে কংগ্রেস?  বল হাইকমান্ডের কোর্টে। সোমবার দিল্লিতে রাহুল গান্ধীর সঙ্গে প্রদেশ কংগ্রেস নেতাদের বৈঠক। বিধানসভা ভোটের আগে রাজ্য রাজনীতি কোন পথে যাবে তা এই বৈঠকেই ঠিক হয়ে যেতে পারে। বৈঠকে থাকছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। থাকছেন  লোকসভার তিন সাংসদ আবু হাসেম খান চৌধুরী, মৌসম বেনজির নুর, অভিজিত মুখার্জি। প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য,সোমেন মিত্র, মানস ভুঁইঞাকেও বৈঠকে ডাকা হয়েছে। দীপা দাশমুন্সি, আবদুল মান্নান, ওমপ্রকাশ মিশ্র, মহম্মদ সোহরাব, অমিতাভ চক্রবর্তী, নীলাঞ্জন রায়ের মতো প্রদেশ কংগ্রেস নেতারাও রাহুলের মুখোমুখি হচ্ছেন।

বিধান ভবন সূত্রে খবর, নেতাদের অধিকাংশই কংগ্রেস সহ-সভাপতির কাছে বামেদের সঙ্গে জোটের পক্ষে সওয়াল করবেন। একলা চলোর পক্ষেও মত দিতে পারেন কয়েকজন। কিন্তু, তৃণমূলের সঙ্গে জোটের পক্ষে মুখ খোলার মতো বিশেষ কেউ নেই। কংগ্রেস সূত্রে খবর, অধীর চৌধুরী, আবু হাসেম খান চৌধুরী, মৌসম বেনজির নুর, অভিজিত মুখার্জি, প্রদীপ ভট্টাচার্য,সোমেন মিত্র, আবদুল মান্নান, ওমপ্রকাশ মিশ্র, মহম্মদ সোহরাব, অমিতাভ চক্রবর্তী, নীলাঞ্জন রায়রা রাহুল গান্ধীর কাছে বামেদের সঙ্গে জোটের পক্ষেই মুখ খুলবেন।

রাজ্যে একলা চলুক কংগ্রেস। বলতে পারেন মানস ভুঁইঞা, অভিজিত মুখার্জি। রাহুলের কাছে দীপা দাশমুন্সি কী বলবেন তা এখনও পরিষ্কার নয়। জোটের পক্ষে সওয়াল তো হল। কিন্তু, আসন ভাগাভাগি? রীতিমতো হোমওয়ার্ক করেই রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে বসছেন প্রদেশ কংগ্রেস নেতারা। গত বিধানসভা নির্বাচন ও লোকসভা নির্বাচনের ফলাফলের ওপর ভিত্তি করে তালিকা তৈরি করে ফেলেছেন অধীর অনুগামীরা।

প্রদেশ কংগ্রেস সূত্রে খবর, বামেদের সঙ্গে জোট হলে রাহুলকে একশ দুটি আসনে লড়াইয়ের প্রস্তাব দেবেন অধীররা। দাবি জানাবেন, দর কষাকষিতে তা যেন কখনই নব্বইয়ের কম না হয়। এই আসনগুলির মধ্যে অন্তত পঁচাত্তরটি আসনে কংগ্রেস প্রার্থীর জয় নিশ্চিত বলে মনে করছেন তাঁরা। উত্তরবঙ্গের সাত জেলা ও মুর্শিদাবাদেই সবচেয়ে বেশি আসনের প্রস্তাব দেবেন প্রদেশ কংগ্রেস নেতারা। প্রদেশ কংগ্রেস নেতাদের অধিকাংশেরই দাবি, বামেদের সঙ্গে তাদের জোট হলে উত্তরবঙ্গে কার্যত নিশ্চিহ্ন হয়ে যাবে তৃণমূল। সব জেলাতেই দুই থেকে চার আসন। কলকাতায় বেলেঘাটা ও জোড়াসাঁকো। জোট হলে এই দাবি থেকে হাইকমান্ড যেন না সরে। এটাও রাহুলকে বোঝানোর চেষ্টা করবেন অধীর চৌধুরীরা।

রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকের পরও কি অধীর চৌধুরীর এই আত্মবিশ্বাস থাকবে? উত্তর মিলতে আর মাত্র কয়েকটা ঘণ্টা। প্রদেশ কংগ্রেস নেতারা মনে করছেন, উত্তরবঙ্গের একাধিক আসনে তাঁদের জয় নিশ্চিত। কিন্তু, বামেরা কোনও আসনেই জিতবেন, একথা বলার জায়গায় নেই। গত বিধানসভা ভোটে কংগ্রেসকে মাত্র পঁয়ষট্টিটি আসন ছেড়েছিল তৃণমূল। এবার বামেদের সঙ্গে জোট চাইলেও সম্মানজনক আসন ভাগাভাগির পক্ষেই রাহুল গান্ধীর কাছে সওয়াল করতে চলেছেন অধীর চৌধুরীরা।

.