জ্যোতি বসুর জন্মদিনে বিধানসভায় ঢুকতে বাধা বামেদের

ফের বিতর্ক জ্যোতি বসুর জন্মদিন পালন ঘিরে। রবিবার রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্মদিন পালন অনুষ্ঠানে বিধানসভায় ঢুকতে দেওয়া হল না প্রাক্তন বাম মন্ত্রী ও বিধায়কদের। বিধানসভা ভবনের নর্থ গেটে মানব মুখার্জি, সুধাংশু শীল ও রাজদেও গোয়ালাকে আটকে দেন নিরাপত্তারক্ষীরা।

Updated By: Jul 8, 2012, 11:55 AM IST

জ্যোতি বসুর জন্মদিন পালনের অনুষ্ঠানকে ঘিরে ফের অসৌজন্যের রাজনীতির অভিযোগ উঠল। বিধানসভায় জ্যোতি বসুর জন্মদিনের অনুষ্ঠানে অংশ নিতে পারলেন না প্রাক্তন বাম বিধায়ক এবং মন্ত্রীরা। আজ তাঁদের বিধানসভায় ঢুকতে বাধা দেন নিরাপত্তাকর্মীরা। স্পিকারকে ফোন করেন বিরোধী দলনেতা। কিন্তু, তারপরও মেলেনি অনুমতি। প্রতিবাদে বিধানসভা ভবনের বাইরেই জ্যোতি বসুর জন্মদিন পালন করেন প্রাক্তন বাম বিধায়ক এবং মন্ত্রীরা।
রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্মদিন পালন নিয়ে বিতর্ক দানা বাঁধতে শুরু করেছিল কয়েকদিন আগে থেকেই। আটই জুলাই জ্যোচি বসুর জন্মদিন হলেও দুদিন আগে শুক্রবারই  বিধানসভায় জ্যোতি বসুর জন্মদিন পালন করে সরকার। প্রতিবাদ জানিয়ে সেই অনুষ্ঠানে অংশ নেয়নি বামেরা। রবিবার জ্যোতি বসুর জন্মদিনের দিনই বিধানসভায় অনুষ্ঠানের আয়োজন করেন তাঁরা। আর সেই উপলক্ষেই বেলা সাড়ে দশটা নাগাদ বিধানসভার এক নম্বর গেটে উপস্থিত হন প্রাক্তন এবং বর্তমান বাম বিধায়কেরা। ছিলেন প্রাক্তন বাম মন্ত্রীরাও। কিন্তু, বিধানসভার গেটেই আটকে দেওয়া হয় তাঁদের।
বেলা পৌনে বারোটা। অনুমতির জন্য স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে ফোন করলেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। অনুরোধের পরও মেলেনি অনুমতি।
এরপরই বাড়তে থাকে উত্তেজনা। প্রাক্তন বাম বিধায়ক ও মন্ত্রীদের ঢুকতে বাধা দেন বিধানসভার মার্শাল। শুরু হয় তর্কবিতর্ক।
জ্যোতি বসুর জন্মদিনের অনুষ্ঠানে যোগ দিতে হাসপাতাল থেকে সরাসরি বিধানসভা ভবনের সামনে আসেন আরএসপির বিধায়ক সুভাষ নস্কর। আটকানো হয় তাঁর গাড়িও। শেষপর্যন্ত তাঁর অসুস্থতার কথা জানার পর দেওয়া হয় প্রবেশের অনুমতি।
বেলা সোয়া এগারোটা। বাম বিধায়কদের সঙ্গে নিয়ে বিধানসভা ভবনে ঢোকেন বিরোধী দলনেতা। জ্যোতি বসুকে শ্রদ্ধা জানিয়ে বেরিয়ে আসেন তাঁরা।
বিধানসভার গেটের বাইরেই জ্যোতি বসুর প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান বামনেতারা। সেইসঙ্গে গোটা ঘটনায় সরকারের বিরুদ্ধে অসৌজন্যের রাজনীতির অভিযোগ এনেছেন তাঁরা। 

.