চিত্‍ হয়ে শুতে পারছেন না, স্লিপ অ্যাপনিয়া থাকা মদন মিত্রের চলছে হাজারো টেস্ট

মেরুদণ্ডের ডি ফাইভ ও ডি সিক্সের মাঝে চার ইঞ্চির টিউমার রয়েছে।

Updated By: Nov 22, 2014, 04:14 PM IST
 চিত্‍ হয়ে শুতে পারছেন না, স্লিপ অ্যাপনিয়া থাকা মদন মিত্রের চলছে হাজারো টেস্ট

ওয়েব ডেস্ক: গত দুদিন ধরে পিজি হাসপাতালে ভর্তি মদন মিত্র। চলছে নানান ধরনের ডাক্তারি পরীক্ষা নিরীক্ষা। মন্ত্রীর ট্রপ টি টেস্ট হয় গতকাল। মাইল্ড অ্যাটাক হলেও তা এই টেস্টে ধরা পড়ে। যদিও মন্ত্রী রিপোর্ট নেগেটিভ এসেছে। শুধু শ্বাসকষ্ট কিছুটা বেড়েছে। প্যারানাসাল সাইনাসের সিটিস্ক্যান করা হয়েছে। মেরুদণ্ডের ডি ফাইভ ও ডি সিক্সের মাঝে চার ইঞ্চির টিউমার রয়েছে। সেই কোষ নিয়ে পাঠানো হয়েছে বায়োপসির জন্য।  বুকে কোনও ব্লকেজ আছে কিনা তা দেখার জন্য  ইকোকার্ডিওগ্রাম ও ডপলার টেস্ট করা হয়েছে। দীর্ঘদিন ধরেই মদন মিত্রের  স্লিপ অ্যাপনিয়া আছে। এর ফলে রাতে ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে যাওয়ার ভয় থাকে। এরজন্য গতকাল রাতে পলিসমনোগ্রাফি টেস্ট হয় মদন মিত্রের। নিঃশ্বাসে সমস্যা থাকায় স্পাইরোমেট্রি নামে একটি পরীক্ষা করা হবে। যার মাধ্যমে দেখা হবে ফুসফুস কতটা অক্সিজেন নিতে পারছে।

গতকাল সিটিস্ক্যান অফ প্যারানাসাল সাইনাস হয়েছে। পিঠে চার ইঞ্চির টিউমার রয়েছে। মেরুদণ্ডের ডি ফাইভ ও ডি সিক্সএর মাঝে। সেই টিউমার থেকে কোষ নিয়ে বায়োপসিতে পাঠানো হয়েছে। বুকে কোনও ব্লকেজ আছে কিনা জানার জন্য হয়েছে ইকোকার্ডিওগ্রাম ও ডপলার টেস্ট। মদন মিত্রের  স্লিপ অ্যাপনিয়া। যাতে ঘুমের মধ্যে দমবন্ধ হয়ে যাওয়া। সেই কারণেই গতকাল রাতে পলিসমনোগ্রাফি টেস্ট হয়। উনি চিত হয়ে শুতে পারছেন না। নড়চড়া করলেও যন্ত্রণা হচ্ছে বলে চিকিত্‍সকদের জানিয়েছেন মদন মিত্র। এমনকি নিঃশ্বাস প্রঃশ্বাস নিতেও কষ্ট হচ্ছে বলে জানিয়েছেন। নিঃশ্বাসে সমস্যা থাকায় স্পাইরোমেট্রি নামে একটি পরীক্ষা করা হবে।

যার মাধ্যমে দেখা হবে ফুসফুস কতটা অক্সিজেন নিতে পারছে। স্ট্রেস লেবেল হাই। সিরাম ক্রিটেটিনিন ওয়ান পয়েন্ট ফাইভের নীচে থাকলে তা স্বাভাবিক। মদন মিত্রের রয়েছে ওয়ান পয়েন্ট এইট থেকে ওয়ান পয়েন্ট নাইন। রয়েছে কিডনির সমস্যাও। সেই কারণে আজ তাঁকে পরীক্ষা করবেন নিফ্রোলজিস্টরা। স্ট্রেস লেবেল বোঝার জন্য থাইরয়েজ স্টিমুলেটিং হরমোনের পরীক্ষা ও কর্টিজাল হরমোন টেস্ট করা হবে। ঘুম ভালো না হচ্ছে না। স্ট্রেস লেবেল হাই থাকার জন্য নাকি যন্ত্রণার কারণে ঘুম হচ্ছে না তা খতিয়ে দেখছেন চিকিত্‍সকেরা।

যেসব পরীক্ষা নীরিক্ষা হয়েছে তার বেশিরভাগেরই রিপোর্ট আজ হাতে পাবেন চিকিত্‍সকেরা। স্ট্রেস লেবেল হাই। সিরাম ক্রিটেটিনিন ওয়ান পয়েন্ট ফাইভের নীচে থাকলে তা স্বাভাবিক। মদন মিত্রের রয়েছে ওয়ান পয়েন্ট এইট থেকে ওয়ান পয়েন্ট নাইন। রয়েছে কিডনির সমস্যাও। সেই কারণে আজ তাঁকে পরীক্ষা করবেন নিফ্রোলজিস্টরা। স্ট্রেস লেবেল বোঝার জন্য থাইরয়েজ স্টিমুলেটিং হরমোনের পরীক্ষা ও কর্টিজাল হরমোন টেস্ট করা হবে। ঘুম ভালো না হচ্ছে না। স্ট্রেস লেবেল হাই থাকার জন্য নাকি যন্ত্রণার কারণে ঘুম হচ্ছে না তা খতিয়ে দেখছেন চিকিত্‍সকেরা। যেসব পরীক্ষা নীরিক্ষা হয়েছে তার বেশিরভাগেরই রিপোর্ট আজ হাতে পাবেন চিকিত্‍সকেরা।

.