তুঙ্গে ডেঙ্গি দ্বৈরথ, রাজ্যের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রীর

জাতীয় ভেক্টর কন্ট্রোল প্রোগ্রামের ওয়েবসাইটে গত মে মাসে শেষ তথ্য দিয়েছিল রাজ্য। সেখানে ২৩৯ জন ডেঙ্গি আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল। এই সংখ্যাটা বর্তমানে পৌঁছে গিয়েছে ৫২০০০-এর উপরে। পাওয়ার জানিয়েছেন বৃহস্পতিবার পর্যন্ত আধিকারিকদের কাছ থেকে পাওয়া তথ্যে তিনি দেখেছেন যে রাজ্যর তরফ থেকে ডেঙ্গি সংক্রান্ত কোনও তথ্যই দেওয়া হয়নি কেন্দ্র সরকারকে।

Updated By: Nov 11, 2022, 11:38 AM IST
তুঙ্গে ডেঙ্গি দ্বৈরথ, রাজ্যের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রীর

মৈত্রেয়ি ভট্টাচার্য: ডেঙ্গু নিয়ে এবার কলকাতার বোরোগুলিতে বিক্ষোভ করার পরিকল্পনা নিয়েছে বিজেপি। যুব মোর্চার ব্যানারে এই বিক্ষোভ হবে বলে জানা গিয়েছে। ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার ব্যর্থ তা প্রচারের পাশাপাশি সচেতনতা বিষয়ক লিফলেটও বিলি করা হবে এই প্রচারে। মূলত বোরো ভিত্তিক বিক্ষোভ করার পরিকল্পনা করা হ্যেছে। এর কারন তাতে মানুষের সঙ্গে যোগাযোগ করা যায় সরাসরি। এছাড়া কলকাতা কর্পোরেশন কাছ অবধি পুলিস পৌছাতে দেয়না। বিজেপির সব কাউন্সিলিররা নিজের নিজের এলাকায় কর্মসূচি নেবেন।

আগামিকাল বিজেপি রাজ্য দফতরে বৈঠক রয়েছে উত্তরকলকাতার কার্যকতাদের নিয়ে। এই বৈঠকে ডেঙ্গু বিষয়ক কর্মসূচির বিষয়ে আলোচনা হবে বলেও জানা গিয়েছে। আজ শুক্রবার শুভেন্দু অধিকারী, সজল ঘোষ এবং মিনাদেবী পুরোহিতের ওয়ার্ডে ডেঙ্গু বিষয়ক কর্মসূচি  করবেন বলেও জানা গিয়েছে।

অন্যদিকে ডেঙ্গি নিয়ে কেন্দ্র রাজ্য তরজা তুঙ্গে উঠেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতি প্রবীণ পাওয়ার জানিয়েছেন, ‘কেন্দ্র সরকার এই বিষয়ে রাজ্যকে ক্রমাগত দিক নির্দেশ দেয়। তাদের ভেক্টর বোর্ণ ডিজিজ কন্ট্রোল এই বিষয়ে কাজ করে, কিন্তু আপনাদের মাধ্যমে আমি জানাতে চাই যে রাজ্য সরকারের এই বিষয়ে কেন্দ্র সরকারকে তথ্য দেওয়া উচিত। আমাদের পোর্টালে সব রাজ্য থকে ফিডব্যাক আসে। আমাদের বার বার বলার পরেও পশ্চিমবঙ্গ এই বিষয়ে কোনও রিপোর্টিং করেনি। আমি আমাদের মানুষের স্বাস্থ্যের জন্য আবার রাজ্য সরকারকে অনুরোধ করছি যাতে তারা দ্রুত ডেঙ্গি সংক্রান্ত তথ্য সামনে নিয়ে আসে’।   

পাওয়ার জানিয়েছেন বৃহস্পতিবার পর্যন্ত আধিকারিকদের কাছ থেকে পাওয়া তথ্যে তিনি দেখেছেন যে রাজ্যর তরফ থেকে ডেঙ্গি সংক্রান্ত কোনও তথ্যই দেওয়া হয়নি কেন্দ্র সরকারকে। এর আগে একাধিকবার বিভিন্ন চিকিৎসক মহল এবং রাজ্য বিজেপি নেতৃত্বের তরফ থেকে অভিযোগ করা হয় যে কেন্দ্রকে তথ্য না দিয়ে তা গোপন করছে রাজ্য। এইবার কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী নিজে কলকাতায় দাঁড়িয়ে একই অভিযোগ করেছেন।

আরও পড়ুন: Primary TET: 'কেন টেটে অংশ নিতে পারবে না!' প্রাথমিকে অংশ নিতে আদালতে স্পেশাল বিএড-রা

জাতীয় ভেক্টর কন্ট্রোল প্রোগ্রামের ওয়েবসাইটে গত মে মাসে শেষ তথ্য দিয়েছিল রাজ্য। সেখানে ২৩৯ জন ডেঙ্গি আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল। এই সংখ্যাটা বর্তমানে পৌঁছে গিয়েছে ৫২০০০-এর উপরে।

সেই জায়গায় দাঁড়িয়ে কেন্দ্রের তরফে বলা হয়েছে যে তাঁরা বিভিন্ন সময়ে সব রাজ্যকে সাহায্য করেছে। কিন্তু এর জন্য রাজ্যকে তথ্য দিতে হবে। সেই তথ্য না জানালে সাহায্য সম্ভব নয়।

অন্যদিকে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। সিদ্ধার্থ নিয়োগী জানিয়েছেন, ‘উনি যে বার্তা দিয়েছেন সেটা আমরা শুনে নিয়েছি। হয়তো কিছু জায়গায় তথ্য ওঠেনি। সেখানে তথ্য পাঠানোর পরেও অনেক সময় তা দেরি করে আপডেট করা হয়। অনেক মাস অবধি তথ্য পাঠানো হয়েছে’।         

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.