Primary TET: 'কেন টেটে অংশ নিতে পারবে না!' প্রাথমিকে অংশ নিতে আদালতে স্পেশাল বিএড-রা

কেন স্পেশাল বি.এডদের সুযোগ দেওয়া হবে না? কেন পারবে না টেটে অংশ নিতে? এই প্রশ্ন তুলেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে শুনানি। ইতিমধ্যেই আদালতে তা নিয়ে একাধিক মামলা দায়ের করা হয়েছে। এমতাবস্থায় নতুন মামলা দায়ের করল স্পেশাল বিএড-রা। 

Updated By: Nov 11, 2022, 08:31 AM IST
Primary TET: 'কেন টেটে অংশ নিতে পারবে না!' প্রাথমিকে অংশ নিতে আদালতে স্পেশাল বিএড-রা
প্রতীকী ছবি

অর্ণবাংশু নিয়োগী: প্রাথমিকের নিয়োগে অংশ নিতে চেয়ে কলকাতা হাইকোর্টে মামলা করল স্পেশাল বিএড-রা। কেন স্পেশাল বি.এডদের সুযোগ দেওয়া হবে না? কেন পারবে না টেটে অংশ নিতে? এই প্রশ্ন তুলেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে শুনানি। আসন্ন প্রাথমিক পরীক্ষার ফর্ম ফিলাপের সময়সীমা ১৪ নভেম্বর। ইতিমধ্যেই আদালতে তা নিয়ে একাধিক মামলা দায়ের করা হয়েছে। এমতাবস্থায় নতুন মামলা দায়ের করল স্পেশাল বিএড-রা অর্থাৎ স্পেশাল চাইল্ডের নিয়ে ট্রেনিং প্রাপ্ত পড়ুয়ারা। কারণ ফর্ম ফিলাপে তাদের কোনও উল্লেখ নেই। 

আরও পড়ুন, Primary Teacher Recruitment: ১৩ বছর পার, হাইকোর্টের নির্দেশে চাকরি পেতে চলেছে প্রাথমিকে কর্মপ্রার্থীরা!

তাদের দাবি, প্রাথমিকে নিয়োগ এবং টেট পরীক্ষা দুটি ক্ষেত্রেই তাদের অগ্রাধিকার দেওয়া হোক। কারণ তারা স্পেশাল বিএড। অনেক প্রাইমারি স্কুলে স্পেশাল স্টুডেন্ট রয়েছে তাদের জন্য স্পেশাল বি-এড শিক্ষকদের প্রয়োজন বলে তাদের দাবি। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, প্রাক্তন পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্য এখন পুলিস হেফাজতে। এসএসসি ও টেট কেলেঙ্কারিকে অস্বস্তিতে সরকার। এসবের মধ্যেই প্রাথমিক টেটের নিয়োগপ্রক্রিয়া শুরু করছে সরকার। 

৬ বছর পর ফের আগামী ১১ ডিসেম্বর হতে চলেছে টেট। তাই নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ রাখতে এবার রেজাল্টের সঙ্গেই পরীক্ষার্থীর OMR শিটও দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। সংশ্লিষ্ট পরীক্ষার্থী কোন প্রশ্নে কত নম্বর পেয়েছে, তার উল্লেখ থাকবে OMR শিটে। এর আগে, চাকরি দাবিতে ধর্মতলায়  ধরনায় বসেছিলেন ২০১২ ও ২০১৪ সালের টেট উত্তীর্ণরা। কিন্তু পুলিসের বাধায় তাঁরা আন্দোলন প্রত্যাহার করতে বাধ্য হন বলে অভিযোগ। মামলা গড়ায় হাইকোর্টে। এদিন ২০১২ ও ২০১৪ সালের টেট উত্তীর্ণদের ধর্মতলায় গান্ধীমূর্তির সামনে ৪০ দিন শান্তিপূর্ণ অবস্থানের অনুমতি দেয় আদালত।

আরও পড়ুন, Primary TET Scam: টাকা নিয়ে পাস করানো হয় ৩২৫ প্রার্থীকে, মানিকের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ ইডির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.