মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত প্রণবের, কটাক্ষ প্রদেশ কংগ্রেস নেতৃত্বের

কংগ্রেসের প্রবল চাপের কাছে নতিস্বীকার করে প্রণব মুখার্জিকে সমর্থন করতে বাধ্য হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কংগ্রেসের সঙ্গে জোট সম্পর্কের ক্ষেত্রে প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে নিয়ে তাঁর তিক্ততা গোপন করেননি মুখ্যমন্ত্রী।

Updated By: Jul 17, 2012, 11:08 PM IST

কংগ্রেসের প্রবল চাপের কাছে নতিস্বীকার করে প্রণব মুখার্জিকে সমর্থন করতে বাধ্য হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কংগ্রেসের সঙ্গে জোট সম্পর্কের ক্ষেত্রে প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে নিয়ে তাঁর তিক্ততা গোপন করেননি মুখ্যমন্ত্রী। একই ভাবে তৃণমূলের এই সিদ্ধান্তকে দিল্লির কংগ্রেস নেতৃত্ব মুক্ত কণ্ঠে স্বাগত জানালেও প্রদেশ নেতৃত্বের গলায় সেই পুরনো কটাক্ষেরই
রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূলের সমর্থন চেয়ে প্রধানমন্ত্রী ও সোনিয়া গান্ধীর সঙ্গে যে তাঁর একাধিকবার কথা হয়েছে মঙ্গলবারই তা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এই ব্যাপারে প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে যে তিনি কোনও গুরুত্ব দিতে নারাজ তাও বুঝিযে দিয়েছেন তিনি। উল্টে প্রদেশ নেতৃত্বের বিরুদ্ধে সিপিআইএমের সঙ্গে ঘনিষ্ঠতার পুরনো অভিযোগ তুলে এনেছেন তৃণমূল নেত্রী। তৃণমূলের সমর্থন নিয়ে প্রতিক্রিয়ার ক্ষেত্রেও দিল্লির কংগ্রেস হাইকম্যান্ডের সঙ্গে প্রদেশ কংগ্রেস নেতৃত্বের বিভাজনটাও স্পষ্ট হয়ে গেল। তৃণমূল তাঁকে সমর্থন করছে, এই ঘোষণার কিছুক্ষণের মধ্যেই মুখ্যমন্ত্রীকে ফোন করেন প্রণব মুখোপাধ্যায়। কংগ্রেস সাধারণ সম্পাদক শাকিল আহমেদও মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। কিন্তু প্রদেশ কংগ্রেস নেতৃত্বের একটি বড় অংশ এখনও তৃণমূল নেত্রীকে পাল্টা আক্রমণ করতে ছাড়ছেন না।
জোট রাজনীতির বাধ্যবাধকতার স্বার্থেই শেষ পর্যন্ত প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন করতে হচ্ছে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লিতে সেই জোটধর্ম রক্ষার স্বার্থেই কংগ্রেস হাইকম্যান্ডকেও বারবার শান্তির বার্তা পাঠাতে হয়েছে তৃণমূল নেত্রীর কাছে। কিন্তু এরাজ্যে রাজনৈতিক বাস্তবতার দিকে তাকিয়েই তৃণমূলের প্রশ্নে সুর চড়া করতে বাধ্য হচ্ছেন প্রদেশ কংগ্রেসের নেতারাও। মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তকে কার্যত ড্যামোজ কন্ট্রোল হিসেবেই দেখছেন অধীর চৌধুরী। তবে এই সিদ্ধান্তে দেশের রাজনৈতিক মঞ্চ থেকে তৃণমূল নিজেদের বিচ্ছিন্ন হওয়া আটকাতে পারবে বলেই মনে করছেন তিনি। অন্যদিকে প্রণব মুখার্জিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থন পশ্চিমবঙ্গের রাজনীতির ক্ষেত্রে শুভ বলেই মন্তব্য করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য।

.