SSC: সময়সীমা ৬ মাস! এসএসসি নিয়োগ দুর্নীতি মামলাগুলি হাইকোর্টে ফেরত পাঠাল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের নির্দেশ, সিবিআইকে ২ মাসের মধ্যে তদন্ত শেষ করতে হবে। আর হাইকোর্টে যে শুনানি চলবে, সেই শুনানি শেষ করতে হবে ৬ মাসের মধ্যে।

Updated By: Nov 9, 2023, 05:55 PM IST
SSC: সময়সীমা ৬ মাস! এসএসসি নিয়োগ দুর্নীতি মামলাগুলি হাইকোর্টে ফেরত পাঠাল সুপ্রিম কোর্ট

অর্ণবাংশু নিয়োগী: এসএসসি নিয়োগ দুর্নীতি মামলাগুলি কলকাতা হাইকোর্টে ফেরত পাঠাল সুপ্রিম কোর্ট। বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ জানিয়ে দিল, হাইকোর্টের প্রধান বিচারপতি বিশেষ ডিভিশন বেঞ্চ গঠন করবেন। ওই বেঞ্চেই মামলাগুলির শুনানি হবে। চাকরি থেকে বরখাস্ত, নতুন চাকরির সুপারিশ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সেই স্পেশাল ডিভিশন বেঞ্চ-ই। একইসঙ্গে সুপ্রিম কোর্টের নির্দেশ, সিবিআইকে ২ মাসের মধ্যে তদন্ত শেষ করতে হবে। আর হাইকোর্টে যে শুনানি চলবে, সেই শুনানি শেষ করতে হবে ৬ মাসের মধ্যে।

এপ্রসঙ্গে তৃণমূল সাংসদ শান্তনু সেন বলেন, "ইডি ১৯৫৭ ও সিবিআই ১৯৬৩ সালে তৈরি হওয়ার পর, বিজেপি সরকার আসার আগে পর্যন্ত এরকম পক্ষপাতদুষ্ট আচরণ তাঁদেরকে করতে দেখা যায়নি। বা কেন্দ্রের শাসকদলকেও এভাবে অঙ্গুলিহেলনে তাদেরকে পরিচালিত করতে দেখা যায়নি। আমরা দেখতে পাচ্ছি, এই সমস্ত তদন্তকারী সংস্থা কতটা পক্ষপাতদুষ্ট আচরণ করতে পারে! শুধু তাই নয়, তাদের সততা নিয়েও প্রশ্ন উঠছে।" 

এপ্রসঙ্গে সিবিআই-এর অফিসারের বিরুদ্ধে লালন শেখের বউয়ের ৫০ লাখ টাকা ঘুষ চাওয়ার অভিযোগ, রাজস্থানে ইডি অফিসারদের বিরুদ্ধে ১৫ লাখ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের কথা উল্লেখ করেন। পাশাপাশি, তদন্তের নামে ইডি-সিবিআই আসলে প্রহসন চালাচ্ছে বলেও তোপ দাগেন তিনি। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের নির্দেশ যথেষ্ট 'সময়োপযোগী' বলে মন্তব্য করেন তিনি। প্রসঙ্গত, তদন্তের দীর্ঘসূত্রিতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মামলাকারীরাও।

আরও পড়ুন, Abhishek Banerjee: '৬০০০ পাতার উত্তর জমা দিয়েছি,' একঘণ্টা পার না হতেই ইডি দফতর থেকে বেরোলেন অভিষেক!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.