পঞ্চমুখী স্ট্র্যাটেজি নিয়ে ভোটের লড়াইয়ে ঘুঁটি সাজাচ্ছে তৃণমূল শিবির

পুরোদমে বিধানসভা ভোটের প্রস্তুতি তৃণমূল শিবিরে। কখনও জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী, কখনও বা জনসংযোগ বাড়াতে কৌশলী পদক্ষেপ। ভোট ময়দানে কোনও ফাঁক রাখতে চায় না তৃণমূল। দলের সব চেয়ে বড় মাথা ব্যথা গোষ্ঠীকোন্দল। পরিস্থিতি সামলাতে  আসরে নেমেছেন শীর্ষ নেতারা। বিধানসভা ভিত্তিক বৈঠককেই তাই হাতিয়ার করা হয়েছে।

Updated By: Jan 3, 2016, 08:43 PM IST
পঞ্চমুখী স্ট্র্যাটেজি নিয়ে ভোটের লড়াইয়ে ঘুঁটি সাজাচ্ছে তৃণমূল শিবির
File- PIC

ওয়েব ডেস্ক: পুরোদমে বিধানসভা ভোটের প্রস্তুতি তৃণমূল শিবিরে। কখনও জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী, কখনও বা জনসংযোগ বাড়াতে কৌশলী পদক্ষেপ। ভোট ময়দানে কোনও ফাঁক রাখতে চায় না তৃণমূল। দলের সব চেয়ে বড় মাথা ব্যথা গোষ্ঠীকোন্দল। পরিস্থিতি সামলাতে  আসরে নেমেছেন শীর্ষ নেতারা। বিধানসভা ভিত্তিক বৈঠককেই তাই হাতিয়ার করা হয়েছে।

বিধানসভা ভোটের লড়াইয়ের  ঘুঁটি সাজানো  শুরু করে দিয়েছে তৃণমূল নেতৃত্ব। তৃণমূলের এবার পঞ্চমুখী স্ট্র্যাটেজি।

স্ট্র্যাটেজি-১
জেলায় জেলায় পৌছে যাচ্ছেন মুখ্যমন্ত্রী নিজে। সভা-সমাবেশে জানিয়ে আসছেন গত ৫ বছরে উন্নয়নের খতিয়ান তুলে ধরছেন, তৃণমূল সরকারের ৫ বছরের কাজ।

স্ট্র্যাটেজি-২
জনসংযোগে জোর-
সর্বস্তরের মানুষের সঙ্গে জনসংযোগ বাড়াতে নির্দেশ দেওয়া হয়েছে দলীয় কর্মীদের। মেলা-উত্সব-সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে বলা হয়েছে   

স্ট্র্যাটেজি-৩
জেলাওয়াড়ি বৈঠক
প্রতি শনিবার জেলাওয়াড়ি বৈঠক ডাকা হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে। আলোচনা চলছে ভোট প্রচারের কৌশল কী হবে তা নিয়ে।  
তৃণমূলের অন্দরের আলোচনায় বারবারই উঠে আসছে দলের গোষ্ঠীকোন্দল সমস্যা। এ নেতার সঙ্গে সে নেতার মনকষাকষি, অনেক ক্ষেত্রে মুখ দেখাদেখি পর্যন্ত বন্ধ। আবার অনেক জায়গায় নেতার নেতার ঠাণ্ডা যুদ্ধ পরিণত হয়েছে গুলি-বন্দুক-খুন-মারধরে। এ নিয়ে রীতিমতো উদ্বিগ্ন শীর্ষ নেতৃত্ব। নেতাদের ডেকে ধমকেছেন মুখ্যমন্ত্রী। বুঝিয়েও বলেছেন। তবে লাভ তেমন কিছু হয়নি।

স্ট্র্যাটেজি-৪
বিধানসভা ভিত্তিক সম্মেলন
ভোটের আগে বিধানসভা ভিত্তিক সম্মেলন করার নির্দেশ শীর্ষ নেতৃত্বের। সম্মেলনে এলাকার সাংসদ, বিধায়ক তো বটেই, দলের একেবারে নীচুতলার কর্মীদেরও উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে।

স্ট্র্যাটেজি-৫
জেলা সম্মেলন
কয়েকটি ক্ষেত্রে জেলা সম্মেলনের নির্দেশ দেওয়া হয়েছে। সেখানেও নেতা-কর্মীদের উপস্থিতি বাধ্যতামূলক করতে বলা হয়েছে।

নির্বাচনকে পাখির চোখ করে বিধানসভা ভিত্তিক সম্মেলন বা জেলা সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ তৃণমূলের শীর্ষ নেতৃত্বের কাছে। নেতা-কর্মীদের উপস্থিতি বাধ্যতামূলক করায় আলোচনায় বসানো যাচ্ছে ছোট ছোট গোষ্ঠীতে বিভক্ত নেতাদের। এতে দলের সংগঠন যেমন মজবুত হচ্ছে, তেমনই এক মঞ্চের তলায় সব নেতাকে এনে কমানো যাচ্ছে অন্তর্ঘাতের সম্ভাবনা।

.