Bangladesh: ইফতারে এবার পাতে সোনায় মোড়া জিলিপি, দাম মাত্র ২০ হাজার টাকা প্রতি কিলো...

২৪ ক্যারেটেরসোনা দিয়ে মোড়ানো জিলাপিতে প্রতি কেজিতে থাকছে খাবার উপযোগী সোনার ২০ থেকে ২২টি লিফ বা পাতলা পাত। ইতিমধ্যে ৫-৬টি অর্ডার সরবরাহ করা হয়েছে। এ ছাড়া আরও কিছু অর্ডার আছে হোটের কর্তৃপক্ষের কাছে। 

Updated By: Apr 6, 2023, 01:55 PM IST
Bangladesh: ইফতারে এবার পাতে সোনায় মোড়া জিলিপি, দাম মাত্র ২০ হাজার টাকা প্রতি কিলো...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেজি প্রতি জিলিপি নাকি ২০ হাজার টাকা! অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। বিশেষ এই জিলাপি ২৪ ক্যারেটের সোনা দিয়ে মোড়ানো। ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বিক্রি হচ্ছে বিশেষ ধরনের এ সোনায় জড়ানো জিলিপি। বাংলাদেশি মুদ্রায় যার দাম ২০ হাজার, ভারতীয় টাকায় সেটা সাড়ে ১৫ হাজারেরও বেশি। রমজান উপলক্ষে এই জিলিপি তৈরি করেছে হোটেল কর্তৃপক্ষ। সাধারণ গ্রাহকদের জন্য আনুষ্ঠানিকভাবে বুধবার থেকে এটি বিক্রি শুরু হয়েছে এই জিলিপির।

আরও পড়ুন, Brazil: ফুলের বাগানে দৈত্য? কিন্ডারগার্টেনে এলোপাথাড়ি কুঠারের আঘাতে নিহত ৪ শিশু, রক্তাক্ত আরও...

হোটেলে বসে খাওয়ার পাশাপাশি এই জিলাপির হোম ডেলিভারিও চালু হয়েছে। তবে কেউ চাইলেই এক পিস বা অল্প পরিমাণ সোনার জিলিপি কিনতে পারবেন না। ন্যূনতম আধা কেজি কেনা যাবে এই বিশেষ জিলিপি। প্রতি কেজি জিলিপিতে ২৪ ক্যারেটের খাবার উপযোগী সোনার ২০ থেকে ২২টি লিফ বা পাতলা পাত থাকবে। একজন ক্রেতা ন্যূনতম ২৫০ গ্রাম জিলিপি কিনতে পারবেন। সে ক্ষেত্রে বাংলাদেশি টাকায় এর দাম পড়বে পাঁচ হাজার টাকা।

হোটেল কর্তৃপক্ষ জানিয়েছে, এই উদ্যোগে অভিনব সাড়া পেয়েছেন তারা। ইতিমধ্যে ৫-৬টি অর্ডার সরবরাহ করা হয়েছে। এ ছাড়া আরও কিছু অর্ডার আছে তাদের কাছে। বাংলাদেশের প্রথম আলোর প্রতিবেদন অনুযায়ী, সাধারণ জাফরান জিলিপির দাম রাখা হয় কেজিপ্রতি ১ হাজার ৮০০ টাকা করে। তবে সোনায় মোড়ানো জিলিপি খেতে হলে গ্রাহককে খরচ করতে হবে ২০ হাজার টাকা। 

প্রসঙ্গত, ব্যবহারযোগ্য সোনা ছাড়াও আরেকটি বিশেষ ধরনের সোনা আছে, যা খাওয়াও যায়। সেটিই ব্যবহার করা হয়েছে এই জিলাপির রেসিপিতে। খাওয়ার সোনা দুবাই-সহ বিশ্বের ধনী ও সোনাসমৃদ্ধ শহরগুলোয় জনপ্রিয়। দামি এই ধাতু পুষ্টিগুণসমৃদ্ধও। সোনা ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন, জিংক, কপার ও সেলেনিয়ামের উৎস। নবাবি খাবারে সোনা ব্যবহারের রীতি ছিল। 

আরও পড়ুন, Stormy Daniels On Donald Trump: বিছানায় কতটা উষ্ণ ট্রাম্প? গোপন কথা ফাঁস করলেন সুন্দরী পর্নতারকা...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.