Dhanteras 2023 | kalipuja 2023: ধনতেরসের তিথি কখন পড়ছে? জেনে নিন কেনাকাটার সময় ও শুভক্ষণ...

Dhanteras 2023 Shopping Muhurat: এ বছর কবে কালীপুজো, কখন অমাবস্যা তিথি পড়ছে, কোন মুহূর্তে সারতে হবে মায়ের আরাধনা, কখন ধনত্রয়োদশী, কেনাকাটা করার সেরা সময় কোনটি, কখনই-বা ভূত চতুর্দশী পড়ছে?

Updated By: Nov 11, 2023, 11:57 AM IST
Dhanteras 2023 | kalipuja 2023: ধনতেরসের তিথি কখন পড়ছে? জেনে নিন কেনাকাটার সময় ও শুভক্ষণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জোরকদমে কালীপুজো নিয়ে প্রস্তুতি শুরু বাংলা জুড়ে। দীপাবলি নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ভারত জুড়ে। প্রত্যেকবারই এইসব দিনগুলিতে অনেক প্রশ্ন ঘোরাফেরা করে সকলের মনে-- এ বছর কবে কালীপুজো, কখন অমাবস্যা তিথি পড়ছে, কোন মুহূর্তে সারতে হবে মায়ের আরাধনা, কখন ধনত্রয়োদশী, কেনাকাটা করার সেরা সময় কোনটি, কখনই-বা ভূত চতুর্দশী পড়ছে, ইত্যাদি-ইত্যাদি।

আরও পড়ুন: Kali Puja 2023: কবে কখন কালীপুজো এ বছর? জেনে নিন কখন অমাবস্যা পড়ছে...

এ বছরে কালীপুজো চলতি মাসের ১২ তারিখে, মানে, ১২ নভেম্বর, রবিবারে, আগামীকাল। সেই হিসেবে ধনতেরাস বা ধনত্রয়োদশী পড়ছে এর দুদিন আগে, মানে শুক্রবার। গতকাল পড়েওছিল এই তিথি। গতকাল শুক্রবার কেনাকাটার সময় ছিল-- বেলা পৌনে বারোটা থেকে বিকেল পৌনে তিনটে, আবার বিকেল ৩টে ২৩ মিনিট থেকে বিকেল ৪টে ৫১ মিনিট। রাতেও সময় ছিল-- রাত ১১টা ৪৭ মিনিট থেকে রাত ২টো ৩৪ মিনিট পর্যন্ত। 

অনেকেই যেমন গতকাল কেনাকাটা সেরেছেন, তেমনই অনেকেই গতকাল কেনাকাটা করেননি। অনেকেই আজ করবেন। তাই তাঁদের পক্ষে জানা জরুরি, আজ কতক্ষণ থাকছে ত্রয়োদশী, কখন কেনাকাটা করা শুভ হবে। 

আজ, শনিবার সকাল ১১টা ৪৯ মিনিট থেকে বেলা ১২টা ৪১ মিনিটের মধ্যে সারতেই হবে কেনাকাটা। ওটিই কেনাকাটার শুভ মুহূর্ত। সুতরাং, এই লেখা যখন আপনি পড়ছেন, তখন হয়তো আপনার হাতে আর বেশি সময় থাকবে না । ফলে কেনাকাটা করতে হলে এখনই বেরিয়ে পড়ুন।  
 
বিশ্বাস, ধনত্রয়োদশীর দিনে কিছু ধাতু কেনাকাটা করলে মা লক্ষ্মীর আশীর্বাদ লাভ করা যায়। এই দিন তাই ধাতুর জিনিসপত্র কেনার প্রচলনই রয়েছে মূলত। 

ভূত চতুর্দশী পড়ে যাচ্ছে আজই, শনিবারে। মনে করা হয়, ভূত চতুর্দশীর দিন নরকের দরজা খুলে যায় আর অতৃপ্ত আত্মারা পৃথিবীর বুকে নেমে আসে। তাই ঘরে-ঘরে এদিন সন্ধ্যার আগে ১৪ প্রদীপ জ্বালানো রীতি। 

এবছর তিথিগুলি এমনভাবে পড়ছে ও ছাড়ছে এর ফলে, কোনও একটি দিনকে সম্পূর্ণ ভাবে সেই তিথির দিন বলে চিহ্নিত করা যাচ্ছে না। তবে, মোটামুটি ধরা হচ্ছে, রবিবারই কালীপুজো। সোমবার দীপাবলি, ওইদিনই আবার গোবর্ধন পুজোও। ভাইফোঁটা পড়েছে এর পরদিন, ১৪ নভেম্বর, মঙ্গলবারে। 

১২ নভেম্বর, রবিবারে কালীপুজো। কার্তিক মাসের অমাবস্য়ায় কালীপুজো হয়। এবার অমাবস্যা পড়ছে রবিবার দুপুর ২টো ৪০ মিনিটে। ছাড়ছে পরের দিন, ১৩ নভেম্বর, সোমবার বেলা ২টো ৫০ মিনিটে। কালীপুজোর একটা নিশীথমুহূর্ত রয়েছে। অনেকেই অমাবস্যা পড়ে গেলেই কালীপুজো শুরু করেন না। তবে যাঁরা সারারাত জেগে মায়ের পুজো করতে চান, তাঁরা এবছর পুজো করতে পারবেন, ১২ নভেম্বর রাত ১১টা ৩৯ মিনিট থেকে ১৩ নভেম্বর রাত ১২টা ৩২ মধ্যে। 

আরও পড়ুন: kalipuja 2023: দীপাবলির আগেই খুলে যাচ্ছে কোন কোন রাশির ভাগ্য, ঘটছে বিরল প্রাপ্তি?

প্রসঙ্গত, এই সময়ে এদেশীয়দের ঘরে (যাঁরা এপার বাংলারই মানুষ) লক্ষ্মীপুজো করা হয়। লক্ষ্মীপুজো মানে, অলক্ষ্মী-বিদায়ের পুজো। এবছর রবিবারই প্রদোষকালে হচ্ছে সেই লক্ষ্মীপুজো তথা অলক্ষ্মী-বিদায়ের পুজো। এদিন সন্ধ্যা ৪টে ৫১ মিনিটের পর থেকে এবং সন্ধে ৬টা ২৭ মিনিটের মধ্যে করা যাবে এই  শ্রীশ্রীলক্ষ্মী ও অলক্ষ্মী-বিদায়ের পুজো।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.