World Heart Day: জেনে নিন কেন তরুণ প্রজন্মের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়ছে...

World Heart Day: হৃদযন্ত্রের সমস্যা ভারতের জনজীবনে খুবই প্রকট। এর উপর করোনা-পরবর্তী সময়ে হৃদযন্ত্রের সমস্যা বাড়তির দিকে।

Updated By: Sep 29, 2022, 01:44 PM IST
World Heart Day: জেনে নিন কেন তরুণ প্রজন্মের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়ছে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিড-১৯ অতিমারীর পরবর্তী সময়ে রোগের প্রকোপের কোনও শেষ নেই। কিন্তু মানুষ তবু প্রতিবিধানের চেষ্টা করে। চেষ্টা সে ছাড়ে না। তাই সমস্ত প্রতিবন্ধকতা পেরিয়ে সে এগিয়ে যায়। আজ, ২৯ সেপ্টেম্বর 'ওয়ার্ল্ড হার্ট ডে' তেমনই একটি দিন যেদিন মানুষ নতুন করে ভালো থাকার প্রতিজ্ঞা করে। হৃদযন্ত্রের সমস্যা ভারতের জনজীবনে খুবই প্রকট। এর উপর করোনা-পরবর্তী সময়ে হৃদযন্ত্রের সমস্যা বাড়তির দিকে। যারা কোভিড ওয়ারিয়ার তাঁদের মধ্যে হার্টের সমস্যা খুবই বেড়েছে। তাই তা রোধ করার জন্য ভাবনাচিন্তাও চলছে।

উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ওবেসিটি, হাই কোলেস্টেরল ইত্যাদি নানা সমস্যায় জর্জরিত বিশ্বের তথা ভারতের সাধারণ মানুষ। এই সব সমস্যা রয়েছে ভারতের তরুণ প্রজন্মের মধ্যেও। 

আরও পড়ুন: Immortality Enzyme: শুধু দেবতারা নন, এবার আপনিও হতে পারবেন অমর! কী ভাবে?

কিন্তু কেন তরুণ প্রজন্মের মধ্যে বাড়ছে এই প্রকোপ?

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

আসলে ইদানীং কমবয়সিদের মধ্যে করোনারি আর্টারি ডিজিসের প্রবণতা দেখা যায়। কিন্তু বয়স কম থাকায় এর ফলে যে ধরনের শারীরিক অসুবিধা ঘটে তার সঙ্গে আস্তে আস্তে মানিয়ে নিতে পারে শরীর। ফলে, তখন আর শারীরিক অসুস্থতাটা তত সংকটপূর্ণ দেখায় না। কিন্তু বয়স বাড়লে অসুবিধাটা বাড়ে। যদিও রোগটা দেখা দেওয়ার সময়ে রক্তপ্রবাহের একটা বিকল্প পথ রচিত হয়। ফলে রোগ বড় ধরনের হলেও প্রাথমিক ভাবে বোঝা যায় না। 

এটা বুঝতে গেলে নিয়মিত পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে। কখন পরীক্ষা করাবেন? 

বুকে যদি ব্যথা হয়

বুকের উপর ভারী একটা কিছু চেপে আছে বলে যদি মনে হয়

যদি মাড়িতে ব্যথা অনুভূত হয়

ঘুম ঘাম হতে থাকে

যদি ছোট ছোট শ্বাস পড়ে

হাতের বাহুতে ব্যথা

ক্লান্তি

অতএব, যখনই দেখবেন এই সব সমস্যা হচ্ছে, তখনই সচেতন হবেন এবং মেডিক্যাল টেস্ট করাবেন, পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.