ED, CBI-এর ‘অপব্যবহার’! গ্রেফতারি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করল একজোট ১৪টি বিরোধী দল

জমির বিনিময়ে চাকরি দেওয়ার অভিযোগে দীর্ঘ সময় ধরে ইডির জেরার মুখে পড়তে হয়েছিল আরজেডি নেতা তথা বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে। জিজ্ঞাসাবাদে অসুস্থ হয়ে পড়েছিলেন তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী। আবার তেলেঙ্গানার ভারত রাষ্ট্র সমিতি অর্থাৎ কেসিআরের মেয়ে কে কবিতাকে দিল্লির ইডি দপ্তরে একাধিকবার ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 24, 2023, 07:05 PM IST
ED, CBI-এর ‘অপব্যবহার’! গ্রেফতারি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করল একজোট ১৪টি বিরোধী দল
সুপ্রিম কোর্টে মামলা করে একজোট ১৪টি বিরোধী দল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সিবিআই (CBI) ও ইডি (ED)। এই দুটি কেন্দ্রীয় সংস্থাকে দিয়ে বিরোধী নেতা-নেত্রীদের হেনস্তা করা হচ্ছে। এমনই মারাত্মক অভিযোগে অনেক আগে থেকেই সরব হয়েছিল বিরোধী দলগুলি। এবার সেই অভিযোগ নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হল ১৪ বিরোধী দল। ইডি, সিবিআই-এর ‘অপব্যবহার’, বিরোধী নেতাদের গ্রেফতার। তাঁদের ডেকে এনে জিজ্ঞাসাবাদ – এসব নিয়ে শুক্রবার অর্থাৎ ২৪ মার্চ সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা দায়ের হল । গ্রেফতারির আগে-পরে কেন্দ্রীয় সংস্থার কী কী নিয়মকানুন রয়েছে, সেটাও বিশদে জানতে চাওয়া হয়েছে। আগামী ৫ এপ্রিল এই মামলার শুনানি হবে। 

দুটি কেন্দ্রীয় সংস্থার বিরুদ্ধে এই মামলা দায়ের করার ব্যাপারে নেতৃত্ব দিয়েছে কংগ্রেস। এছাড়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে তৃণমূল কংগ্রেস (TMC), ডিএমকে (DMK), আরজেডি (RJD), বিআরএস-সহ (Bharat Rashtra Samiti) বিজেপি বিরোধী বেশ কয়েকটি রাজনৈতিক দল। সম্প্রতি এই সব দলের প্রতিনিধিদেরই ইডি বা সিবিআই জেরার মুখে পড়তে হয়েছে এবং তাঁদের প্রতিনিধিদের হেনস্তা করার মারাত্মক অভিযোগ তোলা হয়েছে। বৃহস্পতিবার অর্থাৎ ২৩ মার্চ ‘মোদী’ পদবি নিয়ে অপমানজনক মন্তব্যের অভিযোগে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে জেলের সাজা শোনানো হয়েছিল। পরে অবশ্য তাঁকে জামিন দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: BSF Jawan: অবিরাম তুষারপাতেও সীমান্তে অতন্দ্র প্রহরায় সটান জওয়ান! বিস্মিত নেটপাড়া...

আরও পড়ুন: Bihar: হোমওয়ার্ক না করায় সাতের শিশুকে পিটিয়ে মারল বর্বর টিচার!

অন্যদিকে, জমির বিনিময়ে চাকরি দেওয়ার অভিযোগে দীর্ঘ সময় ধরে ইডির জেরার মুখে পড়তে হয়েছিল আরজেডি (RJD) নেতা তথা বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে। জিজ্ঞাসাবাদে অসুস্থ হয়ে পড়েছিলেন তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী। আবার তেলেঙ্গানার ভারত রাষ্ট্র সমিতি অর্থাৎ কেসিআরের মেয়ে কে কবিতাকে দিল্লির ইডি দপ্তরে একাধিকবার ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। এছাড়া বাংলায় তৃণমূল সরকারের একাধিক প্রতিনিধিকে ইডি, সিবিআই জেরা চলছেই। বিরোধীদের অভিযোগ ইডি, সিবিআইকে এভাবে বিরোধীদের বিরুদ্ধে কাজে লাগাচ্ছে কেন্দ্রই। 

শুক্রবার ১৪ বিরোধী দলের তরফে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিংভি। তিনি জানতে চান, ইডি বা সিবিআই কাউকে গ্রেফতার করার আগে এবং পরে কী কী নিয়মকানুন রয়েছে। তাঁর আবেদন মেনে মামলাটি গৃহীত হয়েছে সুপ্রিম কোর্টে। আগামী ৫ এপ্রিল এই মামলার শুনানি হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.