ফোন, SMS-এর মাধ্যমে ট্রেনের টিকিট বাতিল করার আট উপায়

প্রযুক্তির যুগে এখন সবই হাতের মুঠোয়। একটা মাত্র ক্লিকেই দুনিয়াটা আপনার মুঠোর মধ্যে। শপিং থেকে শুরু করে টিকিট বুকিং, সে বিমানের হোক কিংবা ট্রেনের, সবই এখন বাড়িতে বসেই করতে পারেন। রেল বাজেট পেশ হওয়ার সময়ই কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু ঘোষণা করেছিলেন যে, এবার থেকে ট্রেনের টিকিট বুকিং থেকে শুরু করে ক্যানসেল সবই হবে ফোন এবং SMS-এর মাধ্যমে। এই নিয়ম চালু হওয়ার পর থেকে অনেক সুবিধা হয়ে গিয়েছে আমাদের। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়াতে হয় না। শুধু একটা ফোন কিংবা SMS, আর সঙ্গে সঙ্গে আপনার টিকিট বুকিং বা ক্যানসেল হয়ে যাবে সহজেই। তবে এখনও অনেকেই জানেন না কীভাবে ফোন SMS-এর মাধ্যমে টিকিট ক্যানসেল করবেন।

Updated By: Apr 30, 2016, 06:35 PM IST
ফোন, SMS-এর মাধ্যমে ট্রেনের টিকিট বাতিল করার আট উপায়

ওয়েব ডেস্ক: প্রযুক্তির যুগে এখন সবই হাতের মুঠোয়। একটা মাত্র ক্লিকেই দুনিয়াটা আপনার মুঠোর মধ্যে। শপিং থেকে শুরু করে টিকিট বুকিং, সে বিমানের হোক কিংবা ট্রেনের, সবই এখন বাড়িতে বসেই করতে পারেন। রেল বাজেট পেশ হওয়ার সময়ই কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু ঘোষণা করেছিলেন যে, এবার থেকে ট্রেনের টিকিট বুকিং থেকে শুরু করে ক্যানসেল সবই হবে ফোন এবং SMS-এর মাধ্যমে। এই নিয়ম চালু হওয়ার পর থেকে অনেক সুবিধা হয়ে গিয়েছে আমাদের। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়াতে হয় না। শুধু একটা ফোন কিংবা SMS, আর সঙ্গে সঙ্গে আপনার টিকিট বুকিং বা ক্যানসেল হয়ে যাবে সহজেই। তবে এখনও অনেকেই জানেন না কীভাবে ফোন SMS-এর মাধ্যমে টিকিট ক্যানসেল করবেন।

কীভাবে ফোন এবং SMS-এর মাধ্যমে টিকিট বাতিল করবেন দেখে নিন-

১) টিকিট ক্যানসেল করতে ১৩৯ নম্বরে ফোন করুন।
২) এবার ইন্টারেক্টিভ ভয়েস সেশানের পর আপনার PNR নম্বর এবং ট্রেন নম্বর জানতে চাওয়া হবে।
৩) যিনি টিকিটটি বুকিং করেছেন, তাঁর কাছে একটি 'ওয়ান টাইম পাসওয়ার্ড' (OTP) যাবে রেলের পক্ষ থেকে। তবে, টিকিট কাটার সময় ওই মোবাইল নম্বর যদি নথিভূক্ত করা না থাকে, তাহলে এই সুবিধা পাওয়া যাবে না।
৪) যাত্রার আগে ওই OTPটি দিতে হবে। তবেই আপনি ভাড়া ফেরত পাবেন।
৫) এরপর আপনার টিকিট বাতিল হয়ে যাবে এবং কত টাকা আপনি ফেরত পাবেন তা স্ক্রিনে দেখানো হবে। কাস্টমাররা PRS কাউন্টার থেকে সেই টাকা ফেরত পেয়ে যাবেন।
৬) ট্রেন ছাড়ার সময়ের ২ ঘণ্টা পরে সেই টাকা ফেরত পাবেন।
৭) টিকিট অবশ্যই ট্রেনের সময়ের ৪ ঘণ্টা আগে বাতিল করতে হবে। তা না হলে টিকিট বাতিল হবে না। এবং টিকিটের ভাড়াও ফেরত পাওয়া যাবে না।
৮) SMS-এর মাধ্যমেও টিকিট বাতিল করা যাবে। সেক্ষেত্রে ১৩৯ নম্বরে PNR নম্বরটি SMS করতে হবে।

.