আজ-কাল ব্যাঙ্ক ধর্মঘট, পরশু রবিবার; চরম ভোগান্তির আশঙ্কা সাধারণের!

১১ মার্চ ফের ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছেন ব্যাঙ্ক কর্মীরা। জানানো হয়েছে তখন শনি ও রবিবার মিলিয়ে মোট পাঁচদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। 

Updated By: Jan 31, 2020, 09:53 AM IST
আজ-কাল ব্যাঙ্ক ধর্মঘট, পরশু রবিবার; চরম ভোগান্তির আশঙ্কা সাধারণের!

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে আজ থেকে দুদিনের ব্যাঙ্ক ধর্মঘট। বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে কর্মবিরতিতে যাচ্ছেন ব্যাঙ্ক কর্মচারিরা। ব্যাঙ্ককর্মীদের নয়টি সংগঠন একসঙ্গে তৈরি করেছে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস। সেই ফোরামের উদ্যোগেই ধর্মঘট। ঘটনাচক্রে আজই আর্থিক সমীক্ষা পেশ করবে কেন্দ্রীয় সরকার। কাল সাধারণ বাজেট পড়বেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এই পরিস্থিতিতে দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘট। যা অর্থনীতির পক্ষে ভাল বিজ্ঞাপণ নয় বলেই মনে করছেন বিভিন্ন মহল।

আরও পড়ুন: এক বছরের সন্তান, স্ত্রী-সহ ২০টি শিশুকে পণবন্দি করল খুনে অভিযুক্ত, জারি দরাদরি

শ্রম দফতর ও অর্থমন্ত্রকের তরফে ব্যাঙ্ক কর্মীদের অনুরোধ করা হয়েছিল কিন্তু, ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন ও ফোরামের বৈঠক নিস্ফল হয়েছে। মূল বেতন ২০ শতাংশ বাড়ানোর দাবি জানিয়েছে ফোরাম। যদিও, কর্তৃপক্ষ সাড়ে ১২ শতাংশের বেশি বেতন বাড়াতে রাজি নয়। এর বাইরেও সপ্তাহে ৫দিন কাজ, মূল বেতনের সঙ্গে বিশেষ ভাতা জুড়ে দেওয়া এবং নয়া পেনশন স্কিম বাতিলের দাবি রয়েছে। 

আরও পড়ুন: ভারতকে ইসলামিক রাষ্ট্রে পরিণত করার স্বপ্ন, জেরায় স্বীকারোক্তি শার্জিলের

শুক্র ও শনিবার ধর্মঘট। রবিবার ছুটির দিন। যার অর্থ টানা তিনদিন ব্যাঙ্কিং পরিষেবা থেকে বঞ্চিত হবেন দেশবাসী। মাসের শুরুতেই এই ধর্মঘট চাকুরিজীবী ও পেনশনভোগীদের ভোগাবে বলেই আশঙ্কা। মধ্যবিত্তের সংসারেও অর্থভাব দেখা দিতে পারে। ১১ মার্চ ফের ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছেন ব্যাঙ্ক কর্মীরা। জানানো হয়েছে তখন শনি ও রবিবার মিলিয়ে মোট পাঁচদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। তারপরেও দাবি না মানলে ফের ১ এপ্রিল থেকে লাগাতার ব্যাঙ্ক ধর্মঘট ডাকা হবে বলেই হুঁশিয়ারি ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের।

.