মধ্যপ্রদেশে হাত-হাতির ‘হাতাহাতি’!

আঞ্চলিক দলগুলিকে এক ছাদের তলায় আনতে ইতিমধ্যে সপা ও বসপার শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন রাহুল গান্ধী। ফলে, আহিরওয়ারের এমন মন্তব্যে  সেই প্রক্রিয়া কিছুটা হলেও ধাক্কা খেল বলে মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ

Updated By: Jun 18, 2018, 01:58 PM IST
মধ্যপ্রদেশে হাত-হাতির ‘হাতাহাতি’!

নিজস্ব প্রতিবেদন: মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে একাই লড়বে বসপা। ২৩০টি আসনেই প্রার্থী দেবে মায়াবতীর দল। জোট জল্পনা উড়িয়ে স্পষ্ট জানিয়ে দিল মধ্যপ্রদেশের বসপা সভাপতি নর্মদা প্রসাদ আহিরওয়ার। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে এদিন আহিরওয়ার বলেন, “বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে কোনও কথা হয়নি। যতদূর জানি, জাতীয় স্তরেও এ বিষয়ে আলোচনা হয়নি।”

আরও পড়ুন- আইএএস ধর্মঘট প্রত্যাহারের জন্য এবার মোদীকে আবেদন কেজরিওয়ালের

আঞ্চলিক দলগুলিকে এক ছাদের তলায় আনতে ইতিমধ্যে সপা ও বসপার শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন রাহুল গান্ধী। ফলে, আহিরওয়ারের এমন মন্তব্যে  সেই প্রক্রিয়া কিছুটা হলেও ধাক্কা খেল বলে মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। এই প্রেক্ষিতে মধ্যপ্রদেশ কংগ্রেসের মুখপাত্র মনক আগরওয়াল বলেন, “আমরা কোনও দলের নাম করিনি। কংগ্রেসের সঙ্গে মতার্দশগত মিল রয়েছে এমন দলের সঙ্গেই জোট করার চেষ্টা করা হচ্ছে। বসপার নাম এখনও পর্যন্ত করা হয়নি।” তবে, এই মুহূর্তে দাঁড়িয়ে জোটের সুতো যে তিনি ছিঁড়তে রাজি নন, তা আগরওয়ালের কথাতেই স্পষ্ট। তিনি বলেন, “ভোট আসুক, পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত নেওয়া হবে।”

আরও পড়ুন- নীতির বৈঠকে ঋণ মকুব ও কেন্দ্রের হস্তক্ষেপ নিয়ে সরব মমতা

২০১৩ বিধানসভায় গত এক দশকের তুলনায় বসপা-র ভোট শতাংশ আরও তলানিতে নামে। ২২৭টি আসনে লড়ে মাত্র ৪টিতে জয়লাভ করে তারা। এদিকে, এবারে বিজেপিকে রুখতে যেনতেন প্রকারে আঞ্চলিক দলগুলিকে পাশে চাইছে কংগ্রেস। বিশেষজ্ঞরা মনে করছেন, বসপা-র হাত ধরে এগোলে ভোট শতাংশের বিচারে বিজেপিকে টেক্কা দিতে পারবে কংগ্রেস। আর এতে  বহেনজিই বেশি লাভবান হতে পারেন। কিন্তু রাজ্য বসপা সভাপতির গলায় প্রত্যয়ী সুর, “শীর্ষ নেতৃত্ব এখনও কিছু জানায়নি। ২৩০টি আসনেই লড়বে দল।” বিজেপি এই খবরে বেজায় খুশি তা বলার অপেক্ষা রাখে না। ১৫ বছর টানা ক্ষমতায় থাকায় বিরোধী হওয়া যে জোরালো হচ্ছে তা হাড়েহাড়ে টের পাচ্ছে বিজেপি। পাশাপাশি ব্যাপম কেলেঙ্কারির মতো দুর্নীতি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের শিয়রে কাঁটার মতো ঝুলছে। এমতাবস্থায় কংগ্রেস এবং বসপা পৃথক পথে হাঁটতে শুরু করে তাহলে অনেকটাই সুবিধা পাবে বিজেপি। এমনটাই মনে করছেন রাজনীতির কারবারিরা।  তবে যে যাই বলুক, এখনও পর্যন্ত কোনওটাই চূড়ান্ত নয়।

আরও পড়ুন- দিল্লিতে গ্যাং ওয়ার, মৃত কমপক্ষে ৩

.