Pegasus Spyware: পেগাসাস ইস্য়ুতে এবার তথ্য-প্রযুক্তি মন্ত্রকের বিরুদ্ধে সরব অধীর, নিলেন কঠোর পদক্ষেপ

পেগাসাস ইস্য়ুতে বাড়ছে রাজনৈতিক তরজা

Updated By: Jan 30, 2022, 07:49 PM IST
Pegasus Spyware: পেগাসাস ইস্য়ুতে এবার তথ্য-প্রযুক্তি মন্ত্রকের বিরুদ্ধে সরব অধীর, নিলেন কঠোর পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদন: সামনেই সাংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। তার আগে ফের পেগাসাস (Pegasus Spyware) ইস্য়ু নিয়ে সুর চড়াচ্ছে বিরোধীরা। এবার সরাসরি তথ্য প্রযুক্তি মন্ত্রকের বিরুদ্ধে সরব কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী (Adhir Chowdhury)।

প্রদেশ কংগ্রসে সভাপতির অভিযোগ, পেগাসাস (Pegasus Spyware) ইস্য়ুতে লোকসভাকে বিভ্রান্ত করেছে তথ্য-প্রযুক্তি মন্ত্রক। লোকসভায় স্বাধীকার ভঙ্গের প্রস্তাব আনার দাবি তুলেছেন তিনি। ইতিমধ্যে লোকসভার স্পিকারকে চিঠিও লিখেছেন অধীর চৌধুরী (Adhir Chowdhury)।

বাজেট অধিবেশন এবং পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে পেগাসাস (Pegasus Spyware) নিয়ে নতুন করে বিতর্ক মাথাচাড়া দিয়েছে। মার্কিন সংবাদপত্র 'নিউইয়র্ক টাইমস'-এ প্রকাশিত একটি প্রতিবেদনকে ঘিরে বিতর্কের সূত্রপাত । ‘The Battle for the World’s Most Powerful Cyberweapon’ শীর্ষক ওই প্রতিবেদনে দাবি করা হয়, এনএসও নামের এক ইজরায়েলি সংস্থা বিশ্বের বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থাকে পেগাসাস (Pegasus Spyware) বিক্রি করে । ২০১৭-তে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) ইজরায়েল সফরকালে ভারত এবং ইজরায়েলের মধ্যে ২০০ কোটি ডলারের একটি প্রতিরক্ষা চুক্তি হয়। সেই চুক্তিতে প্রতিরক্ষা সরঞ্জামের পাশাপাশি পেগাসাসেরও  (Pegasus Spyware) নাম ছিল। যার সাহায্যে বিরোধী দলের নেতা-নেত্রীদের ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে। 

'নিউইয়র্ক টাইমস'-এর এই রিপোর্টকে হাতিয়ার করে সরব বিরোধীরা। তোপ দাগেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। টুইটে তিনি লেখেন, "মোদি সরকার পেগাসাস কিনেছিল গণতান্ত্রিক প্রতিষ্ঠান, রাজনীতিবিদ, সরকারি সংস্থা, বিরোধী নেতা-নেত্রী,সশস্ত্র বাহিনী এবং বিচার ব্যবস্থায় আড়ি পাতার জন্য। এটা বিশ্বাসঘাতকতা। মোদি সরকার বিশ্বাসঘাতক।"

পেগাসাস নিয়ে ফের প্রতিবাদের হুঁশিয়ারি দেন তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy)। সিপিএম নেতা সুজন চক্রবর্তী (Sujan Chakrabarty) অভিযোগ করেন, "কোর্টে সরকার তথ্য স্পষ্ট করুক। দেশবিরোধী মনোভাব নিয়ে দেশের সরকারের প্রধান চলছে।" যদিও নিউইয়র্ক টাইমসের রিপোর্টকে উড়িয়ে দিয়েছে বিজেপি। 

আরও পড়ুন: Budget 2022: আগামী ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ, জেনে নিন গুরুত্বপূর্ণ এই ৮ তথ্য

আরও পড়ুন: Jammu and Kashmir: এনকাউন্টারে নিহত JeM কমান্ডার Zahid Wani সহ ৫ সন্ত্রাসবাদী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.