Age Ceiling for Members: আর ৮০ নয়, এবার ৭৫-য়েই 'অবসর' বাধ্যতামূলক সিপিএমে

সিপিএম পলিটবুরোয় এখন 'সর্বকনিষ্ঠ' সদস্য মহম্মদ সেলিম, যাঁর বয়স ৬৪!

Updated By: Aug 9, 2021, 11:55 PM IST
Age Ceiling for Members: আর ৮০ নয়, এবার ৭৫-য়েই 'অবসর' বাধ্যতামূলক সিপিএমে

নিজস্ব প্রতিবেদন: পাঁচ কমল! অনেক চিন্তা-ভাবনা করে সিপিএম পলিটবুরো অবশেষে তার সদস্যদের বয়সের ঊর্ধ্বসীমা বেঁধে দিল। এতদিন ছিল ৮০। এবার সেটা নামল ৭৫-য়ে! 

CPI(M) স্থির করল তার কেন্দ্রীয় কমিটির সদস্যদের এবার সদস্যপদ থাকবে সংশ্লিষ্ট সদস্যের ৭৫ বছর বয়স পর্যন্ত। সোজা কথায় সিপিএমে এখন থেকে অবসরের বয়স (retirement age) দাঁড়াল ৭৫! এখন থেকে সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য হওয়ার বয়সও বেঁধে দিতে চলেছে। যে-বয়সের পর আর কাউকে সদস্যপদ দেওয়া হবে না। পার্টির সাধারণ সম্পাদক Sitaram Yechury পার্টি কংগ্রেস মিটিংয়ের শেষে সাংবাদিক বৈঠকে একথা জানান। দলে তাজা রক্ত আনতেই (fresh blood) এইসব ভাবনা বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: UN Security Council Debate: এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ পরিচালনা করলেন

৬-৮ অগস্ট কেন্দ্রীয় কমিটির বৈঠক ছিল। সেখানেই এই প্রস্তাব দেওয়া হয়েছে। তবে এই প্রস্তাবে দলীয় সিলমোহর পড়তে পড়তে সেই ২০২২ সালের এপ্রিল। তখন কেরলের (Kerala) কান্নুরে ২৩ তম পার্টি কংগ্রেস (party's 23rd Congress) আছে। ২০১৮ সালে হায়দরাবাদ পার্টি কংগ্রেসেই অবশ্য সদস্যদের বয়স নিয়ে প্রথম ভাবনাচিন্তা শুরু হয়েছিল।

এই মুহূর্তে সিপিএম পলিটবুরোর (Politburo) ১৭ জন সদস্যের মধ্যে সব চেয়ে বয়স্ক এস. রামচন্দ্রন পিল্লাই। তাঁর বয়স এখন ৮৩ বছর। আর সব চেয়ে 'কনিষ্ঠ' মহম্মদ সেলিম (Mohammed Salim) ও নীলোৎপল বসু (Nilotpal Basu)। এই দুজনেরই বয়স ৬৪ বছর। 

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের (Chief Minister Pinarayi Vijayan) বয়স এখন ৭৬ বছর। নতুন নিয়ম মোতাবেক তাঁকে পলিটবুরো থেকে সরে যেতে হবে। তবে ইয়েচুরি পরিষ্কার করেছেন, বিশেষ ব্যক্তিত্বের জন্য নিয়মের ব্যতিক্রম তাঁরা অতীতেও ঘটিয়েছেন। এখন পার্টি সিদ্ধান্ত নেবে, যাঁরা দলের গুরুত্বপূর্ণ পদে অবস্থান করেছেন তাঁদের ক্ষেত্রে বয়স ৭৫ পেরিয়ে গেলে কী হবে!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Pegasus: ইজরায়েলি সংস্থার সঙ্গে আর্থিক লেনদেন হয়নি কেন্দ্রের, জানাল প্রতিরক্ষা মন্ত্রক

.