বাবা চাইলে স্ত্রী, পুত্র থাকলেও বিবাহিত কন্যাকে লিখে দিতে পারেন সম্পত্তি

কো-অপারেটিভ সোসাইটি আইন '৮৭ অনুযায়ী কো-অপারেটিভ সোসাইটির ফ্ল্যাটের মালিক ওই ফ্ল্যাটের নমিনি করতে পারেন শুধু তাঁর পরিবারের সদস্যদের। এই আইনের ওপর ভিত্তি করে করা একটি মামলায় যুগান্তকারী রায় দিল সুপ্রিম কোর্ট।

Updated By: Apr 21, 2016, 01:09 PM IST
বাবা চাইলে স্ত্রী, পুত্র থাকলেও বিবাহিত কন্যাকে লিখে দিতে পারেন সম্পত্তি

ওয়েব ডেস্ক: কো-অপারেটিভ সোসাইটি আইন '৮৭ অনুযায়ী কো-অপারেটিভ সোসাইটির ফ্ল্যাটের মালিক ওই ফ্ল্যাটের নমিনি করতে পারেন শুধু তাঁর পরিবারের সদস্যদের। এই আইনের ওপর ভিত্তি করে করা একটি মামলায় যুগান্তকারী রায় দিল সুপ্রিম কোর্ট।

সল্টলেকের পূর্বাঞ্চল হাউজিং এস্টেটের বাসিন্দা বিশ্বরঞ্জন সেনগুপ্ত। ওই ব্যক্তি তাঁর কো-অপারেটিভ ফ্ল্যাট লিখে দেন বিবাহিত কন্যা ইন্দ্রাণী ওয়াহিকে। ইন্দ্রাণী যেহেতু বিবাহিতা সেহেতু কো-অপারেটিভ সোসাইটি আইন '৮৭ অনুযায়ী  ফ্ল্যাটের মালিকানা দাবি করে হাইকোর্টে মামলা করেন বিশ্বরঞ্জন বাবুর স্ত্রী ও পুত্র। হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রায়ে জানায়, ইন্দ্রাণী দেবী ফ্ল্যাটের একজন শেয়ারহোল্ডার। অতএব বাকি শেয়ারহোল্ডারদের সম্মতি থাকলে  তবেই ওই ফ্ল্যাটের মালিকানা পেতে পারেন তিনি। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যান ইন্দ্রানী দেবী। সুপ্রিম কোর্ট মামলাটির যুগান্তকারী রায় দেয়। বিচারপতি জে আস খেহার ও বিচারপতি সি নাগাপ্পানের বেঞ্চ জানায়, কোনও ব্যক্তি চাইলে তাঁর কো-অপারেটিভ সোসাইটির ফ্ল্যাট বিবাহিত কন্যার নামে লিখে দিতে পারেন স্ত্রী, পুত্র থাকলেও।

 

.