Ghulam Nabi Azad: কংগ্রেসে বড় ধাক্কা! দলের সব পদ থেকে ইস্তফা গুলাম নবি আজাদের

শুক্রবার সনিয়া গান্ধীর কাছে নিজের ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন তিনি৷ সূত্রের খবর, পাঁচ পৃষ্ঠার ওই ইস্তফা পত্রে দলের সঙ্গে তাঁর দীর্ঘ সম্পর্ক এবং ইন্দিরা গান্ধির সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করেছেন গুলাম নবি আজাদ। 

Updated By: Aug 26, 2022, 01:17 PM IST
Ghulam Nabi Azad: কংগ্রেসে বড় ধাক্কা! দলের সব পদ থেকে ইস্তফা গুলাম নবি আজাদের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেসের প্রাথমিক (Congress party) সদস্যপদ-সহ সমস্ত পদ থেকে ইস্তফা দিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad)। সভাপতি নির্বাচনের আগে বিরাট ধাক্কা কংগ্রেসে। শুক্রবার সনিয়া গান্ধীর কাছে নিজের ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন তিনি৷ সূত্রের খবর, পাঁচ পৃষ্ঠার ওই ইস্তফা পত্রে দলের সঙ্গে তাঁর দীর্ঘ সম্পর্ক এবং ইন্দিরা গান্ধির সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করেছেন গুলাম নবি আজাদ।  চিঠিতে তিনি লিখেছেন, "অত্যন্ত দুঃখের সঙ্গে এবং অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে আমি জাতীয় কংগ্রেসের সঙ্গে আমার অর্ধ শতাব্দীর পুরনো সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছি।" এছাড়াও আজাদের দাবি, রাহুল সহ-সভাপতি হওয়ার পর দলের গঠনতন্ত্র ভেঙে গিয়েছে। বর্ষীয়ান কংগ্রেস নেতা পদত্যাগপত্রে দাবি করেছেন, ২০১৪ সালে ইউপিএ সরকারের হারের অন্যতম কারণ, রাহুল গান্ধীর অপরিণতমনস্কতা এবং ছেলেমানুষি।

আরও পড়ুন, Operation Lotus, Arvind Kejriwal: ব্যর্থ বিজেপির 'অপারেশন লোটাস'! কেজরির পাশেই আপের সব বিধায়ক

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের সাংগঠনিক পদ থেকে পদত্যাগ করার কয়েকদিন পরই, গুলাম নবী আজাদ তার বিশদ পদত্যাগপত্রে লিখেছেন কংগ্রেস দলের পরিস্থিতি 'নো রিটার্ন'-এর পর্যায়ে পৌঁছেছে। চিঠিতে বর্ষীয়ান নেতা এও লিখেছেন,”২০১৯ লোকসভা নির্বাচনের পর দলের অবস্থা আরও খারাপ হচ্ছে। এর মধ্যে রাহুল দলকে বিপদে ফেলে ইস্তফা দিলেন। তার আগেই অবশ্য দলের সেইসব সিনিয়র নেতাদের তিনি অপমান করে ফেলেছেন, যারা নিজেদের জীবন দিয়ে দিয়েছেন দলের হয়ে।”

প্রসঙ্গত, ২০২০ সালের অগস্টে যে ২৩ জন নেতা সনিয়াকে চিঠি দিয়ে দলীয় নির্বাচন এবং স্থায়ী সভাপতি নিয়োগের দাবি জানিয়েছিলেন, তাঁদের মধ্যে ছিলেন গুলাম নবি। তারপর বেশ কিছু বিষয়ে হাত শিবিরের বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। এরপর রাহুল গান্ধীকে দুষে কংগ্রেস ত্যাগ সনিয়াকে অস্বস্তিতে ফেলতে পারে বলেই মত ওয়াকিবহাল মহলের।

আরও পড়ুন, Bilkis Bano case: বিলকিস বানো মামলার রায়ে ভীত মুসলিমরা, দোষীদের জেল না হলে গ্রাম ছাড়ার হুঁশিয়ারি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.