Exceptional Case: ধর্ষণে প্রেগন্যান্ট নাবালিকা! ৩০ সপ্তাহে গর্ভপাতের 'সুপ্রিম' নির্দেশ...

Supreme Court: সোমবার একটি ১৪ বছর বয়সী ধর্ষণের শিকার নাবালিকাকে তার ৩০-সপ্তাহের গর্ভাবস্থা শেষ করার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট, বোম্বে হাইকোর্টের একটি আদেশ বাতিল করে।

Updated By: Apr 22, 2024, 01:09 PM IST
Exceptional Case: ধর্ষণে প্রেগন্যান্ট নাবালিকা! ৩০ সপ্তাহে গর্ভপাতের 'সুপ্রিম' নির্দেশ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুপ্রিম কোর্ট আজ, সোমবার একটি ১৪ বছর বয়সী ধর্ষণের শিকার নাবালিকাকে তার ৩০-সপ্তাহের গর্ভাবস্থা শেষ করার অনুমতি দিয়েছে, বোম্বে হাইকোর্টের একটি আদেশ বাতিল করে। আদালত এটিকে একটি "ব্যতিক্রমিক মামলা" বলে অভিহিত করে এবং হাসপাতালের রিপোর্টের ভিত্তিতে গর্ভপাতের অনুমতি দেয়। তারা এই রায় দেয় যে মেয়েটির জন্য প্রতি ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ভারতের প্রধান বিচারপতি (সিজেআই) ডিওয়াই চন্দ্রচূদের নেতৃত্বে একটি বেঞ্চ মুম্বাইয়ের সিয়ন হাসপাতালকে গর্ভাবস্থার চিকিৎসা বন্ধ করার জন্য একটি দল গঠন করার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন: UGC New Rule: ৪ বছরের স্নাতক থাকলেই পাবেন পিএইচডি-র সুযোগ, জানুন কীভাবে...
বেঞ্চ হাসপাতালকে নির্দেশ দিয়েছে যে নাবালকটিকে নিরাপদে চিকিৎসা সুবিধায় নিয়ে যাওয়ার জন্য এবং মহারাষ্ট্র সরকার পদ্ধতির ব্যয় বহন করতে সম্মত হয়েছে।
ধর্ষিতার মা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল, বম্বে হাইকোর্টের ২০২৩ সালের আদেশকে চ্যালেঞ্জ করে যেটি উন্নত পর্যায়ের কারণে গর্ভাবস্থার সমাপ্তির অনুমতি দিতে অস্বীকার করেছিল।
ধর্ষণের শিকারের মায়ের মতে, তার মেয়ে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে নিখোঁজ হয়েছিল এবং তিন মাস পরে রাজস্থানে পাওয়া গিয়েছিল, একজন পুরুষ তাকে যৌন নির্যাতন করার পরে সে গর্ভবতী হয়েছিল।
যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা (পকসো-POCSO) আইনের অধীনে অভিযুক্তের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিল।

৪ এপ্রিল বোম্বে হাইকোর্ট তার গর্ভপাতের অনুমতি দিতে অস্বীকার করার পরে কিশোরীর মা সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন।

১৯ এপ্রিল সুপ্রিম কোর্ট ধর্ষিতার ব্যক্তির ডাক্তারি পরীক্ষার নির্দেশ দেয়।
মুম্বাইয়ের সিয়ন হাসপাতালের কাছ থেকে মেয়েটির সম্ভাব্য শারীরিক ও মানসিক অবস্থা সম্পর্কে একটি প্রতিবেদন চাওয়া হয়েছিল যদি সে গর্ভাবস্থার চিকিৎসা বন্ধ করে দেয় বা যদি তাঁকে এর বিরুদ্ধে পরামর্শ দেওয়া হয়।
বেঞ্চ হাসপাতালের মেডিক্যাল সুপারিনটেনডেন্টকে মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিয়েছিল এবং তাঁর রিপোর্ট শুনানির পরবর্তী তারিখে ২২ এপ্রিল আদালতে পেশ করতে হবে।

আরও পড়ুন: Terrifying VIDEO: ফায়ার পানের পর ধোঁয়া ওঠা বিস্কুট, নয়া হুজুগ চাখতে গিয়ে শেষ বালক!
আজ শুনানির সময়, সিয়ন হাসপাতালের ডিন রিপোর্ট জমা দেন, যেখানে বলা হয়েছে যে নাবালিকাকে ছয় ডাক্তারের একটি দল পরীক্ষা করেছে।
মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি (এমটিপি) অ্যাক্টের অধীনে, বিবাহিত মহিলাদের জন্য গর্ভধারণের ঊর্ধ্ব সীমা হল ২৪ সপ্তাহ। পাশাপাশি ধর্ষণ থেকে বেঁচে যাওয়া এবং অন্যান্য দুর্বল মহিলাদের যেমন বিশেষভাবে অক্ষম এবং অপ্রাপ্তবয়স্কদের জন্যও এই সময়সীমা নির্ধারিত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.