UGC New Rule: ৪ বছরের স্নাতক থাকলেই পাবেন পিএইচডি-র সুযোগ, জানুন কীভাবে...

এখনও পর্যন্ত, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্টের (NET) একজন প্রার্থীর ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর সহ স্নাতকোত্তর ডিগ্রি প্রয়োজন ছিল। জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF) সহ বা ছাড়াই পিএইচডি করার জন্য, প্রার্থীদেরকে তাদের চার বছরের স্নাতক কোর্সে ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর বা সমমানের গ্রেডের প্রয়োজন হবে।

Updated By: Apr 22, 2024, 12:13 PM IST
UGC New Rule: ৪ বছরের স্নাতক থাকলেই পাবেন পিএইচডি-র সুযোগ, জানুন কীভাবে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান জগদেশ কুমার জানিয়েছেন, চার বছরের স্নাতক ডিগ্রিধারীরা এবার থেকে সরাসরি NETপরীক্ষা দিতে পারে এবং পিএইচডি করতে পারে।

জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF) সহ বা ছাড়াই পিএইচডি করার জন্য, প্রার্থীদেরকে তাদের চার বছরের স্নাতক কোর্সে ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর বা সমমানের গ্রেডের প্রয়োজন হবে।

আরও পড়ুন: Terrifying VIDEO: ফায়ার পানের পর ধোঁয়া ওঠা বিস্কুট, নয়া হুজুগ চাখতে গিয়ে শেষ বালক!

এখনও পর্যন্ত, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্টের (NET) একজন প্রার্থীর ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর সহ স্নাতকোত্তর ডিগ্রি প্রয়োজন ছিল।

কুমার জানিয়েছেন, ‘চার বছরের স্নাতক ডিগ্রিধারী প্রার্থীরা এখন সরাসরি পিএইচডি করতে এবং NETপরীক্ষা দিতে পারেন। এই ধরনের প্রার্থীরা যে বিষয়ে নিজেদের স্নাতক ডিগ্রি অর্জন করেছেন তাঁর বাইরেও অন্যান্য বিষয়ে তাঁদেরকে এই পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে’।

ইউজিসি চেয়ারম্যান আরও বলেছেন, ‘যে প্রার্থীরা চার বছর বা আট-সেমিস্টারের স্নাতক ডিগ্রি প্রোগ্রামে উত্তীর্ণ হয়েছেন তাদের একটি পয়েন্ট স্কেলে ন্যূনতম ৭৫ পিসি নম্বর বা সমতুল্য গ্রেড থাকতে হবে যেখানে গ্রেডিং সিস্টেম অনুসরণ করা হয়’।

UGC-এর সিদ্ধান্ত অনুযায়ী SC, ST, OBC (নন-ক্রিমি লেয়ার), ভিন্নভাবে সক্ষম, অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগ এবং অন্যান্য বিভাগের প্রার্থীদের জন্য পাঁচ শতাংশ নম্বর বা এর সমতুল্য গ্রেডের শিথিলকরণ অনুমোদিত হতে পারে।

NET পরীক্ষা বছরে দু’বার নেওয়া হয়। প্রতি বছর জুন এবং ডিসেম্বর। এর স্কোরগুলি বর্তমানে জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF) প্রদান করতে এবং স্নাতকোত্তর ডিগ্রিধারীদের জন্য সহকারী অধ্যাপক হিসেবে নিয়োগের যোগ্যতা হিসেবে ব্যবহার করা হয়।

আরও পড়ুন: Gold Price: ফের দামি হল সোনা, জেনে নিন আজ কলকাতার দর

এই বছরের শুরুতে, ইউজিসি ঘোষণা করেছিল যে পৃথক প্রবেশিকা পরীক্ষার প্রয়োজনীয়তা দূর করতে ২০২৪-২৫ থেকে পিএইচডি ভর্তির জন্য NET স্কোর ব্যবহার করা হবে।

‘২০২৪-২০২৫ সালের একাডেমিক সেশন থেকে শুরু করে, দেশব্যাপী বিশ্ববিদ্যালয়গুলো পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য নেট স্কোর ব্যবহার করার সুযোগ পাবে, স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান (HEIs) দ্বারা পরিচালিত পৃথক প্রবেশিকা পরীক্ষার প্রয়োজনের পরিবর্তে। এটি ভর্তি প্রক্রিয়াকে সহজতর করার এবং উচ্চাকাঙ্ক্ষী ডক্টরেট প্রার্থীদের জন্য অ্যাক্সেসযোগ্যতা বাড়ানোর একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করে’।

জগদেশ কুমার বলেছিলেন, ‘বছরে দুইবার পরিচালিত NET-এর সুবিধার মাধ্যমে, বিশ্ববিদ্যালয়গুলি ছাত্রদের আরও বেশি নমনীয়তা দিতে পারে, তাদের উভয় সেশন থেকে তাদের স্কোরগুলিকে বিভিন্ন প্রতিষ্ঠানে পিএইচডি প্রোগ্রামের জন্য আবেদন করার অনুমতি দেয়’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.