MP Elections 2023: মধ্যপ্রদেশে শুরু গদির লড়াই, নজরে কোন আসন?

সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজ্যের সমস্ত ২৩০টি আসনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে, বালাঘাট, মান্ডলা এবং ডিন্ডোরি জেলার কিছু ব্যতিক্রম বাদে। সেখানে বিকেল ৩টায় শেষ হবে নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা এবং দলের যৌথ নেতৃত্বের উপর নির্ভর করে বিজেপি কোনও মুখ্যমন্ত্রী প্রার্থী ঘোষণা করেনি। অন্যদিকে কংগ্রেস শীর্ষ পদের জন্য কমলনাথকে তাদের মুখ হিসাবে প্রজেক্ট করেছে।

Updated By: Nov 17, 2023, 08:50 AM IST
MP Elections 2023: মধ্যপ্রদেশে শুরু গদির লড়াই, নজরে কোন আসন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার মধ্যপ্রদেশ ও ছত্তিশগঢ়ে বিধানসভা নির্বাচনের প্রচার শেষ হয়েছে। মধ্যপ্রদেশের সমস্ত ২৩০টি বিধানসভা কেন্দ্র এবং ছত্তিসগঢ়ের দ্বিতীয় ধাপের অধীনে ৭০টি নির্বাচনী এলাকার জন্য ভোটগ্রহণ শুরু হয়েছে শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ তারিখে।

মধ্যপ্রদেশের নির্বাচনকে সামনে রেখে কড়া নিরাপত্তা

২৩০টি নির্বাচনী এলাকায় ৫.৬ কোটি ভোটার রয়েছে সকাল ৭ টায় ভোটগ্রহণ শুরু হওয়ার কথা। এর মধ্যে রয়েছে ২.৮৮ কোটি পুরুষ ভোটার, ২.৭২ কোটি মহিলা ভোটার এবং উল্লেখযোগ্য ২২.৩৬ লক্ষ তরুণ ভোটার যারা প্রথমবার নির্বাচনে অংশগ্রহণ করছেন। নিরাপত্তা ব্যবস্থা কঠোর, ভোটগ্রহণ দল বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে কেন্দ্রে পৌঁছে গিয়েছেন। উল্লেখযোগ্যভাবে, এখানে ৫১০টি গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্র রয়েছে, ১০৪৪টি ওয়েবকাস্টিং সহ, এবং ১২৫টি ভিডিওগ্রাফি করা হচ্ছে। সুষ্ঠু ও নিরাপদ নির্বাচনী প্রক্রিয়া নিশ্চিত করতে মাইক্রো পর্যবেক্ষক এবং সেক্টর অফিসারদের কৌশলগতভাবে মোতায়েন করা হয়েছে।

২০৪৯ ইভিএম এবং ভিভিপিএটি মেশিন, ৩০০টি ভোট কেন্দ্র

সাতটি বিধানসভা কেন্দ্রে মোট ২০৪৯টি EVM এবং VVPAT মেশিন ব্যবহার করা হবে। উপরন্তু, ২০ শতাংশ CU, ২০ শতাংশ BU, এবং ৩০ শতাংশ VVPAT সংরক্ষিত হয়েছে। জেলাটিতে ৩০০টি মডেল ভোট কেন্দ্র এবং ১১১টি শুধুমাত্র মহিলা ভোট কেন্দ্র রয়েছে, যা অন্তর্ভুক্তিমূলক ভোটিং অনুশীলনের প্রতি দেশের অঙ্গীকার তুলে ধরে।

নজরে কোন কোন কেন্দ্র

মধ্যপ্রদেশের ভোটাররা আজ গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচনে বিজেপি এবং কংগ্রেসের ভাগ্য নির্ধারণ করবে। দুই দল রাজ্যে ক্ষমতার জন্য তুমুল লড়াইয়ে জড়িয়ে পড়েছে। এখানে অনেক গুরুত্বপূর্ণ নেতা নির্বাচনী ময়দানে রয়েছেন। বিজেপি তাদের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে বুধনি থেকে প্রার্থী করেছে, যেখানে তিনি কংগ্রেস প্রার্থী হিসাবে একটি টিভি সিরিয়ালে 'হনুমান' চরিত্রে অভিনয় করা অভিনেতা বিক্রম মাস্তালের মুখোমুখি হয়েছেন।

কংগ্রেসের তাদের রাজ্য প্রধান কমল নাথকে তার হোম টার্ফ ছিন্দওয়াড়া থেকে বিজেপির বিবেক বান্টি সাহুর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করিয়েছে। একে তিনি ২০১৯ সালে একটি উপ-নির্বাচনে পরাজিত করেছিলেন। জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার বিদ্রোহের পরে কমল নাথের সরকার ২০২০ সালের মার্চ মাসে ভেঙে যায়। সিন্ধিয়া বিজেপিতে যোগ দিয়েছেন।

আরও পড়ুন: Indian Military: বাহিনীতে বিপ্লব! এবার দেশের জন্য লড়বেন তৃতীয় লিঙ্গের মানুষ

সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজ্যের সমস্ত ২৩০টি আসনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে, বালাঘাট, মান্ডলা এবং ডিন্ডোরি জেলার কিছু ব্যতিক্রম বাদে। সেখানে বিকেল ৩টায় শেষ হবে নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা এবং দলের যৌথ নেতৃত্বের উপর নির্ভর করে বিজেপি কোনও মুখ্যমন্ত্রী প্রার্থী ঘোষণা করেনি। অন্যদিকে কংগ্রেস শীর্ষ পদের জন্য কমলনাথকে তাদের মুখ হিসাবে প্রজেক্ট করেছে।

কিছু গুরুত্বপূর্ণ নির্বাচনী এলাকা যা আকর্ষণীয় প্রতিযোগিতার সাক্ষী হবে:

রাঘোগড়: দিগ্বিজয় সিংয়ের ছেলে জয়বর্ধন সিং, বিজেপির হীরেন্দ্র সিং ওরফে বান্টি বান্নার কাছ থেকে তার 'পরিবার'-এর ঘাঁটি ধরে রাখতে লড়াই করছেন। বিজেপি প্রার্থী দিগ্বিজয় সিংয়ের খুড়তুত ভাইয়ের ছেলে। বান্টি বান্নাকে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, বিজেপি শিবিরে যোগ দিতে রাজি করেছিলেন।

ইন্দোর-১: বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গীয়, ইন্দোরের প্রাক্তন মেয়র এবং দলের হেভিওয়েট। কংগ্রেসের সঞ্জয় শুক্লার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। সঞ্জয় ২০১৮ সালে এই আসনে জয়লাভ করেছিলেন। আসনটি ঐতিহ্যগতভাবে বিজেপির একটি শক্ত ঘাঁটি ছিল।

আরও পড়ুন: Kanpur: হস্টেলে মিলল যুবতীর রক্তাক্ত নগ্ন দেহ, যোগী রাজ্যে হাড়হিম ঘটনা!

নরসিংপুর: কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল, আরেক বিজেপি হেভিওয়েট, তার ভাই জালাম সিং প্যাটেলের জায়গায় লড়ছেন। তিনি দু’বার এই আসনে জিতেছিলেন। কংগ্রেস লখন সিং প্যাটেলকে প্রার্থী করেছে এখানে। তিনি ২০১৮ সালে জালাম সিং প্যাটেলের কাছে হেরে গিয়েছিলেন। নির্বাচনী এলাকায় প্যাটেল সম্প্রদায়ের আধিপত্য রয়েছে, যা এই প্রার্থী নির্বাচনে একটি মূল কারণ।

দাতিয়া: মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র এই আসন থেকে পুনরায় নির্বাচনে লড়ছেন। তিনি কংগ্রেসের অবধেশ নায়কের বিরুদ্ধে লড়ছেন যিনি একজন প্রাক্তন আরএসএস কর্মকতা । বিজেপির দুই বারের বিধায়ক মিশ্র ২০১৮ সালে বিশাল ব্যবধানে আসনটি জিতেছিলেন।

লাহার: কংগ্রেসের গোবিন্দ সিংকে চ্যালেঞ্জ জানাতে অম্বরীশ শর্মাকে প্রার্থী করেছে বিজেপি। গোবিন্দ সিং টানা সাতবার এই আসন জিতেছেন। এই আসনে কংগ্রেসের দুর্গ ভাঙতে চায় বিজেপি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.