মেঘালয়ে খনিতে আটক শ্রমিকদের কঙ্কালের হদিশ পেলেন নৌসেনার ডুবুরিরা

গত ১৩ ডিসেম্বর ওই দুর্ঘটনা ঘটে। ওই খনিতে সেদিন নামেন কমপক্ষে ২০ খনি শ্রমিক

Updated By: Jan 17, 2019, 05:27 PM IST
মেঘালয়ে খনিতে আটক শ্রমিকদের কঙ্কালের হদিশ পেলেন নৌসেনার ডুবুরিরা

নিজস্ব প্রতিবেদন: টানা ৩৪ দিন পর মেঘালয়ে খনিতে আটক শ্রমিকদের নাগাল(!)পেলেন নৌসেনারা উদ্ধারকারী ডুবুরিরা। তবে কোনও মৃতদেহ নয় তাঁরা সন্ধান পেলেন কয়েকটি কঙ্কালের।

আরও পড়ুন-শাহ অসুস্থ, বাংলার সভায় ডাক পড়তে পারে যোগীর

বৃহস্পতিবার নৌসেনার পক্ষ থেকে জানান হল, খনির গভীরে দুর নিয়ন্ত্রিত অপারেশন ভেহিকেল চালিয়ে তাঁরা বেশকিছু কঙ্কালের হদিশ পাওয়া গিয়েছে। ওইসব কঙ্কাল নিয়ে কী করা হবে তা ঠিক করবেন ফরেন্সিক বিশেষজ্ঞরা।

সংবাদসংস্থা এএনআইয়ের দাবি খনির ভেতরে জমে থাকা জলে বিপুল পরিমাণ সালফারের অস্তিত্ব মিলেছে। এর ফলেই ওই জলে দ্রুত শ্রমিকদের মৃতদেহ গলে গিয়েছে।

উল্লেখ্য, মেঘালায়ের পূর্ব জয়ন্তিয়া পাহাড় জেলায় এক খনিতে গত ১৩ ডিসেম্বর আটকে পড়েন ১৫ খনি শ্রমিক। খনির মধ্যে জল ঢুকে যাওয়ায় তাঁরা ওই র্যাট হোল খনিতে আটকে পড়েন। তাদের উদ্ধারে দেশের বিভিন্ন জায়গা থেকে উদ্ধারকারী দল আনা হয়। উদ্ধারে নামে এনডিআরএফ। চেষ্টা করা হয় খনির জল পাম্প করে বাইরে বের করে আনার। কিন্তু সেই পদ্ধতি শেষপর্যন্ত কাজে আসেনি। অবশেষে আসে নৌসেনা।

আরও পড়ুন-মালদায় অমিত শাহের সভাস্থল ঘিরে জমি বিতর্ক, বিড়ম্বনায় বিজেপি

গত ১৩ ডিসেম্বর ওই দুর্ঘটনা ঘটে। ওই খনিতে সেদিন নামেন কমপক্ষে ২০ খনি শ্রমিক। একেবারে নীচে গিয়ে তারা উর্ধ্বমুখি একটি টানেল ধরে এগোনোর চেষ্টা করেন। এরপরেই ওই গর্তে লাইতেন নদী থেকে জলে এসে ঢুকে যায় খনিতে। ৫ শ্রমিক কোনও ক্রমে বাইরে বেরিয়ে আসেন। আটকে পড়েন বাকীরা।

.