২০২২-এর মধ্যেই সারা দেশে চালু হবে নতুন জাতীয় শিক্ষানীতি, ঘোষণা করলেন মোদী

"নতুন জাতীয় শিক্ষানীতিতে মার্কশিট সর্বস্ব শিক্ষাব্যবস্থার বদল ঘটিয়ে সার্বিক শিক্ষার ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে।"

Updated By: Sep 11, 2020, 03:58 PM IST
২০২২-এর মধ্যেই সারা দেশে চালু হবে নতুন জাতীয় শিক্ষানীতি, ঘোষণা করলেন মোদী
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : "নতুন এক যুগের বীজ বপণ করবে নয়া শিক্ষানীতি। একবিংশ শতাব্দীর ভারতকে নতুন দিশা দেখাবে।" কেন্দ্রের প্রস্তাবিত নয়া শিক্ষানীতি নিয়ে জোর গলায় সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন মোদী NEP ২০২০, স্কুল এডুকেশন কনক্লেভে যোগদান করেন। সেখানেই নয়া কেন্দ্রীয় শিক্ষানীতি নিয়ে মত প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

মোদী বলেন, "মার্কশিট কখনওই কোনও ছাত্রের শিক্ষার পূর্ণাঙ্গ মূল্যায়ণ হতে পারে না। মার্কশিট আদতে শিক্ষার বোঝা হয়ে দাঁড়িয়েছে। নতুন জাতীয় শিক্ষানীতিতে মার্কশিট সর্বস্ব শিক্ষাব্যবস্থার বদল ঘটিয়ে সার্বিক শিক্ষার ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে।" শুধু ক্লাসরুমে বদ্ধ থেকে শিক্ষা নয়। শিক্ষাকে ক্লাসরুমের দেওয়ালের বাইরে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান তিনি। শুধু পুঁথিগত বিদ্যে নয়, শিক্ষার ব্যবহারিক প্রয়োগের কথা বলেন প্রধানমন্ত্রী। মোদী জানান, নয়া শিক্ষানীতিতে ক্লাস ফাইভ পর্যন্ত প্রতিটি শিশুকেই তার মাতৃভাষায় শিক্ষাদানের ব্যবস্থা করতে হবে। 

প্রসঙ্গত, নয়া এই শিক্ষানীতি নিয়ে তীব্র বিরোধিতা জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর  সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় স্পষ্ট জানিয়েছেন, এরাজ্যে এখনই নয়া কেন্দ্রীয় শিক্ষানীতি চালু করা হবে না। রাজ্য এব্যাপারে ধীরে চলো নীতি নেবে। আরও আলোচনা সাপেক্ষেই পরবর্তী সিদ্ধান্ত নেবে। তবে মোদী এদিন স্পষ্ট জানান, ২০২২ সালের মধ্যে দেশের সর্বত্র নয়া এই শিক্ষানীতি চালু করা হবে। আর এই নয়া শিক্ষানীতির সার্থক রূপায়ণে সবাইকে একযোগে কাজ করতে হবে।

আরও পড়ুন, সীমান্তে সেনা বাড়াচ্ছে দুই দেশ! সকাল থেকে আলোচনায় ভারত-চিন সেনা কর্তারা

.