সীমান্তে সেনা বাড়াচ্ছে দুই দেশ! সকাল থেকে আলোচনায় ভারত-চিন সেনা কর্তারা

প্যাংঙ্গন লেক বরাবর ফিংগার পয়েন্টগুলিতে সেনা সংখ্যা বাড়িয়েছে ভারত। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 11, 2020, 01:44 PM IST
সীমান্তে সেনা বাড়াচ্ছে দুই দেশ! সকাল থেকে আলোচনায় ভারত-চিন সেনা কর্তারা

নিজস্ব প্রতিবেদন- ভারত-চিন বিদেশমন্ত্রক পর্যায়ের বৈঠকের পরও সীমান্তে উত্তেজনা কমার নাম-গন্ধ নেই। উল্টে গত ২৪ ঘণ্টায় ভারত-চিন, দুই দেশই প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সেনা সংখ্যা বাড়িয়েছে। বিশেষ করে প্যাংঙ্গন লেক বরাবর ফিংগার পয়েন্টগুলিতে সেনা সংখ্যা বাড়িয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দফায় দফায় ওই এলাকায় সেনা, ট্যাঙ্কার পাঠানা হয়েছে। ভারতীয় সেনা কর্তাদের আশঙ্কা, এবার ফিঙ্গার থ্রি দখলে নেওয়ার চেষ্টা করতে পারেন চিনের পিপলস লিবারেশন আর্মি। আর তাই ঝুঁকি নিতে চাইছেন না তাঁরা। এমনিতেই গত কয়েকদিনে বারবার ভারতীয় ভূ-খণ্ডে অনুপ্রেবেশের চেষ্টা করেছে চিনা সেনা। তবে ভারতীয় সেনা জওয়ানদের সজাগ দৃষ্টির জন্য চিনের অসত্ উদ্দেশ্য সফল হয়নি।

শুক্রবার সকাল ১১টা নাগাদ দুই দেশের সেনা কর্তারা আলোচনায় বসেছেন। কৃটনৈতিক মহল অবশ্য বলছে, এমন বৈঠক গত কয়েকদিনে প্রায় রোজই হয়েছে। মূলত দুই দেশের ফৌজের মধ্যে যাতে কোনও ভুল বোঝাবুঝি না হয়, সেই জন্যই এই বৈঠকের আয়োজন করা হচ্ছে। তবে এই বৈঠকে বারবার প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি কায়েম করার আর্জি জানিয়েছে ভারত। আবার ভারতীয় সেনার তরফে চিনকে এটাও সাফ জানিয়ে দেওয়া হয়েছে, তাদের সেনা ভারতীয় ভূখণ্ডে কোনওরকম অনধিকার প্রবেশের চেষ্টা করলে তার কড়া জবাব দেওয়া হবে। জানা গিয়েছে, ফিঙ্গার থ্রি-তে ব্যাপক মাত্রায় সেনা মোতায়েন করেছে ভারত। দিন দুয়েক আগেই চিনা সেনা মোটর বোটে চেপে প্যাংঙ্গন লেকের দক্ষিণ প্রান্ত দিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করেছিল। তার পর থেকেই ভারতীয় সেনা জওয়ানরা ওই এলাকায় দিন-রাত নজর রাখছেন। ফিঙ্গার ফোর থেকে সেনা সরানোর প্রতিশ্রুতি দিয়েও ত রক্ষা করেনি চিন। তাই সেনা সংখ্যা বাড়ানোর ব্যাপারে গুরুত্ব দিচ্ছে ভারত।

আরও পড়ুন-  মধ্য কাশ্মীরের নারবাল গ্রামে এনকাউন্টার, গুলি খেয়ে ঝাঁপ দিয়েই মৃত্যু জঙ্গির

প্যাঙ্গন লেকের দক্ষিণ প্রান্তের শিখরগুলি ভারতের কাছে সব থেকে গুরুত্বপূর্ণ। কারণ ওই এলাকার দুটি শিখর থেকে চিনের মল্ডো ক্যানটনমেন্টের উপর ভারতীয় সেনার নজরদারি চালানোর কাজ সহজ হয়। ভারতীয় সেনা আরও বেশ কয়েকটি শিখরকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেছে। সেইসব শিখরগুলি নিজেদের দখলে নেওয়ার চেষ্টা করতে পারে চিনা সেনা। এদিকে রিজলাইনে আরও সেনা জড়ো করতে শুরু করেছে চিনও। যার ফলে মাথা ব্যথা বেড়েছে ভারতীয় সেনা কর্তাদের। ভারতীয় সেনার তরফে কোনও বিবৃতি জারি করা ন হলেও মনে করা হচ্ছে, প্যাঙ্গং লেকের দক্ষিণ প্রান্তে বায়ু সেনার তত্পরতাও বেড়েছে। ভারতের তরফে চিনকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, যদি আবার গালওয়ান উপত্যকার পুনরাবৃত্তি হয় তা হলে এবারও কড়া জবাব দেওয়া হবে তাদের। 

.