কাশ্মীর নিয়ে নিজ অবস্থানেই অটল থাকবে সরকার, বাজেট পূর্ববর্তী ভাষণে স্পষ্ট করলেন রাষ্ট্রপতি

এক দেশ, এক অধিকার। ৩৭০ অনুচ্ছেদ বিলোপের ফলে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের সেই স্বপ্ন সার্থক হয়েছে।

Updated By: Jan 31, 2020, 03:34 PM IST
কাশ্মীর নিয়ে নিজ অবস্থানেই অটল থাকবে সরকার, বাজেট পূর্ববর্তী ভাষণে স্পষ্ট করলেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদন : বাজেটের অধিবেশনের পূর্বে শুক্রবার জাতির উদ্দেশে সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভাষণে সরকারের সাফল্যের খতিয়ান তুলে ধরেন রাষ্ট্রপতি। বিভিন্ন সরকারি প্রকল্প ও যোজনার রূপায়ণ ও তার সুফল তুলে ধরেন কোবিন্দ। একইসঙ্গে তাঁর বক্তব্যে উঠে আসে, ৩৭০ অনুচ্ছেদ বিলোপ, তিন তালাক প্রথার অবসান প্রসঙ্গ। যত-ই বিরোধিতা হোক, জম্মু-কাশ্মীর নিয়ে সরকার যে নিজের অবস্থানে অটল থাকবে, এদিনের রাষ্ট্রপতির ভাষণে তা সুস্পষ্ট হয়ে যায়।

রাষ্ট্রপতি বলেন :

- "সংসদের উভয়কক্ষে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠের সমর্থনের ফলে সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫এ অনুচ্ছেদের বিলোপ ঘটেছে। যা নিঃসন্দেহে ঐতিহাসিক। এরফলে দেশের অন্যান্য অংশের সঙ্গে একইসঙ্গে জম্মু, কাশ্মীর ও লাদাখের উন্নতির পথ প্রশস্ত হয়েছে।"

- এক দেশ, এক অধিকার। ৩৭০ অনুচ্ছেদ বিলোপের ফলে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের সেই স্বপ্ন সার্থক হয়েছে।

- প্রধানমন্ত্রী আবাস যোজনায় ২০১৮-র মার্চ থেকে এখনও পর্যন্ত জম্মু-কাশ্মীরে সাড়ে ৩ হাজার বাড়ি তৈরি করা হয়েছে। গত দুবছরে প্রায় ২৪ হাজার বাড়ি তৈরি হয়েছে।

- জম্মু, কাশ্মীর ও লাগদাখে যোগাযোগ, সেচ, হাসপাতাল, পর্যটন সংক্রান্ত বিভিন্ন সরকারি প্রকল্পের রূপায়ণ এবং IIT, IIM, AIIMS-এর মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠান তৈরির কাজ খুব দ্রুত গতিতে চলছে।

- সরকারের ওয়াটার লাইফ মিশন প্রকল্পের আওতায় গ্রামে গ্রামে প্রতি ঘরে পানীয় জল পৌঁছেছে। আরও পড়ুন, কাল সকালে ফাঁসি! আমি তখন নাবালক ছিলাম, নির্ভয়ার এক দোষীর এবার নতুন দাবি

- শিক্ষার সার্বিক উন্নয়নে একাধিক কর্মসূচি নিয়েছে সরকার। মুসলিম সম্প্রদায়ের মধ্যে শিক্ষার প্রসারে জোর দেওয়া হয়েছে। মুসলিম ছাত্রছাত্রীদের জন্য স্কলারশিপের সুবিধা চালু করেছে সরকার।

- একইসঙ্গে সর্বাধিক উল্লেখযোগ্য তিন তালাক প্রথার অবসান প্রসঙ্গ। মুসলিম মহিলাদের ক্ষমতায়নে সরকারের এই উদ্যোগ ঐতিহাসিক।

.