সংঘাত আরও তীব্র, Congress-র ডাকা বিরোধী বৈঠকে থাকবে না TMC, একই পথে সপা-আপ!

কংগ্রেসে ভাঙন ধরালেও তৃণমূলের সঙ্গে মিলেমিশে চলতে আপত্তি নেই বলে স্পষ্ট করে দিয়েছিলেন রাজ্যসভার বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গে।

Updated By: Nov 27, 2021, 11:31 PM IST
সংঘাত আরও তীব্র, Congress-র ডাকা বিরোধী বৈঠকে থাকবে না TMC, একই পথে সপা-আপ!

নিজস্ব প্রতিবেদন: চলতি সপ্তাহেই আভাস মিলেছিল। দিল্লি গিয়ে সনিয়ার সঙ্গে দেখা করেননি মমতা। মেঘালয়ে আবার কংগ্রেসের ১২ জন বিধায়ক ভাঙিয়ে নিয়েছে তৃণমূল। গান্ধীদের দলের সঙ্গে সংঘাত আর বোধহয় তলে তলে থাকছে না। বরং ক্রমেই অবস্থান স্পষ্ট করে দিচ্ছে তৃণমূল কংগ্রেস। সমাসন্ন শীতকালীন অধিবেশনের আগে বিরোধীদের নিয়ে ডাকা কংগ্রেসের বৈঠকে অংশ নেবে না মমতার দল। সূত্রের খবর, গোয়ার তৃণমূল নেতৃত্বই নাকি আপত্তি করেছেন। তাঁদের যুক্তি, রাজ্যে বিজেপি ও কংগ্রেসের বিরুদ্ধে লড়াই করছে দল। এই আবহে কংগ্রেসের ডাকা বৈঠকে থাকা উচিত হবে না।

কংগ্রেসে ভাঙন ধরালেও তৃণমূলের সঙ্গে মিলেমিশে চলতে আপত্তি নেই বলে স্পষ্ট করে দিয়েছিলেন রাজ্যসভার বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গে। যদিও সেনিয়ে উষ্মাপ্রকাশ করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। কক্ষ সমন্বয়ের জন্য সোমবার নিজের ঘরে বিরোধীদের নিয়ে বৈঠক ডেকেছেন খাড়গে। কিন্তু বৈঠকে থাকছে না তৃণমূল। ফলে বিরোধী ঐক্যে ভাঙনের চিত্র আরও স্পষ্ট হয়ে উঠল। তৃণমূলের দেখাদেখি ইউপিএ বহির্ভূত আম আদমি পার্টি ও সমাজবাদী পার্টির মতো একাধিক দল বৈঠকে গরহাজির থাকতে পারে। ঘাসফুল শিবিরের শীর্ষ নেতৃত্ব সূত্রে খবর, অধিবেশন কক্ষে বিরোধী সাংসদরা সমন্বয় করেই চলবেন। কিন্তু সকালের বৈঠকে হাজির থাকাটা বেশ কঠিন।          

বিধানসভা ভোটে বিজেপিকে রুখে দেওয়ার পর কংগ্রেসের বিরুদ্ধে আরও বেশি সরব হয়েছে তৃণমূল। মমতা, অভিষেক প্রতিটি সভাতেই বুঝিয়ে দিচ্ছেন, কংগ্রেসের দ্বারা বিজেপিকে রোখা সম্ভব নয়। তৃণমূলই বিকল্প। এর মধ্যেই ত্রিপুরা, গোয়ায় সংগঠন বিস্তার করতে শুরু করেছে তৃণমূল। মেঘালয়ে ১৭ জন কংগ্রেস বিধায়কের মধ্যে ১২ জনকে ভাঙিয়ে বিরোধী দল হয়েছে তারা। গোয়াতেও কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভরসা রেখেছেন মমতার নেতৃত্বে। রাজনৈতিক মহলের একটা অংশ মনে করছে, একের পর এক ভোটে হেরে, নেতৃত্ব প্রশ্নে রাহুলের ভূমিকা- ইত্যাদি কারণে বিরোধী হিসেবে কংগ্রেস ছাপ ফেলতে পারছে না। সেই ফাঁকা পরিসরই দখল করতে চাইছে তৃণমূল। এ পথে মমতার বিজেপি বিরোধী আগ্রাসী মনোভাব তাদের হাতিয়ার।

আরও পড়ুন- পুরভোটে যেন গন্ডগোল না হয়, বেচালে ব্যবস্থা নেবে পুলিস, দলকে কড়া বার্তা Mamata-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.