জোটের হিসেব কষতে গিয়ে কপালে ভাঁজ তৃণমূলের ভোট ম্যানেজারদেরও!

বাম-কংগ্রেস জোট হলে কী হবে ভোটের ভবিষ্যত্‍? হিসেব কষতে গিয়ে কপালে ভাঁজ তৃণমূলের ভোট ম্যানেজারদেরও। যদিও প্রকাশ্যে সব চ্যালেঞ্জকেই ফুঁ দিয়ে উড়িয়ে দিচ্ছেন তাঁরা।

Updated By: Feb 1, 2016, 10:08 PM IST
  জোটের হিসেব কষতে গিয়ে কপালে ভাঁজ তৃণমূলের ভোট ম্যানেজারদেরও!

ওয়েব ডেস্ক: বাম-কংগ্রেস জোট হলে কী হবে ভোটের ভবিষ্যত্‍? হিসেব কষতে গিয়ে কপালে ভাঁজ তৃণমূলের ভোট ম্যানেজারদেরও। যদিও প্রকাশ্যে সব চ্যালেঞ্জকেই ফুঁ দিয়ে উড়িয়ে দিচ্ছেন তাঁরা।

সুব্রত মুখার্জি---পাত্তা দেওয়ারই প্রয়োজন নেই। এমনই শরীরী ভাষা তৃণমূল ভোট ম্যানেজারদের। ভোট পাটিগণিত কী বলছে? দুহাজার চোদ্দয় রাজ্যে লড়াই হয় চতুর্মুখী। সেই ভোটে দুশো ষোলোটি বিধানসভা আসনে লিড ছিল তৃণমূলের। আঠাশটি করে আসনে এগিয়ে ছিল কংগ্রেস ও বামেরা। বিজেপি এগিয়ে ছিল বাইশটি আসনে। দুহাজার চোদ্দয় কংগ্রেস ও বামেদের প্রাপ্ত ভোট যোগ করলে তা তৃণমূলের প্রাপ্ত ভোটের প্রায় সমান হয়ে যাচ্ছে।

বাম-কংগ্রেস জোট হলে লোকসভায় ভোট শতাংশের নিরিখে তৃণমূল পাবে একশো আশিটি আসন, জোট জিতবে নিরানব্বইটি আসনে, পনেরোটি আসনে জিতবে বিজেপি। কিন্তু, এই হিসেবও চূড়ান্ত নয়। কারণ রয়েছে বিজেপি ফ্যাক্টর। লোকসভা ভোটের বিজেপি হাওয়া রাজ্যে এখন আর নেই। রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, বিজেপির ভোট ফিরতে পারে কংগ্রেস ও বাম শিবিরে।  সেক্ষেত্রে আরও বেশ কিছু আসনে জিততে পারে সম্ভাব্য বিরোধী জোট। তখন কী হবে? জোট হলে তাই শাসকদলের চিন্তার কারণ অবশ্যই থাকছে। তবে এটাও সত্যি, ভোটের ময়দানে সরল পাটিগণিত অনেক সময়েই মেলে না।

 

.