Asian Games 2023: এশিয়াডের ড্র হয়ে গেল! সুনীল-সন্দেশদের লড়াই কাদের সঙ্গে?

Asian Games 2023 Football: India grouped with China, Bangladesh in men's draw: এশিয়াড ফুটবলে ড্র ঘোষিত হয়ে গেল। দেখতে গেলে ভারত কিন্তু তুলনামূলক সহজ গ্রুপেই পড়েছে। তবে লড়াই হবে।  

Updated By: Jul 27, 2023, 03:25 PM IST
 Asian Games 2023: এশিয়াডের ড্র হয়ে গেল! সুনীল-সন্দেশদের লড়াই কাদের সঙ্গে?
এশিয়াডের ড্র চলে এল সামনে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯তম এশিয়ান গেমসের আসর বসতে চলেছে চিনে (Chaina)। ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত চলবে এশিয়ার সেরা ইভেন্ট। এই নিয়ে তৃতীয়বার এই গেমস আয়োজন করবে চিন। চিনের রাজধানী বেজিংয়ে ১৯৯০ সালে এশিয়াড হয়েছে। ২০২০ সালে গুয়াংঝাউতে হয়েছে। এবার এশিয়া কাপ হবে হাংঝাউতে। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সবুজ সংকেত পাওয়ার পরেই ভারতীয় ফুটবল দল (পুরুষ ও মহিলা) এশিয়াড খেলতে যাচ্ছে। বৃহস্পতিবার এশিয়াডের গ্রুপবিন্যাস হয়ে গেল! সুনীল ছেত্রী (Sunil Chhetri) অ্যান্ড কোংদের রাখা হয়েছে চিন, বাংলাদেশ ও মায়ানমারের (China, Bangladesh, and Myanmar) সঙ্গে। অন্যদিকে মেয়েদের রাখা হয়েছে চিনা তাইপেই ও থাইল্যান্ডের (Chinese Taipei and Thailand) সঙ্গে। প্রতিটি গ্রুপ থেকে দু'টি দেশ এবং তৃতীয় স্থানে শেষ করা চারটি সেরা দল চলে যাবে শেষে ষোলোয়। ভারতের কাছে দারুণ সুযোগ রয়েছে কিন্তু শেষ ষোলোয় যাওয়ার।

আরও পড়ুন: Indian Football Team | Asian Games 2023: স্টিমাচের অনুরোধে নিয়ম শিথিল! এশিয়াডে যাচ্ছেন সুনীলরা, জানিয়ে দিল কেন্দ্র

দেখে নিন পুরুষ দলের গ্রুপবিন্যাস (শুধু গ্রুপ 'ডি'-তেই শুধু রয়েছে তিন দেশ)

গ্রুপ এ: চিন, বাংলাদেশ, মায়ানমার, ইন্ডিয়া
গ্রুপ বি: ভিয়েতনাম, সৌদি আরব, ইরান ও মঙ্গোলিয়া
গ্রুপ সি: উজবেকিস্তান, সিরিয়া, হং কং, আফগানিস্তান।
গ্রুপ ডি: জাপান, প্যালেস্তাইন, কাতার, 
গ্রুপ ই:   দক্ষিণ কোরিয়া, কুয়েত, থাইল্যান্ড, বাহারিন
গ্রুপ এফ: উত্তর কোরিয়া, ইন্দোনেশিয়া, কিরগিস্তানস ও চিনা তাইপেই

দেখে নিন মহিলা দলের গ্রুপবিন্যাস 

গ্রুপ এ: চিন, উজবেকিস্তান, মঙ্গোলিয়া
গ্রুপ বি: চিনা তাইপেই, থাইল্যান্ড, ভারত
গ্রুপ সি: উত্তর কোরিয়া, সিঙ্গাপুর, কম্বোডিয়া
গ্রুপ ডি: জাপান, ভিয়েতনাম, নেপাল, বাংলাদেশ
গ্রুপ ই:  দক্ষিণ কোরিয়া, হংকং, ফিলিপাইন্স, মায়নমার

(মেয়েদের ক্ষেত্রে প্রতি গ্রুপের সেরা দল ও দ্বিতীয় স্থানে শেষ করা সেরা তিন দল চলে যাবে শেষ আটে)

এশিয়াডে ভারতীয় ফুটবল দলকে পাঠানোর ক্ষেত্রে কেন্দ্রের নিয়ম ছিল, ক্রমতালিকায় প্রথম আটের মধ্যে থাকতে হবে কোনও দলকে। এই মুহূর্তে প্রথম আটে নেই ভারত। 'ব্লু টাইগার্স'-এর র‍্যাঙ্কিং ১৮। ভারত এশিয়াডে খেলবেন না, এটা মেনে নিতে পারেননি ভারতের কোচ ইগর স্টিমাচ। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে খোলা চিঠি লিখে ট্যুইট করেছিলেন। ক্রোয়েশিয়ার প্রাক্তন বিশ্বকাপার ভারতকে এশিয়াডে খেলতে দেওয়ার অনুরোধ করেছিলেন। এরপরেই কেন্দ্রের সুর কিছুটা নরম হয়। আর গত বুধের সন্ধ্যায় এশিয়াড খেলার সবুজ সংকেত পেয়ে যান সুনীলরা। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর ট্যুইট করে জানিয়ে দেন যে, ভারত খেলবে এশিয়াড।

আরও পড়ুন: Mohun Bagan Super Giant: মাঠে কামিন্স-থাপা-সাদিকু ম্যাজিক! বেনজির ঘটনা সবুজ-মেরুনের ড্র ম্যাচে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.