Sourav Ganguly: কাপ যুদ্ধের আগে বিসিসিআই-কে শুভেচ্ছা জানালেন সিএবি-তে বড় দায়িত্ব পাওয়া সৌরভ

সৌরভ বিসিসিআই-এর সভাপতি ছিলেন তখন টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল ভারত। ২০২১ সালে আয়োজনের দায়িত্ব পেলেও করোনার কারণে সেটা আয়োজন করা সম্ভব হয়নি।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 28, 2023, 03:20 PM IST
Sourav Ganguly: কাপ যুদ্ধের আগে বিসিসিআই-কে শুভেচ্ছা জানালেন সিএবি-তে বড় দায়িত্ব পাওয়া সৌরভ
বিসিসিআই-কে শুভেচ্ছা জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিসিসিআই (BCCI) সভাপতি হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) যদি তাঁর দ্বিতীয় পর্বে থাকতেন, তাহলে ২০২৩ সালের বিশ্বকাপ (ICC ODI World Cup 2023) আয়োজনের অন্যতম গুরুদায়িত্ব থাকত তাঁর কাঁধে। কিন্তু সেটা হয়নি। ২০২২ সালে তিনি সমর্থনের অভাবে বোর্ড সভাপতি হিসেবে পদে আর দায়িত্ব নেননি। তাঁর জায়গায় এসেছেন রজার বিনি (Roger Binny)। তবে বোর্ড সভাপতি হিসেবে সৌরভ একবার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিলেন। সেটা একদিনের ক্রিকেট না হলেও সেটা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ।  

বিশ্বকাপের দিন ঘোষণা হওয়ার পর সৌরভের কথায় উঠে এল সেই বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব। সৌরভ নিজে এই বিষয়ে টুইট করেন। তিনি লিখেছেন, 'ভারতে বিশ্বকাপের জন্য মুখিয়ে আছি। করোনার জন্য বিসিসিআই-এর সভাপতি হিসেবে আয়োজনের দায়িত্ব হাতছাড়া করেছিলাম। এটা খুব দারুণ হতে চলেছে। দুর্দান্ত ভেন্যু, দুর্দান্ত কিছু বরাদ্দ করা হয়েছে। এতগুলো স্টেডিয়াম যা অনেক দেশ ভাবতেই পারবে না। বিসিসিআই এবার টুর্নামেন্ট এমনভাবে আয়োজন করবে যা বিশ্ব মনে রাখবে ক্রিকেট দুনিয়া।' 

এদিকে ক্রিকেট প্রশাসক হিসাবে ইডেন গার্ডেন্সে (Eden Gardens) আয়োজিত হতে চলা কাপ যুদ্ধের পাঁচটি ম্যাচ আয়োজন করতে মহারাজের উপর আস্থা রাখছেন স্নেহাশিস গঙ্গোপাধ্যায় (Snehasish Ganguly)। অনেকে যাঁকে সৌরভের মতোই প্রতিভাবান ক্রিকেটার মনে করতেন। প্রশাসক হিসাবে স্নেহাশিস মহারাজের সমকক্ষ হয়ে ওঠার দাবিদার। ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্ণধারদের সঙ্গে যুক্তির লড়াইয়ে জিতে যিনি একদিনের বিশ্বকাপের সেমি ফাইনাল-সহ পাঁচ গুরুত্বপূর্ণ ম্যাচ ছিনিয়ে এনেছেন। আর তারপরই ভাইয়ের জন্য গুরুদায়িত্ব ভেবে ফেলেছেন।

আরও পড়ুন: IND vs PAK, ICC ODI World Cup 2023: জি ২৪ ঘণ্টার খবরে সিলমোহর, আহমেদাবাদেই 'মাদার অফ অল ব্যাটল'! ফাইনাল নরেন্দ্র মোদী স্টেডিয়ামে, জানিয়ে দিল আইসিসি

আরও পড়ুন: Eden Gardens, ICC ODI World Cup 2023: সেমি ফাইনালের সঙ্গে ভারত, পাকিস্তান, বাংলাদেশের কটা ম্যাচ পেল ক্রিকেটের নন্দন কানন?

স্নেহাশিস বলছিলেন, "১৯৯৬ সালের পর ফের একদিনের বিশ্বকাপের সেমি ফাইনাল আয়োজিত হবে ইডেনে। সঙ্গে আরও চার ম্যাচ। এর চেয়ে খুশির খবর হয় নাকি!" সৌরভ এখন লন্ডনে। ছুটি কাটাচ্ছেন। স্নেহাশিস যোগ করলেন, "মহারাজ ভীষণ খুশি। ভালো ম্যাচ পেয়েছি আমরা। মহারাজ বলেছে দেশে ফিরে ও নিজেও আয়োজনের কাজে নেমে পড়বে। উত্তেজনায় ছটফট করছে ও।" 

আপাতত ক্রিকেট প্রশাসনে নেই সৌরভ। কুলিং অফ পিরিয়ড চলছে। তবে সৌরভের প্রশাসকের মগজকে কাজে লাগাতে তৎপর স্নেহাশিস। সৌরভের জন্য কিছু বিশেষ দায়িত্ব ভেবেছেন? স্নেহাশিস ফের বললেন, "বিশ্বকাপের আয়োজক কমিটি তৈরি করা হবে। সিএবি সংবিধানে হয়তো এইরকম কমিটির উল্লেখ নেই। কিন্তু দায়িত্ব ভাগাভাগি করে পালন করতে হবে। আয়োজক কমিটিতে মহারাজকে রাখার ভাবনা রয়েছে। ওর অভিজ্ঞতা কাজে লাগাতে চাই আমরা। খুব শীঘ্রই অ্যাপেক্স কমিটির বৈঠক ডাকব। সেখানেই সব চূড়ান্ত করে ফেলা হবে।" 

সৌরভ বিসিসিআই-এর সভাপতি ছিলেন তখন টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল ভারত। ২০২১ সালে আয়োজনের দায়িত্ব পেলেও করোনার কারণে সেটা আয়োজন করা সম্ভব হয়নি। ফলে বিশ্বকাপ আয়োজন করে সংযুক্ত আরব আমিরশাহী। সেটাই তিনি তাঁর টুইটে উল্লেখ করেছেন। তিনি তাঁর টুইটে বিসিসিআই, জয় শাহ ও রজার বিনিকে উল্লেখ করেছেন। 

একনজরে দেখে নিন ইডেন গার্ডেন্সের সূচি

বাংলাদেশ বনাম কোয়ালিফায়ার, ২৮ অক্টোবর

পাকিস্তান বনাম বাংলাদেশ, ৩১ অক্টোবর 

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, ৫ নভেম্বর 

পাকিস্তান বনাম ইংল্যান্ড, ১২ নভেম্বর 

দ্বিতীয় সেমি ফাইনাল, ১৬ নভেম্বর 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.