ICC ODI World Cup 2023, IND vs AUS: কাপ যুদ্ধে ভারত-পাকিস্তান ম্যাচ কবে-কোথায়? কাদের বিরুদ্ধে অভিযান শুরু করছে রোহিতের টিম ইন্ডিয়া? জেনে নিন

এশিয়া কাপ নিয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে জটিলতা বজায় থাকলেও, বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতের আসতে রাজি হয়েছে পাকিস্তান। আহমেদাবাদে ভারত কিংবা অন্য দলের বিরুদ্ধে খেলতে রাজি নয় মহম্মদ রিজওয়ান-শাহিন শাহ আফ্রিদির দল।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 10, 2023, 03:55 PM IST
ICC ODI World Cup 2023, IND vs AUS: কাপ যুদ্ধে ভারত-পাকিস্তান ম্যাচ কবে-কোথায়? কাদের বিরুদ্ধে অভিযান শুরু করছে রোহিতের টিম ইন্ডিয়া? জেনে নিন
ফের একবার ভারত-পাকিস্তান ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইসিসি (ICC) এখনও সরকারি ঘোষণা করেনি। তবে সূত্র মারফত জানা গিয়েছে যে, অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে এবারের বিশ্বকাপ (ICC ODI World Cup 2023) অভিযান শুরু করবে টিম ইন্ডিয়া (Team India)। সূত্রের দাবি, রোহিত শর্মা (Rohit Sharma) ও প্যাট কামিন্সের (Pat Cummins) দলের মধ্যে এই মহারণ চেন্নাইতে আয়োজন হওয়ার সম্ভাবনা প্রবল। আইসিসি থেকে পাওয়া খবর অনুসারে এশিয়া কাপ (Asia Cup 2023) নিয়ে বিসিসিআই (BCCI) ও পিসিবি-র (PCB) মধ্যে দ্বন্দ্ব চললেও, ভারতের মাটিতে কাপ যুদ্ধ খেলতে রাজি হয়েছে বাবর আজমদের (Babar Azam) ক্রিকেট বোর্ড। শোনা যাচ্ছে ১৫ অক্টোবর 'মাদার অফ অল ব্যাটল' (Mother Of All Battle) আয়োজিত হবে। যদিও ভেন্যু এখনও জানা  যায়নি। 

এদিকে জানা গিয়েছে গতবারের চ্যাম্পিয়ন ও রানার্স ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড (England vs New Zealand) ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ শুরু হবে। ৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium) মুখোমুখি হবে দুই দল। ১৯ নভেম্বর আয়োজিত হবে মেগা ফাইনাল। এই মহা ম্যাচের ভেন্যুও আহমেদাবাদ। শোনা যাচ্ছে এবারের আইপিএল (IPL 2023) শেষ হলেই সরকারিভাবে সূচি ঘোষণা করে দেওয়া হবে বলে জানা গিয়েছে। তবে আয়োজক দেশ হিসেবে ম্যাচের ভেন্যু ও তারিখ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিসিসিআই।

আরও পড়ুন: India VS Pakistan, Asia Cup 2023: ঝামেলা তুঙ্গে! কেন ভারতকে এশিয়া কাপ বয়কটের হুমকি দিল পাকিস্তান?

আরও পড়ুন: Shardul Thakur, IPL 2023: কেন নাইটদের হয়ে বোলিং করছেন না শার্দূল ঠাকুর? চলে এল চমকে দেওয়া তথ্য

এদিকে এশিয়া কাপ নিয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে জটিলতা বজায় থাকলেও, বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতের আসতে রাজি হয়েছে পাকিস্তান। আহমেদাবাদে ভারত কিংবা অন্য দলের বিরুদ্ধে খেলতে রাজি নয় মহম্মদ রিজওয়ান-শাহিন শাহ আফ্রিদির দল। তবে পাক দল কাপ যুদ্ধের ফাইনালে গেলে তাদের আহমেদাবাদে খেলতেই হবে। সেই বিষয়ে অবশ্য সবুজ সংকেত দিয়েছেন পাক বোর্ডের চেয়ারম্যান নজম শেঠী। কয়েকদিন আগে দুবাইতে আইসিসি-র মিটিংয়ে গিয়েছিলেন শেঠী। সেখানেই পাক বোর্ড তাদের পছন্দের ভেন্যুর কথা জানিয়ে এসেছে। এমনটাই জানা গিয়েছে। এছাড়া কলকাতা, চেন্নাই, হায়দরাবাদ, বেঙ্গালুরুর মতো শহর যে পাকিস্তানের যে পছন্দ, সেই বার্তাও আইসিসি কর্তাদের কানে তুলে দিয়েছেন পাক বোর্ডের কর্তারা। কারণ এই কয়েকটি ভেন্যুতে অতীতে পাকিস্তান খেলার সঙ্গে সাফল্যও পেয়েছিল। 

১০টি দল এবারের বিশ্বকাপে খেলতে নামবে। মোট ৪৮টি ম্যাচের জন্য দেশের মোট ১২টি ভেন্যুকে বেছে নেওয়া হয়েছে। প্রতিটি দল ৯টা করে লিগের ম্যাচ খেলবে। অর্থাৎ বেশিরভাগ ভেন্যুতে বিরাট কোহলি-সূর্য  কুমার যাদবরা খেলতে পারেন। এরমধ্যে আহমেদাবাদ, চেন্নাই, হায়দরাবাদ, বেঙ্গালুরুর সঙ্গে কলকাতা, দিল্লি, ইন্দোর, ধরমশালা, গুয়াহাটি, রাজকোট, রায়পুর ও মুম্বইয়ের মতো শহর রয়েছে। তবে শোনা যাচ্ছে  মোহালি ও নাগপুরে এবার কাপ যুদ্ধের কোনও ম্যাচ আয়োজিত হবে না।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.