অলিম্পিকের মঞ্চে হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানালে শাস্তি হতে পারে, ইঙ্গিত IOC-র

ফ্লয়েডের মৃত্যুর পর বুন্দেশলিগা ম্যাচে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে হাঁটু মুড়ে প্রতিবাদ জানিয়েছেন ফুটবলাররা। বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ক্রমশ মাথাচাড়া দিচ্ছে।

Updated By: Jun 11, 2020, 06:00 PM IST
অলিম্পিকের মঞ্চে হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানালে শাস্তি হতে পারে, ইঙ্গিত IOC-র

নিজস্ব প্রতিবেদন: মার্কিন পুলিসের হাতে নির্মমভাবে জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় তোলপাড় গোটা বিশ্ব। বর্ণবৈষম্যর বিভাজন মারাত্মকভাবে মাথা চাড়া দিয়ে উঠছে। এই অবস্থায় কোন উসকানিমূলক শারীরিক অঙ্গভঙ্গিকে প্রশয় দিতে নারাজ আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তাই IOC অলিম্পিকে নতুন ফতোয়া জারি করতে চলছে।

 

অলিম্পিক চলাকালীন কোনও অ্যাথলিট হাঁটু মুড়ে বসতে পারবেন না। কিন্তু ফুটবল, বাস্কেটবল সহ অনেক খেলার ওয়ার্ম আপের সময় হাঁটু মুড়ে বসতে হবে। সেই ক্ষেত্রে প্রেক্ষাপট আলাদা আলাদা করে বিবেচনা করা হবে বলে IOCতরফ থেকে জানানো হয়েছে। বিশেষ সূত্রে জানা গেছে, কার্যত বাধ্য হয়েই  এই ফতেয়া জারি করতে চলেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

 

ফ্লয়েডের মৃত্যুর পর বুন্দেশলিগা ম্যাচে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে হাঁটু মুড়ে প্রতিবাদ জানিয়েছেন ফুটবলাররা। বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ক্রমশ মাথাচাড়া দিচ্ছে। কিন্তু অলিম্পিকে কোনও ক্রীড়াবিদ যদি এই ধরনের কোনও বার্তা দেওয়ার চেষ্টা করেন তাহলে সেই খেলোয়াড় সাসপেনশনের আওতায় চলে যাবেন। IOC সংবিধানের ৫০ নম্বর ধারায় এটাই বলা আছে। বুধবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে IOC সমস্ত দেশের অলিম্পিক সংস্থাকে সাবধান করে দিয়েছে। লকডাউন ওঠার পর খেলোয়াড়দের সঙ্গে এই নিয়ে বিস্তারিত আলোচনা করতে বলা হয়েছে।

 

আরও পড়ুন - স্মিথ-ওয়ার্নার ফিরেছে! আসন্ন অস্ট্রেলিয়া সফরে কঠিন পরীক্ষা বিরাটদের, সতর্ক করলেন দ্রাবিড়

.