IPL 2024: মার্চেই শুরু আইপিএল! বেজে গেল ভুভুজেলা... এক ক্লিকেই জানুন এ টু জেড

IPL 2024 to start on March 22: ২২ মার্চ থেকে শুরু হয়ে যাচ্ছে আইপিএল। মেগা আপডেট চলে এল। 

Updated By: Feb 20, 2024, 08:02 PM IST
IPL 2024: মার্চেই শুরু আইপিএল! বেজে গেল ভুভুজেলা... এক ক্লিকেই জানুন এ টু জেড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতীক্ষার অবসান। আইপিএলের (IPL 2024) ঢাকে কাঠি পড়েই গেল। চলে এল ক্রোড়পতি লিগের দিনক্ষণ। চব্বিশের আইপিএল শুরু হতে চলেছে ২২ মার্চ থেকে। চলতি বছরই রয়েছে লোকসভা নির্বাচন (General Elections 2024)। ভারত খেলবে টি-২০ বিশ্বকাপও (T20 World Cup 2024)। অন্যদিকে রয়েছে উইমেনস প্রিমিয়র লিগও (Women's Premier League,WPL)। আইপিএল গর্ভনিং কাউন্সিলের চেয়ারম্য়ান অরুণ ধুমলের (Arun Dhumal) সঙ্গে কথা বলেছিল এক সর্বভারতীয় সংবাদমাধ্যম। সেখানেই ধুমল চব্বিশের আইপিএল নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, 'আপাতত ২২ মার্চ থেকে চেন্নাইয়ে আইপিএল শুরুর পরিকল্পনা রয়েছে আমাদের। সাধারণ নির্বাচনের দিনক্ষণ ঘোষণার দিকেও আমরা নজর রাখছি। সেই বুঝে টুর্নামেন্টের বাকি অর্ধেকটার পরিকল্পনা সেরে ফেলা যাবে।'

আরও পড়ুন: Virat Kohli's Deepfake Video: সচিনের পর নোংরা খেলায় আউট বিরাটও! সেই আটকালেন কৃত্তিম মেধার জালেই

ঘটনাচক্রে ১ জুন থেকে আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজে শুরু হয়ে যাব কুড়ি ওভারের বিশ্বযুদ্ধ। আইপিএল ও বিশ্বকাপ একেবারে গায়ে গায়ে পড়তে চলেছে। আইপিএল শেষ হওয়ার ন'দিনের মধ্য়েই শুরু হয়ে যাচ্ছে আইসিসি-র শোপিস ইভেন্ট। ২০০৯ ও ২০১৪ সালে লোকসভা নির্বাচনরে জন্য় আইপিএল পাড়ি জমিয়েছিল বিদেশে। ২০০৯ সালে পুরো আইপিএলই হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। ২০১৪ সালে আবার টুর্নামেন্টের শুরুর দিকটা হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। বাকিটা হয়েছিল ভারতে। বিসিসিআই ভীষণ ভাবে ভারতেই আইপিএল আয়োজন করার চেষ্টায় রয়েছে।  আইপিএলের এক ফ্র্যাঞ্চাইজির কর্তা এই প্রসঙ্গে বলেছেন, 'লোকসভা নির্বাচন থাকা সত্ত্বেও ২০১৯ সালে কিন্তু পুরো আইপিএল ভারতেই হয়েছিল। এই বছরও কিন্তু এরকমটাই হতে চলেছে। টুর্নামেন্টটি যাতে সম্পূর্ণ ভাবে দেশে হয়, তা নিশ্চিত করতে বোর্ড সমস্ত কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত কথা বলছে।'

বিরাট কোহলি, রোহিত শর্মা, হার্দিক পাণ্ডিয়া, সূর্যকুমার যাদবের মতো ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি যদি ফাইনালে ওঠে, তাহলে কিন্তু ভারতের চাপ বাড়বে। কারণ আইপিএল শেষ করে খুব কম দিনের মধ্য়েই মার্কিন মুলুকে পাড়ি দিতে হবে তাঁদের। ফলে সেখানকার পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার সময় থাকবে কম। অতীতে আইপিএল শেষ করে টি-২০ বিশ্বকাপ খেলতে গিয়ে কিন্তু ভারতের বৈতরণী ডুবেছিল। এবারও সেই সম্ভাবনা থেকে যাচ্ছে।চলতি বছর টি-২০ বিশ্বকাপের আগে ভারতের সামনে আর কোনও টি-২০ অ্যাসাইনমেন্ট নেই। কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের আগে আইপিএলেই হবে ম্য়াচ প্র্যাকটিস।

২০০৭ সালে প্রথমবার হয়েছিল টি-২০ বিশ্বকাপ। আগামী বছর কুড়ি ওভারের কাপযুদ্ধের নবম সংস্করণ। যা হবে রীতিমতো মেগা। এই প্রথমবার ২০টি দল অংশ নিচ্ছে টুর্নামেন্টে। মার্কিন মুলকে ফ্লোরিডার লডারহিল, মরিসভিল, ডালাস এবং নিউ ইয়র্ককে টুর্নামেন্টের ম্যাচ ও অনুশীলনের জন্য বেছে নেওয়া হয়েছে। ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত বিশ্বযুদ্ধ চলবে। ৯ ভেন্য়ুতে ৫৫ ম্য়াচ। উদ্বোধনী ম্য়াচেই মাঠে নামছে আয়োজক দেশ আমেরিকা। তাদের প্রতিপক্ষ কানাডা। টুর্নামেন্টের হাই-ভোল্টেজ ভারত-পাকিস্তান ম্য়াচ হবে ৯ জুন নিউ ইয়র্কে। ২৯ জুন ফাইনাল হবে বার্বোডোজে। ৫ জুন আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে নিউ ইয়র্কে ভারতের কাপ অভিযান শুরু।

আরও পড়ুন: MS Dhoni | IPL: ধোনির নেতৃত্বেই সর্বকালের সেরা দল! কিংবদন্তির '১৬' কলা যাপন ইয়েলো আর্মির

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.