Lakshya Sen, CWG : প্রথম সোনা কাকে উৎসর্গ করলেন লক্ষ্য সেন? জানতে পড়ুন

বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দশ নম্বরে থাকা লক্ষ্যের এটা প্রথম কমনওয়েলথ গেমস। এমন প্রতিযোগিতার মেগা ফাইনালে ছিল টানটান উত্তেজনা। তবে চাপ বজায় রেখে পালটা আগ্রাসী মানসিকতার সঙ্গে পারফর্ম করে মালয়েশিয়ার এনজি ইয়ং জে-কে (Ng Tze Yong) হারিয়ে দিলেন লক্ষ্য। প্রথম গেমে হারলেও হাড্ডাহাড্ডি লড়াই জিতেই কোর্ট ছাড়লেন তিনি। খেলার ফলাফল ১৯-২১, ২১-৯, ২১-১৬।

Updated By: Aug 8, 2022, 05:38 PM IST
Lakshya Sen, CWG : প্রথম সোনা কাকে উৎসর্গ করলেন লক্ষ্য সেন? জানতে পড়ুন
মহার্ঘ্য পদক হাতে নিয়ে 'সোনার ছেলে' লক্ষ্য সেন। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রবল চাপে চুপসে যাননি। বরং পালটা লড়াই চালিয়ে প্রথমবার কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) নেমেই সোনা জিতেছেন লক্ষ্য সেন (Lakshya Sen)। কামব্যাক করে সোনার জয়ের পরেই গোটা কোর্ট ছুটে বেড়ালেন। যে কালো রঙের জার্সি গায়ে চাপিয়ে ইতিহাস গড়েছিলেন, আনন্দে সেই জার্সি ছুড়ে দিলেন গ্যালারিতে থাকা সমর্থকদের দিকে। বিলোলেন অকাতরে সই। তারপরেই 'সোনার ছেলে' ধন্যবাদ জানালেন তাঁর পরিবারকে। অবশ্য সেখানে 'মেন্টর' প্রকাশ পাডুকোনের (Prakash Padukone) প্রসঙ্গ উঠে এল। 'লক্ষ্য ভেদ' করা লক্ষ্যের মতে প্রাক্তন ও প্রবাদপ্রতিম প্রকাশ পাডুকোন তাঁর পাশে না দাঁড়ালে এই জায়গায় আসতেই পারেতেন। কমনওয়েলথের মঞ্চে সোনা জয় তো অনেক দূরের কথা। 

লক্ষ্য বলেন, "আজ আমি সত্যি খুব খুশি। এই মুহূর্তটা উপলব্ধি করার অপেক্ষায় ছিলাম। কমনওয়েলথে প্রথম সোনা বলে কথা, তাই এই পদক আমার পরিবারকে উৎসর্গ করলাম। বাবা, মা ও দাদা আজ খুব খুব খুশি হবেন।" এর কিছুক্ষণ পরে লক্ষ্য ফের যোগ করেন, "পরিবারের পাশাপাশি এই সোনা প্রকাশ পাডুকোন স্যরকেও উৎসর্গ করতে চাই। কারণ প্রকাশ পাডুকোন স্যর আমার পাশে না দাঁড়ালে এই জায়গায় আসতেই পারতাম না। সেই ছোটবেলা থেকে ওঁর অ্যাকাডেমিতে অনুশীলন করছি। তাই এই পদকে ওঁকেও উৎসর্গ করলাম।" 

আরও পড়ুন: Lakshya Sen, CWG 2022 : কামব্যাক করে রুদ্ধশ্বাস ফাইনালে 'লক্ষ্য ভেদ', প্রথম সোনা জিতে নজির গড়লেন লক্ষ্য সেন

আরও পড়ুন: PV Sindhu, CWG 2022 : চক দে ইন্ডিয়া, চোট উপেক্ষা করে সিঙ্গলসে প্রথম সোনা জিতে ইতিহাস গড়লেন সিন্ধু

Prakash Padukone and Lakshya Sen

বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দশ নম্বরে থাকা লক্ষ্যের এটা প্রথম কমনওয়েলথ গেমস। এমন প্রতিযোগিতার মেগা ফাইনালে ছিল টানটান উত্তেজনা। তবে চাপ বজায় রেখে পালটা আগ্রাসী মানসিকতার সঙ্গে পারফর্ম করে মালয়েশিয়ার এনজি ইয়ং জে-কে (Ng Tze Yong) হারিয়ে দিলেন লক্ষ্য। প্রথম গেমে হারলেও হাড্ডাহাড্ডি লড়াই জিতেই কোর্ট ছাড়লেন তিনি। খেলার ফলাফল ১৯-২১, ২১-৯, ২১-১৬। এই জয়ের পর ভারতের ঘরে এল ২০তম সোনা। এখনও পর্যন্ত মোট পদক সংখ্যা ৫৭।  

তবে সোনা জিতলেও প্রথম গেমের ফলাফল কিন্তু লক্ষ্যের পক্ষে ছিল না। লড়াই করলেও হেরে গিয়েছিলেন ১৯-২১ ব্যবধানে। কিন্তু কেন তিনি প্রথম গেমে নিজেকে মেলে ধরতে পারলেন না? লক্ষ্যের জবাব, "আসলে আমি শুরু থেকে অতি আগ্রাসী মেজাজে চলে গিয়েছিলাম। প্রথম ফাইনাল বলে মানসিক চাপে ছিলাম। সেই চাপ কাটানোর জন্য আগ্রাসী মেজাজে খেলতে শুরু করেছিলাম। তবে সেটা কাজে দিল না। তাই পরের দুই গেমে খেলার ভঙ্গিমায় বদল এনেছিলাম। সেটা করতেই সাফল্য এল।" 

চলতি বছর তাঁর জোরাল পারফরম্যান্সের উপর ভর করে প্রথমবার থমাস কাপ জিতে ইতিহাস গড়েছিল ভারতীয় দল। বার্মিংহামেও সেই ধারাবাহিকতা বজায় রেখে সোনা জিতলেন ২০ বছরের শাটলার। করলেন তাঁর 'লক্ষ্য ভেদ'। 

 Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.