PV Sindhu, CWG 2022 : চক দে ইন্ডিয়া, চোট উপেক্ষা করে সিঙ্গলসে প্রথম সোনা জিতে ইতিহাস গড়লেন সিন্ধু

প্রথম গেমে সিন্ধুকে কড়া টক্কর দিচ্ছিলেন মিশেল লি। প্রতিটি পয়েন্ট নিয়ে দুজনের মধ্যে চলছিল জোর লড়াই। কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়ছিল না। ফাইনালে মেগা লড়াইয়ে জমে উঠেছিল স্ম্যাশ ও র‍্যালির পালা। শুরুতে ধীর গতিতে শুরু করলেও, কিছুটা সুময় এগোতেই ম্যাচে ফিরতে শুরু করেন ভারতীয় শাটলার। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Aug 8, 2022, 03:07 PM IST
PV Sindhu, CWG 2022 : চক দে ইন্ডিয়া, চোট উপেক্ষা করে সিঙ্গলসে প্রথম সোনা জিতে ইতিহাস গড়লেন সিন্ধু
কমনওয়েলথে প্রথম সোনা জয়ের পর পিভি সিন্ধু। ছবি : টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি কমনওয়েলথ (Commonwealth Games) গেমসের শেষ দিনের শুরুটা জমিয়ে দিলেন পিভি সিন্ধু (PV Sindhu)। কানাডার (Canada) মিশেল লি-কে (Michelle Li ) স্ট্রেট গেমে হারিয়ে কমনওয়েলথ গেমসের সিঙ্গলস ইভেন্টে প্রথম সোনা জিতলেন অলিপিক্সে (Olympics) জোড়া পদকজয়ী ভারতের (India) এই তারকা শাটলার (Badminton)। তাও আবার কাফ মাশলের চোট উপেক্ষা করে জিতলেন তিনি। মাত্র ৪৮ মিনিটের একপেশে মেগা ফাইনালের স্কোর লাইন সিন্ধুর পক্ষে ২১-১৫, ২১-১৩। আর এই জয়ের ফলে এ বারের কমনওয়েলথে এখনও পর্যন্ত ১৯টি সোনা পেল ভারত। মোট পদক সংখ্যা এখনও পর্যন্ত ৫৬। 

কয়েক দিন আগে মিক্সড টিম বিভাগে সোনা জিতেছিলেন। তবে কেরিয়ারে একাধিক আন্তর্জাতিক ট্রফি জেতার সিন্ধুর ক্যাবিনেটে ব্যক্তিগত ইভেন্টে সোনা অধরা ছিল। সেই অধরা স্বপ্ন সোমবারের লড়াইয়ে পূরণ করে এ বার বার্মিংহামে 'সিন্ধু সভ্যতা' গড়লেন এই তারকা। চার বছর আগে ভারতের আর এক তারকা সাইনা নেহওয়ালের কাছে ফাইনালে হেরে গিয়েছিলেন। রুপো নিয়ে কোর্ট ছেড়েছিলেন তিনি। তবে এ বার আর ভুল করলেন না। 

আরও পড়ুন: Rohit Sharma, WI vs IND : গাড়িতে চেপে '৮৫-র শাস্ত্রীদের স্মৃতি ফেরাল রোহিতের ভারত, ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন: CWG 2022: কোভিড নিয়েও খেললেন ম্যাকগ্রা, প্রতারণায় অজিদের সোনা! বিতর্কের ঝড়

প্রথম গেমে সিন্ধুকে কড়া টক্কর দিচ্ছিলেন মিশেল লি। প্রতিটি পয়েন্ট নিয়ে দুজনের মধ্যে চলছিল জোর লড়াই। কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়ছিল না। ফাইনালে মেগা লড়াইয়ে জমে উঠেছিল স্ম্যাশ ও র‍্যালির পালা। শুরুতে ধীর গতিতে শুরু করলেও, কিছুটা সুময় এগোতেই ম্যাচে ফিরতে শুরু করেন ভারতীয় শাটলার। ফলে প্রথম গেমে বিরতির সময় ১১-৮ ব্যবধানে এগিয়ে ছিলেন সিন্ধু। স্বভাবতই ইন্ডোর স্টেডিয়ামের গ্যালারি জুড়ে মুখর হয়ে উঠেছিল, 'জিতেগা...জিতেগা...ইন্ডিয়া জিতেগা...'। সঙ্গে দেখা যাচ্ছিল জাতীয় পতাকা। তেরঙা পতাকা ও সমর্থকদের টানা সমর্থনের শব্দব্রম্ভ সিন্ধুর আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দেয়। তাই বিপক্ষের বিরুদ্ধে লিড বড়িয়ে নিতে একেবারেই অসুবিধা হয়নি। তবে মিশেল লি-ও হাল ছাড়ার পাত্রী নন। তিনি কামব্যাকের মরিয়া চেষ্টা করছিলেন। কিন্তু লাভ হল না। কাফ মাশলে চোট নিয়েও প্রথম গেম ২১-১৫ ব্যবধানে জিতে নিলেন সিন্ধু। 

প্রান্ত বদল হলেও সিন্ধুর আগ্রাসী খেলায় বদল আসেনি। লক্ষ্য কমনওয়েলথ গেমসের সিঙ্গলস ইভেন্টে প্রথম সোনা জয়। তাই চোট উপেক্ষা করে দ্বিতীয় গেমে পুরো কোর্ট জুড়ে খেলে যাচ্ছিলেন। তাঁর ফুট ওয়ার্ক ছিল চোখে পড়ার মতো। কাফ মাশল এই প্রতিযোগিতার শুরু থেকেই ভোগাচ্ছিল। তবে সিন্ধুর রিটার্ন ও পালটা স্ম্যাশ দেখে সেটা বোঝার উপায় ছিল না। তাই তো এ বার বিরতির সময় ১১-৬ ব্যবাধানে এগিয়ে ছিলেন সিন্ধু। সেই ধারা বজায় রেখে  

খেতাব জিতেই সিন্ধু বলেছিলেন, 'কমনওয়েলথ গেমসে সিঙ্গলসে সোনা জেতা হয়ে গেল। এরপর আমি বিশ্ব চ্য়াম্পিয়নশিপে নামব। সেখান থেকেও পদক চাই। আপাতত আমার পরবর্তী লক্ষ্য সেটাই।' সিন্ধু কমনওয়েলথের ফাইনালে সোনা পেয়ে সেটাই প্রমাণ করে দিলেন। চিনের ওয়াং ঝি ই-কে হারিয়ে প্রথমবার সিঙ্গাপুর ওপেন জেতার স্বাদ পেয়েছিলেন সিন্ধু। এই জয়ের সুবাদেই তিনি চলতি বছরে তৃতীয় প্রতিযোগিতা জিতে ছিলেন ভারতের নক্ষত্র।  আর এ বার এই শাটলার কমনওয়েলথ সোনা জিতে ইতিহাস লিখলেন।

এর আগে ২০১৪ কমনওয়েলথ গেমসে সিঙ্গলসে ব্রোঞ্জ এবং ২০১৮ সালের গোল্ড কোস্ট গেমসে রুপো জেতেন সিন্ধু। অলিম্পিক্সে দু’টি পদক ছাড়াও সিন্ধুর ঝুলিতে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের সিঙ্গলসে সোনা-সহ পাঁচটি পদক। এত দিন অধরা কমনওয়েলথ গেমসের সিঙ্গলসের সোনাও এ বার জিতে নিলেন তিনি। 

 Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

 

 

.