Lockie Ferguson Exclusive: অধিনায়ক Rohit Sharma কে নিয়ে বড় মন্তব্য করলেন ফার্গুসন

কেকেআর থেকে রোহিত শর্মা হয়ে ভারতীয় ক্রিকেট। একান্ত সাক্ষাৎকারে অকপট নিউজিল্যান্ডের পেসার লকি ফার্গুসন।

Edited By: শুভপম সাহা | Updated By: Dec 27, 2021, 05:17 PM IST
Lockie Ferguson Exclusive: অধিনায়ক Rohit Sharma কে নিয়ে বড় মন্তব্য করলেন ফার্গুসন
লকি ফার্গুসন

অর্কদীপ্ত মুখার্জি: তাঁর মতে বিরাট কোহলিকে (Virat Kohli) সরিয়ে রোহিত শর্মার (Rohit Sharma) অধিনায়ক হওয়াটা ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) বড় ঘটনা। আইপিএল নিলামের (IPL 2022 Auction) পরে ফিরতে চান কেকেআরে (KKR)। বাংলাদেশ সিরিজের আগে জি ২৪ ঘণ্টাকে একান্ত সাক্ষাত্‍কার দিলেন নিউজিল্যান্ড-এর বিধ্বংসী পেসার লকি ফার্গুসন (Lockie Ferguson)।

অর্কদীপ্ত - আমাদের চ্যানেলে আপনাকে স্বাগত এবং সময় দেওয়ার জন্য ধন্যবাদ। 
ফার্গুসন - আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আপনাদেরও ধন্যবাদ। 

অর্কদীপ্ত - অনুশীলনে আপনার চোট লেগেছে বলে শোনা যাচ্ছে। কেমন আছেন এখন? 
ফার্গুসন- না। ভগবানের আশীর্বাদে এই মুহূর্তে আমার কোনও চোট নেই। তবে চোট ছিল। কিন্তু সেটা টি-২০ বিশ্বকাপ চলাকালীন। চোট সেরে গিয়েছে আমার। টি ২০ বিশ্বকাপে না খেলতে পারাটা হতাশার ছিল। কিন্তু ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজের সময় আমি সুস্থ হয়ে গিয়েছিলাম। এখন আমি অকল্যান্ডে খেলার জন্য তৈরি। 

অর্কদীপ্ত - নিউজিল্যান্ড ক্রিকেট এখন অ্যামাজন প্রাইম ভিডিও (Amazon Prime Video) তে দেখা যাবে। সমর্থকদের কাছে এটা কতটা আনন্দের বলে মনে করছেন?
ফার্গুসন- অসাধারণ একটা ব্যাপার। ব্ল্যাক ক্যাপসরা (Blackcaps) অনেকদিন ধরেই অসাধারণ ক্রিকেট খেলছে। এবারের বিশ্বকাপের সময় থেকেই নিউজিল্যান্ড খুব ভাল ক্রিকেট খেলছে। কিউয়িদের সমর্থক হওয়ার সেরা সময় সম্ভবত এখনই।

অর্কদীপ্ত- নতুন বছরের গোড়াতেই বাংলাদেশের বিরুদ্ধে শুরু হচ্ছে টেস্ট সিরিজ। প্রস্তুতি কেমন চলছে?
ফার্গুসন- সিরিজ শুরুর আগে কিছুদিন পরিবারের সঙ্গে কাটাবে সবাই। নতুন বছরের প্রথম দিনেই সিরিজ শুরু হচ্ছে। সবাই ভালভাবে প্রস্তুতি নিচ্ছে। দেশের মাঠে খেলতে পারা সব সময়ই আনন্দের। বাংলাদেশ খুবই ভাল টিম এবং যথেষ্ট ভাল ক্রিকেট খেলছে।

আরও পড়ুন: MS Dhoni-র সেদিনের বিস্ফোরক সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন Ravi Shastri

অর্কদীপ্ত- আপনারা টেস্ট বিশ্ব চ্যাম্পিয়ন। কিন্তু কিছুদিন আগেই ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ হারতে হয়েছিল। ঠিক কী কারণে আপনাদের হারতে হয়েছিল বলে মনে করেন?  
ফার্গুসন- ভাল প্রশ্ন। দেখুন, আমার মনে হয় ভারতে টেস্ট সিরিজ সব থেকে কঠিন। ওখানকার পরিবেশ একদমই আলাদা। বিশেষ করে নিউজিল্যান্ড দলের জন্য এটা আরও কঠিন। কারণ, আমরা গতি ও বাউন্স সম্পন্ন পিচে খেলে অভ্যস্ত। ভারতে অনেক বেশি বল স্পিন করে। অশ্বিন ও জাদেজার মতো স্পিনার বিষয়টা আরও কঠিন করে তোলে। প্রথম ম্যাচে ড্র করাটা আমার মনে হয় আমাদের জন্য খুবই ভাল পারফরম্যান্স ছিল। মুম্বই ম্যাচে আমাদের একপেশে হারতে হয়েছিল। তবে আজাজ পাটেলের এক ইনিংসে ১০ উইকেট নেওয়াটা খুবই বড় কৃতিত্ব আমাদের জন্য। প্রতিদিন এই ঘটনা হয় না। এই নিয়ে মাত্র ৩ বারই এমন ঘটনা ঘটল ক্রিকেটের ইতিহাসে। 

অর্কদীপ্ত- আপনার মতো পেসারের কিছু সমস্যা থাকেই ভারতীয় উপমহাদেশে খেলার ক্ষেত্রে। ভারতে খেলে যাওয়ার অভিজ্ঞতা রয়েছে আপনার। সব মিলিয়ে এই উপমহাদেশে পারফরম্যান্স নিয়ে আপনার বক্তব্য কী?
ফার্গুসন - সম্পূর্ণ অন্যরকম পরিবেশ। বিশেষ করে তাপমাত্রা এবং এবং আর্দ্রতা একটা বড় চ্যালেঞ্জ। যদিও এতদিন ধরে আইপিএল খেলার অভিজ্ঞতা কিছুটা হলেও সাহায্য করে। তবু পরিস্থিতি নিউজিল্যান্ডের জন্য যথেষ্ট কঠিন। নিউজিল্যান্ডে যে পরিবেশে খেলা হয়, এখানে তা একদম বিপরীত। বিশেষ করে রিভার্স সুইং। এছাড়া কৌশলগত কিছু পরিবর্তনও থাকে। সব মিলিয়ে এতদিনের খেলার অভিজ্ঞতা, কৌশল, অনুশীলন, সবই অন্য মাত্রা আনে এই উপমহাদেশ খেলার ক্ষেত্রে।

অর্কদীপ্ত - পরের প্রশ্নে আসি। এখন যে প্রশ্নটা সারা বিশ্বে আলোচনার বিষয়বস্তু, বিরাট কোহলির কাছ থেকে রোহিত শর্মার হাতে অধিনায়কত্ব যাওয়া। সীমিত ওভারের ক্রিকেটে রোহিত শর্মা এখন ভারতের ফুল টাইম ক্যাপ্টেন। আপনার মতে এটা কি ভাল সিদ্ধান্ত?
ফার্গুসন - আমি দু'জনের কারও ক্যাপ্টেনসিতেই খেলিনি। তবে এটা একটা বড় ঘটনা ভারতীয় ক্রিকেটের জন্য। বিরাট এতদিন ধরে এত ভাল ক্যপ্টেনসি করেছে। ওর মতো অসাধারণ ক্রিকেটারকে নিয়ে সারাদিন কথা বলা যায়। নিজের খেলার প্রতি খুবই দায়বদ্ধ ও ফোকাসড । প্রত্যেক ম্যাচে এই রকম খিদে নিয়ে নামাটা সহজ নয়। ভারতের ক্যাপ্টেন হওয়া সব সময়ই বাড়তি চাপের। মিডিয়া, এত মানুষের প্রত্যাশা সামলানো সহজ নয়। তাই আমি মনে করি ও খুবই ভাল কাজ করেছে। রোহিত অন্য ধরনের মানুষ। আইপিএলে অনেক সাফল্য আছে। রাহুল দ্রাবিড় নতুন কোচ হয়েও এসেছেন। আমরা অন্য ধরনের ভারতীয় দল দেখতে পাব বলে মনে করছি। কখনও কখনও পরিবর্তন আরও ভাল সময় নিয়ে আসে। আমাদের নজর থাকবে ভারতের দিকে।

আরও পড়ুন: WATCH-সাক্ষাৎকার দিচ্ছিলেন Mark Wood, বিরক্ত করেই গেলেন Ben Stokes!

অর্কদীপ্ত-আইপিএল-এর আর বেশি দেরি নেই, নিলামও হবে কিছুদিনের মধ্যে। আপনি কি কেকেআরে থাকতে চান? 
ফার্গুসন - ১০০ শতাংশ। আমি আবার কেকেআরে ফিরতে পারলে খুবই খুশি হব। অসাধারণ তিনটি বছর কাটিয়েছি ওই দলে। ব্রেন্ডন ম্যাকালামের কোচিংয়ে দলে অনেক উন্নতি হয়েছে। যদি আমরা প্রায় একই টিম ধরে রাখতে পারি, তার থেকে ভাল কিছু হয় না। কিন্তু নিলামে যে কোনও কিছু হতে পারে। কেকেআর ফ্র্যানচাইজি খুবই প্রফেশনাল। ওখানে ফ্যামিলির মতো করে সবাইকে রাখা হয়। তবে নিলামের মাধ্যমে অন্য দলে গেলেও আমি একইভাবে ভাল খেলার জন্য মুখিয়ে থাকব। 

অর্কদীপ্ত- আমার শেষ প্রশ্ন, অ্যামাজন প্রাইমে আপনার সব থেকে প্রিয় সিরিজ বা ডকুমেন্টরি কোনটি?
ফার্গুসন - অনেক সিরিজই আছে উল্লেখ করার মতো। যখন বাইরে থাকি, তখন ‘ম্যান সিটি ওয়ান’ শো দেখি। পাশাপাশি আমি খুবই গাড়ির ভক্ত। এই শো-তে অনেক নতুন নতুন গাড়ি দেখতে পাই। ‘গ্র্যান্ড ট্যুর’ আমার খুব পছন্দের। এছাড়া অনেক ওদের প্রায় সব সিরিজই আমার ভাল লাগে।

অর্কদীপ্ত- আমাদের সঙ্গে কথা বলার জন্য অনেক ধন্যবাদ।  
ফার্গুসন - আপনাকেও অনেক ধন্যবাদ।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Gha

.