Watch | Lionel Messi | PSG: প্যারিসে ফিরে গার্ড অফ অনার পেলেন 'ক্যাপ্টেন আর্জেন্টিনা'

Messi gets guard of honor at PSG: বিশ্বকাপের হ্যাংওভার কাটছেই না লিওনেল মেসির। এবার পিএসজি-তে ফিরেও মেসি পেলেন গার্ড অফ অনার। সঙ্গে বিশেষ স্মারক। 

Updated By: Jan 4, 2023, 06:27 PM IST
 Watch | Lionel Messi | PSG: প্যারিসে ফিরে গার্ড অফ অনার পেলেন 'ক্যাপ্টেন আর্জেন্টিনা'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনাকে (Argentina) বিশ্বকাপ জিতিয়ে লিওনেল মেসি (Lionel Messi) নিয়েছিলেন দিন পনেরোর উইন্টার ব্রেক। কোনও ট্যুরিস্ট ডেস্টিনেশনে ছুটি কাটাতে যাননি 'ক্যাপ্টেন আর্জেন্টিনা'। পরিবারের সঙ্গে ছিলেন আর্জেন্টিনাতেই। তবে বিশ্বকাপ এখন অতীত। এবার ফের পিএসজি-র (PSG) হয়ে ক্লাব ফুটবল। মেসি চলে এলেন প্যারিসে। শুরু করে দিলেন অনুশীলন। তবে বিশ্বকাপের হ্যাংওভার কাটতে দিল না তাঁর ক্লাব। পিএসজি-র ট্রেনিং গ্রাউন্ড ক্যাম্প দেস লোগেসে মেসিকে পিএসজি দিল গার্ড অফ অনার। বিশ্বকাপ জেতার জন্য মেসি পান বিশেষ স্মারকও। পিএসজি-র থেকেই সেই সব ছবি ও ভিডিয়ো শেয়ার করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। মেসির কাতারে বিশ্বকাপ শুরু হওয়ার আগেই, একটা কথা বারবার সকলে বলছিলেন, মেসির হাতে কাপ না উঠলে সম্ভবত 'পোয়েটিক জাস্টিস' হবে না। আর ফুটবল বিধাতা সেটাই করলেন। মেসির মাথায় রাজমুকুট পরিয়ে দিয়েগো মারাদোনার আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন করলেন তিনি। লুসেল স্টেডিয়ামে রুদ্ধশ্বাস ফাইনালের ফয়সলা হয়েছিল পেনাল্টি শ্যুটআউটে। সেখানে আর্জেন্টিনা ৪-২ গোলে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে শেষ হাসি হাসে। ৩৬ বছর পর আর্জেন্টিনা ফের বিশ্বকাপ জেতে। তাদের জার্সিতে এবার থেকে দুইয়ের বদলে থাকবে তিনটি তারা। 

আরও পড়ুন: Cristiano Ronaldo: আল নাসের ক্লাবে কেমনভাবে শুরু হল রোনাল্ডোর নতুন ইনিংস? ছবিতে দেখুন

ফ্রান্সেই নয়, মেসিকে সম্মানিত করতে প্রস্তুত চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলও। মারাকানার হল অফ ফেমে থাকুক লিওর ফুটপ্রিন্ট। এই মর্মেই বিশ্বজয়ী ক্যাপ্টেন আর্জেন্টিনার কাছে চলে এসেছে পেলের দেশের বিশেষ আমন্ত্রণ। আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনকে চিঠি পাঠিয়েছে রিও ডি জেনেইরো স্টেট স্পোর্টস সুপারিনটেনডেন্স। তারাই আইকনিক মারাকান স্টেডিয়াম দেখভালের দায়িত্বে রয়েছে। সংস্থার প্রেসিডেন্ট আদ্রিয়ানো স্যান্টোস নিজে চিঠি লিখেছেন মেসিকে। সেই চিঠিতে লেখা হয়েছে, 'মেসি ইতিমধ্যে মাঠ এবং মাঠের বাইরে নিজের ছাপ রেখেছে। ফুটবল ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে বছরের পর বছর মেসির নাম থাকবে। মারাকানাও চায়।মেসির মতো জিনিয়াস শ্রদ্ধা জানাতে।' মেসি যদি ব্রাজিলের আমন্ত্রণে সাড়া দিয়ে নেইমারদের দেশে যান, তাহলে বিরাট সম্মানে ভূষিত হবেন তিনি। ফুটবলের কিংবদন্তিদের সঙ্গেই তাঁর পায়ের ছাপও থাকবে মারাকানায়। ব্রাজিলের পেলে, গ্যারিঞ্চা, রিভেলিনো, রোনাল্ডো নাজারিওর পাশাপাশি চিলির এলিয়াস ফিগুয়েরোয়া, সার্বিয়ার ডিজান পেটকোভিচ, পর্তুগালের ইউসেবিও, উরুগুয়ের সেবাস্তিয়ান আবরিউ ও জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার এখানে এসে পায়ের ছাপ দিয়ে গিয়েছেন। এবার মারাকানা মেসির অপেক্ষায়। দেখা যাক লিও এবার রিওতে যান কিনা! 

 

.