Russia Ukraine War: Euro Cup আয়োজন-সহ সব প্রতিযোগিতায় Russia-কে নির্বাসিত করল UEFA

ছেলেদের ২০২৮ ও ২০৩২ ইউরোর আয়োজক হওয়ার চেষ্টা থাকা রাশিয়ার সমস্ত উদ্যোগ বিশ বাঁও জলে।  

Updated By: May 3, 2022, 05:55 PM IST
Russia Ukraine War: Euro Cup আয়োজন-সহ সব প্রতিযোগিতায় Russia-কে নির্বাসিত করল UEFA
রাশিয়াকে সব ধরনের ফুটবল থেকে নিষিদ্ধ করল উয়েফা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের (Ukraine) উপর টানা দুই মাস ধরে যুদ্ধ করার জের। ধীরে ধীরে গোটা বিশ্ব থেকে একঘরে হয়ে যাচ্ছে রাশিয়া (Russia)। এবং সেই যুদ্ধের (Russia Ukraine War) প্রভাব খেলাধূলার উপরেও পড়তে চলেছে। এ বার উয়েফার (UEFA) রোষে পড়ল রাশিয়া ও সেই দেশের একাধিক ক্লাব। ২০২২-২৩ মরশুমে উয়েফা আয়োজিত কোন প্রতিযোগিতায় রাশিয়ার ক্লাবগুলোর অংশ নেওয়ার উপর জারি হল নিষেধাজ্ঞা। ফলে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ, কনফারেন্স লিগের মতন প্রতিযোগিতায় খেলতে পারবে না রাশিয়ার ক্লাবগুলো। একইসঙ্গে ২০২৮ অথবা ২০৩২ সালের ইউরো আয়োজনের বিষয়ে নিলামেও অংশ নিতে পারবে ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) দেশ।

ইউক্রেনে সামরিক হামলা চালানোর পর থেকেই রাশিয়া বিরুদ্ধে চলে গিয়েছিল উয়েফা। গত ফেব্রুয়ারিতে উয়েফা জানিয়েছিল, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাশিয়াকে সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হল।‘ এ বার এর পরিপ্রেক্ষিতে সোমবার ফের একবার উয়েফা পুতিনের দেশকে কড়া সমালোচিত করল। ফলে চলতি বছর মেয়েদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারবে না রাশিয়া। আগামী মরশুমে উয়েফা আয়োজিত কোন প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না রাশিয়ার ক্লাবগুলো। এক বিবৃতিতে সেটা জানিয়েছে উয়েফা।

এর পাশাপাশি ছেলেদের ২০২৮ ও ২০৩২ ইউরোর আয়োজক হওয়ার চেষ্টা থাকা রাশিয়ার সমস্ত উদ্যোগ বিশ বাঁও জলে। উয়েফা বিবৃতিতে জানিয়েছে ওই দুটি প্রতিযোগিতায় আয়োজক হওয়ার প্রতিদ্বন্দ্বিতায়ও থাকতে পারবে না রাশিয়া। তাদেরকে অযোগ্য ঘোষণা করা হয়েছে উয়েফার তরফ থেকে। ইউক্রেনের উপর রাশিয়ার ধারাবাহিক সামরিক আগ্রাসনের কারণেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে উয়েফা।

বিবৃতিতে বলা হয়, ‘২০২২-২৩ মরশুমে রাশিয়ার কোনও ক্লাব উয়েফা আয়োজিত কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না।’

মেয়েদের ইউরো অনুষ্ঠিত হবে জুলাইয়ে ইংল্যান্ডে। রাশিয়ার জায়গায় এই প্রতিযোগিতায় খেলবে পর্তুগাল। এর আগে বাছাইপর্বের প্লে-অফে রাশিয়ার কাছে হেরে গিয়েছিল পর্তুগাল। ইউরো ২০২৮ ও ২০৩২-এর আয়োজক হওয়ার দৌড় থেকে রাশিয়াকে উয়েফা সরিয়ে দেওয়ায় এখন এই দুটি প্রতিযোগিতা আয়োজন করার দৌড়ে রয়েছে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও তুরস্ক। নিষেধাজ্ঞার ফলে আগামী মরশুমে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ও ইউরোপা কনফারেন্স লিগে রাশিয়ার কোনও দলকে খেলতে দেখা যাবে না। ফলে রাশিয়ার ঘরোয়া লিগ চ্যাম্পিয়ন জেনিথ সেন্ট পিটার্সবার্গ ২০০২-২৩ মরশুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলতে না পারায় তাদের জায়গায় স্কটিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন দল খেলবে চ্যাম্পিয়ন্স লিগে।

রাশিয়ার মেয়েদের জাতীয় দল ২০২৩ বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বেও অংশ নিতে পারবে না। ছেলেদের জাতীয় দল ২০২২-২৩ নেশনস লিগ থেকে নিষিদ্ধ হয়ে গেল। ফলে সব মিলিয়ে বেশ বেকায়দায় পুতিনের দেশ।

আরও পড়ুন: Cristiano Ronaldo: Manchester United-কে জয় এনে দিয়ে বড় মন্তব্য করলেন সি আর সেভেন! কী বললেন? ভিডিও ভাইরাল

আরও পড়ুন: FIFA World Cup Qatar 2022: Lionel Messi-র Argentina-কে দেখার জন্য টিকিটের হাহাকার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.