Sunil Gavaskar: 'সানি ডেইজ', আইডল লিটল মাস্টারকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন মাস্টার ব্লাস্টার

১৯৮৭ সালের ৭ মার্চ ইতিহাস গড়েছিলেন সানি। সুনীল গাভাসকর। আমেদাবাদে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে প্রথম ক্রিকেটার হিসেবে ১০,০০০ রান পূর্ণ করেছিলেন তিনি।    

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 10, 2023, 03:48 PM IST
Sunil Gavaskar: 'সানি ডেইজ', আইডল লিটল মাস্টারকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন মাস্টার ব্লাস্টার
সুনীল গাভাসকরকে 'গুরুদক্ষিণা' দিলেন সচিন তেন্ডুলকর। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১০ জুলাই। আজ 'সানি ডে' (Sunny Days)। ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম কিংবদন্তী সুনীল গাভাসকরের (Sunil Gavaskar) ৭৪তম জন্মদিন। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন সানি। লিটল মাস্টারকে (Little Master) বিসিসিআই-এর (BCCI) তরফ থেকেও শুভেচ্ছা জানানো হয়েছে। সঙ্গে তুলে ধরা হয়েছে গাভাসকরের পরিসংখ্যান। ক্যাপশনে লেখা হয়েছে,'২৩৩ আন্তর্জাতিক ম্যাচে ১৩ হাজার ২১৪ রান, ১৯৮৩ বিশ্বকাপ জয়ী।' 

শুধু বিসিসিআই নয়। যুবরাজ সিং (Yuvraj Singh), হরভজন সিং (Harbhajan Singh), শিখর ধাওয়ান (Shikhar Dhawan), সুরেশ রায়না (Suresh Raina), ইরফান পাঠানের (Irfan Pathan) মতো তারকারা ভারতের প্রাক্তন অধিনায়ককে শুভেচ্ছা জানিয়েছেন। তবে সবচেয়ে মনকাড়া শুভেচ্ছা জানিয়েছেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। নিজের আইডল-কে জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েছেন 'গড অফ ক্রিকেট' (God Of Cricket)। সচিন লিখেছেন, 'শুভ জন্মদিন আমার ব্যাটিং আইডল। আমরা প্রত্যেকেই বড় হয়ে ওনার মতো ব্যাট করতে চাইতাম।'

আরও পড়ুন: Sunil Gavaskar: 'ও আমাকে অত্যন্ত...!' রোহিতকে আর রেয়াত করলেন না সানি! ফুঁসছেন কিংবদন্তি

আরও পড়ুন: Virat Kohli: 'আমরা দু'জনই...' দ্রাবিড়ের সঙ্গে ছবি শেয়ার কোহলির, আবেগি হয়ে পড়লেন মহারথী

গাভাসকর হলেন প্রথম ক্রিকেটার যিনি টেস্ট ক্রিকেটে ডন ব্র্যাডম্যানের (Don Bradman) সব থেকে বেশি শতরানের রেকর্ড ভেঙেছিলেন। গাভাসকর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩০তম শতরান করে এই রেকর্ড গড়েছিলেন। এবং প্রায় দুই দশক ধরে এই রেকর্ডের মালিক ছিলেন তিনি। এমনকি ক্যারিবিয়ানদের বিরুদ্ধেই সর্বাধিক ১৩টি শতরান করেছিলেন প্রবাদপ্রতিম। 

পরবর্তীকালে সচিন তাঁর আইডল সানির রেকর্ড ভাঙেন। সত্তরের দশকে ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণ ছিল ভয়ঙ্কর। জোয়েল গার্নার, ম্যালকম মার্শাল, অ্যান্ডি রবার্টস, মাইকেল হোল্ডিংয়ের মতো কিংবদন্তি পেসারদের বিরুদ্ধে সাফল্য পেয়েছিলেন গাভাসকর। ১৯৭১ থেকে ১৯৮৭ পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলেছিলেন। ১২৫টি টেস্ট ম্যাচ খেলে তিনি করেন ১০,১২২ রান। সর্বোচ্চ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অপরাজিত ২৩৬ রান। সঙ্গে রয়েছে ৩৪টি শতরান ও ৪৫টি অর্ধ শতরান। এর পাশাপাশি ১০৮টি একদিনের ম্যাচে করেছিলেন ৩০৯২ রান। সর্বোচ্চ নিউ জিল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ১০৩। এই ফরম্যাটে ১টি শতরান ও ২৭টি অর্ধ শতরান করেছিলেন। 

১৯৮৭ সালের ৭ মার্চ ইতিহাস গড়েছিলেন সানি। আমেদাবাদে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে প্রথম ক্রিকেটার হিসেবে ১০,০০০ রান পূর্ণ করেছিলেন তিনি।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.