Kapil Dev: নাম না করে কয়েক কোটি টাকার মালিক বিরাট-রোহিতকে ধুয়ে দিলেন কপিল দেব! কিন্তু কেন?

দিন কয়েক আগেই সুনীল গাভাসকর বলেছিলেন, টেকনিকে একাধিক গলদ থাকা সত্ত্বেও তাঁর কাছে পরামর্শ নিতে আসেন না বর্তমান ক্রিকেটাররা। তার কারণ, ক্রিকেটারদের মধ্যে প্রবল অহংবোধ তৈরি হয়েছে। অতীতে সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র শেহওয়াগ-সহ প্রচুর ক্রিকেটারকে সাহায্য করেছেন 'লিটল মাস্টার'।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 30, 2023, 03:30 PM IST
Kapil Dev: নাম না করে কয়েক কোটি টাকার মালিক বিরাট-রোহিতকে ধুয়ে দিলেন কপিল দেব! কিন্তু কেন?
টিম ইন্ডিয়ার মহাতারকাদের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন কপিল দেব।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  দুর্বল ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে লজ্জাজনক ভাবে ৬ উইকেটে হেরে গিয়েছে টিম ইন্ডিয়া (Team India)। এই অপ্রত্যাশিত হারের পরেই নিরামিষ ওডিআই সিরিজ একেবারে জমে উঠেছে। তরুণদের সুযোগ দেওয়ার জন্য দ্বিতীয় ম্যাচে বিশ্রাম নিয়েছিলেন রোহিত শর্মা (Rohit Sharma) ও বিরাট কোহলি (Virat Kohli)। আর সেই লজ্জার হারের পরেই ভারতীয় দলের দুই মহাতারকাকে নাম না করে বিঁধলেন কপিল দেব (Kapil Dev)। 'হিটম্যান' (Hit Man) ও 'কিং কোহলি'-র (King Kohli) নাম মুখে না আনলেও, ১৯৮৩ সালে বিশ্বকাপ (1983 World Cup) জয়ী অধিনায়কের স্পষ্ট দাবি, অতিরিক্ত অর্থ উপার্জনের জন্য এই মহাতারকাদের মধ্যে অহংকার চলে এসেছে। 

একটি অনুষ্ঠানে কপিল বলেন, "আমাদের সময়ের সঙ্গে বর্তমান যুগের ক্রিকেটারদের মিলিয়ে কোনও লাভ নেই। সময়ের সঙ্গে নিজেদের এগিয়ে নিয়ে যাওয়ার মধ্যে কোনও ভুল নেই। তবে এই প্রজন্মের ক্রিকেটারদের খারাপ দিক হল ওরা সবাই অতিরিক্ত আত্মবিশ্বাসী। ওদের দাবি, ওরা ক্রিকেটের সব জানে। তাই কাউকে কিছু জিজ্ঞেস করার দরকার মনে করে না। ওদের মনে হয় আমরা ক্রিকেটের কিছুই বুঝি না।" 

এখানেই অবশ্য থেমে থাকেননি 'হরিয়ানা হ্যারিকেন'। টিম ইন্ডিয়ার বর্তমান ক্রিকেটারদের ফের কটাক্ষ করলেন প্রাক্তন ভারত অধিনায়ক। কপিল ফের যোগ করেন, "আসলে অতিরিক্ত অর্থ উপার্জনের জন্য এই মহাতারকাদের মধ্যে অহংকার চলে এসেছে। আমি দায়িত্ব নিয়ে বলতে পারি এই দলের একাধিক ক্রিকেটার ফর্মের ধারেকাছে নেই। তবুও ওদের কাছে ইগো বড়। আর তাই তো সুনীল গাভাসকরের মতো মানুষ হাতের কাছে থাকলেও, বর্তমান যুগের ক্রিকেটাররা এগিয়ে আসে না। নিজেদের ভুল থেকে শিক্ষা নেওয়ার কোনও ইচ্ছা এদের নেই।" 

আরও পড়ুন: Harmanpreet Kaur Controversy: আনস্পোর্টিং আচরণের জন্য রজার বিনি-লক্ষ্মণের জেরার মুখে নির্বাসিত হরমনপ্রীত

আরও পড়ুন: MS Dhoni: হাঁটুর অস্ত্রোপচারের পর কেমন আছেন 'ক্যাপ্টেন কুল'? বড় আপডেট দিলেন সাক্ষী

দিন কয়েক আগেই সুনীল গাভাসকর (Sunil Gavaskar) বলেছিলেন, টেকনিকে একাধিক গলদ থাকা সত্ত্বেও তাঁর কাছে পরামর্শ নিতে আসেন না বর্তমান ক্রিকেটাররা। তার কারণ, ক্রিকেটারদের মধ্যে প্রবল অহংবোধ তৈরি হয়েছে। অতীতে সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র শেহওয়াগ-সহ প্রচুর ক্রিকেটারকে সাহায্য করেছেন 'লিটল মাস্টার'। কিন্তু বর্তমান তারকাদের কেউই তাঁর কাছে সাহায্য চাইতে আসেন না বলে ক্ষোভ প্রকাশ করেছিলেন গাভাসকর।

লিটল মাস্টারের সেই কথার রেশ টেনেই ক্রিকেটারদের তোপ দেগেছেন হরিয়ানা হ্যারিকেন। ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের পর তিনি বলেন, "এখনকার ক্রিকেটাররা সকলেই খুব আত্মবিশ্বাসী, সেটা খুবই ভালো বিষয়। কিন্তু ওরা মনে করা ওদের সবকিছুই জানা আছে। নিজেকে যে আরও উন্নত করা যায় সেটা ওরা বোঝে না। যেহেতু ওরা খুব আত্মবিশ্বাসী তাই কাউকে জিজ্ঞাসা করার প্রয়োজন মনে করে না।" 

বিশ্বকাপের বাকি মাত্র তিন মাস। অথচ এখনও ভারতের মিডল অর্ডারের এই দুর্দশা তুলে দিচ্ছে একাধিক প্রশ্ন। শ্রেয়স আইয়ার, কেএল রাহুলরা চোট সারিয়ে না ফিরলে, আদৌ সূর্যকুমার-সঞ্জু স্যামসনদের উপর ভরসা করা যাবে তো? হার্দিক পান্ডিয়ার যা ব্যাটিং ফর্ম, তাতে ফিনিশারের কাজটি তিনি ঠিকমতো করতে পারবেন তো? শুভমন গিল-ঈশান কিশান নিজেদের উইকেটের মূল্য কবে বুঝবেন? শেষ পর্যন্ত ভারতের টিম কম্বিনেশন কী হবে? প্রশ্ন অনেক, আর উত্তর খোঁজার সময় কিন্তু সময় কিন্তু নেই। এর এমন প্রেক্ষাপটে টিম ইন্ডিয়ার মহাতারকাদের দিকে কপিলদের মারাত্মক ইয়র্কার ধেয়ে এল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.