Stephen Constantine | East Bengal: স্টিফেনকেই চুক্তিপত্র পাঠাল ইস্টবেঙ্গল, প্রায় নিশ্চিত সাহেব কোচ!

২০১৯ সালে এএফসি এশিয়ান কাপের গ্রুপ পর্বের পরে ভারতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসেবে পদত্যাগ করেছিলেন স্টিফেন কনস্ট্য়ানটাইন।

Updated By: Jul 24, 2022, 07:17 PM IST
Stephen Constantine | East Bengal: স্টিফেনকেই চুক্তিপত্র পাঠাল ইস্টবেঙ্গল, প্রায় নিশ্চিত সাহেব কোচ!
প্রায় নিশ্চিত সাহেব কোচ

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়: ফের ভারতীয় ফুটবলে তাঁর পা রাখার সম্ভাবনা বাড়ছে। ২০১৯ সালে এএফসি এশিয়ান কাপের গ্রুপ পর্বের পরে ভারতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসেবে পদত্যাগ করেছিলেন স্টিফেন কনস্ট্য়ানটাইন (Stephen Constantine)। তিন বছর পরে ফের ভারতীয় ফুটবলে কনস্ট্যানটাইনের ফেরাই প্রায় চূড়ান্ত। তবে এবার 'মেন ইন ব্লু'-র দায়িত্বে নয়। স্টিফেনের আসা প্রায় চূড়ান্ত আইএসএলে ক্লাব কোচিংয়ে। তাও আবার কলকাতার শতাব্দী প্রাচীন ক্লাব ইস্টবেঙ্গলের দায়িত্বে।

লাল-হলুদ শিবির সূত্রে খবর, রবিবারেই ইংল্য়ান্ডের এই কোচের কাছে চুক্তিপত্র পাঠানো হয়েছে। তা দেখে সম্মতি জানালেই ইস্টবেঙ্গলের পরবর্তী কোচ হিসেবে সিলমোহর পড়বে স্টিফেনের নামের পাশে। জল্পনা আরও উস্কে দিয়েছে স্টিফেনের একটি টুইট। যেখানে তিনি ইংল্যান্ড থেকে আটলান্টিক ও ভারত মহাসাগর পেরিয়ে পশ্চিমবঙ্গের দিকে লাল কালি দিয়ে পথ নির্দেশ করার একটি ছবি রি-টুইট করেছেন। যেখানে সেই টুইটে লেখা, "সাঁতরে কি পরবর্তী গন্তব্য এটাই হতে চলেছে?" সঙ্গে স্টিফেনের জবাব, "নিজেকে তৈরি করছি।"

ভারতীয় ফুটবলে ২০০২-০৫ ও ২০১৫-১৯ এই দুই পর্বে সাত বছর জাতীয় দলের দায়িত্ব সামলেছেন স্টিফেন। এ দেশের ফুটবল সম্পর্কে তিনি অন্য বিদেশি কোচেদের চেয়ে বেশি অবহিত। তাঁর সময়ে (দ্বিতীয় পর্বে) ভারতের ফিফা র্যাঙ্কিংও ১৭৩ থেকে ৯৭-এ পৌঁছেছিল।  সে কারণেই ইস্টবেঙ্গলের নতুন লগ্লিকারী সংস্থার পছন্দের প্রার্থী তিনি। চলতি সপ্তাহেই নতুন লগ্নিকারী সংস্থার সঙ্গেও চূড়ান্ত চুক্তি হওয়ার কথা ইস্টবেঙ্গলের। গত কয়েক মরসুমে লাল-হলুদে বিদেশি কোচেরা সে ভাবে সফলতা পাননি আইএসএলে. ২০২০-২১ মরসুমে রবি ফাওলার ও তার পরে ২০২১-২২ মরসুমে প্রথমে ম্যানুয়েল (মানলো) দিয়াজ এবং মারিয়ো রিভেরা সফল হননি। এ বার দেখার স্টিফেন দায়িত্ব নিলে লাল-হলুদের সাফল্য কতটা ত্বরান্বিত হয়।

আরও পড়ুন: East Bengal : বুধবারেই কলকাতায় পা রাখছেন নতুন কোচ বিনু জর্জ

আরও পড়ুনWATCH | CWG 2022: বার্মিংহ্যাম উড়ে যাওয়ার আগে মন্দিরে গিয়ে পুজো দিলেন মনপ্রীতরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.